ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
পদ্মার ভাঙ্গনে দৌলতদিয়ার ৫নম্বর ফেরী ঘাট বন্ধ ঝুঁকিতে রয়েছে আরো ৩টি ঘাটসহ বিস্তীর্ণ এলাকা
  • আবুল হোসেন
  • ২০২২-০৯-০৬ ১৫:১১:৪১
পদ্মা নদীর ভাঙ্গনে দৌলতদিয়ার ৫ নম্বর ফেরী ঘাট বন্ধ হওয়ায় কর্তৃপক্ষ পন্টুন সরিয়ে নিচ্ছে -মাতৃকণ্ঠ।

পদ্মা নদীর ভাঙ্গনে দৌলতদিয়ার ৫ নম্বর ফেরী ঘাটটি বন্ধ হয়ে গেছে। বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ পন্টুন সরিয়ে নিয়ে ঘাটটি বন্ধ করে দিয়েছে। এছাড়াও ঝুঁকিতে রয়েছে আরো ৩টি ফেরী ঘাটসহ আশপাশের বিস্তীর্ণ এলাকা। 
  জানা গেছে, গতকাল ৬ই সেপ্টেম্বর দুপুর ২টার দিকে দৌলতদিয়ার ৫ নম্বর ফেরী এলাকায় তীব্র ভাঙ্গন দেখা দেয়। এতে ফেরী ঘাটের অ্যাপ্রোচ সড়কের কিছু অংশসহ আশপাশের কয়েকটি দোকান ঘর নদীগর্ভে চলে যায়। উদ্ভুত পরিস্থিতিতে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ ওই ঘাট দিয়ে যানবাহন চলাচল বন্ধ করে দিয়ে পন্টুন সরিয়ে নেয়। এছাড়া নদী ভাঙ্গনের মারাত্মক ঝুঁকিতে রয়েছে দৌলতদিয়ার ৩, ৪ ও ৬ নম্বর ফেরী ঘাট। যেকোনো সময় ওই ঘাটগুলোও নদী ভাঙ্গনের কারণে বন্ধ হয়ে যেতে পারে। এই ঘাটগুলোর আশপাশের ব্যবসায়ী ও এলাকাবাসীর মাঝে নদী ভাঙ্গনের আতঙ্ক দেখা দিয়েছে।  
  দৌলতদিয়া ঘাট হকার্স সমবায় সমিতির সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন লাল্টু বলেন, গত এক সপ্তাহ ধরে পদ্মা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। এতে ঘাট এলাকায় নদী ভাঙ্গন দেখা দিয়েছে। কর্তৃপক্ষ আগেই বালুভর্তি জিও ব্যাগ ফেলে ব্যবস্থা নিলে আজকে ভাঙ্গনের কবলে পড়তে হতো না।
  বিআইডব্লিউটিএ’র আরিচা অঞ্চলের উপ-সহকারী প্রকৌশলী মকবুল হোসেন বলেন, গত কয়েক দিন ধরে পদ্মা নদীর পানি বৃদ্ধিতে নদীতে তীব্র ¯্রােত ও ভাঙ্গন দেখা দিয়েছে। দৌলতদিয়ার ৫ নম্বর ফেরী ঘাটের অ্যাপ্রোচ সড়কের কিছু অংশ ভেঙ্গে যাওয়ায় ঘাটটি বন্ধ করে দিয়ে পন্টুন সরিয়ে নেয়া হয়েছে। এছাড়াও দৌলতদিয়ার ৩, ৪ ও ৬ নম্বর ফেরী ঘাটও নদী ভাঙ্গনের ঝুঁকিতে রয়েছে। প্রাথমিকভাবে ঘাটের ভাঙ্গন এলাকায় বালুভর্তি জিও ব্যাগ ফেলে নদী ভাঙ্গন প্রতিরোধ করা হবে।
  উল্লেখ্য, দৌলতদিয়ার ৭টি ফেরী ঘাটের মধ্যে ১ ও ২ নম্বর ঘাট ৩ বছর আগে নদী ভাঙ্গনে বিলীন হয়ে যায়। এখনও ঘাট ২টি ঠিক করা হয় নাই। এমতাবস্থায় ৫ নম্বর ঘাটটি বন্ধ এবং ৩, ৪ ও ৬ নম্বর ঘাট ভাঙ্গনের ঝুঁকিতে থাকায় শুধুমাত্র ৭নম্বর ফেরী ঘাটটি স্বাভাবিক রয়েছে।

 

পাংশা উপজেলায় ভোট ৮ই মে॥চলছে জমজমাট প্রচারণা॥আলোচনায় চেয়ারম্যান প্রার্থী বুড়ো-ওদুদ
বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই॥চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
সর্বশেষ সংবাদ