ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
দৌলতদিয়া ফেরী ঘাটের নদী ভাঙ্গন ঠেকাতে একমাত্র ভরসা জিও ব্যাগ!
  • আবুল হোসেন
  • ২০২২-০৯-০৮ ১৪:৫৬:৫২
গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ার ৫নং ফেরী ঘাটের ভাঙ্গন রোধে সেখানে বালুভর্তি জিও ব্যাগ ফেলা হচ্ছে -মাতৃকণ্ঠ।

পদ্মা নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় তীব্র ¯্রােত দেখা দিয়েছে। এতে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ার ৫নং ফেরী  ঘাটে ভাঙ্গন দেখা দিয়েছে। ভাঙ্গনের কারণে ফেরী ঘাটটি ৩দিন ধরে বন্ধ রয়েছে। ভাঙ্গন রোধে সেখানে বালুভর্তি জিও ব্যাগ ফেলা হচ্ছে। 
  প্রাথমিকভাবে নদী শাসনের একমাত্র ভরসা এই জিও ব্যাগ। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এ নকশা অনুমোদনের অপেক্ষায় স্থায়ীভাবে নদী শাসনের কাজ শুরু করা সম্ভব হচ্ছে না। স্থায়ী নদী শাসন না করায় দৌলতদিয়া ঘাট ও আশপাশের অনেক জায়গা নদী ভাঙ্গনের শিকার হচ্ছে। 
  রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, দৌলতদিয়া ঘাট আধুনিকায়নের  জন্য লঞ্চ ঘাট ও ৮টি ফেরী ঘাটসহ দৌলতদিয়া ও দেবগ্রাম ইউনিয়নের ৪ কিলোমিটার স্থায়ী নদী শাসনের জন্য ৫১০ কোটি টাকার কাজ করা হবে, যার নকশা অনুমোদনের জন্য বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এ রয়েছে।
  বিআইডব্লিউটিএ’র উপ-সহকারী প্রকৌশলী মকবুল হোসেন জানান, দৌলতদিয়া ঘাটের নদী ভাঙ্গন রোধে বিআইডব্লিউটিএ কাজ করে যাচ্ছে। ৪নং ফেরী ঘাট হতে ৫ নং ফেরী ঘাট পর্যন্ত ১৫০ কিলোমিটার জুড়ে জিও ব্যাগ দিয়ে নদী শাসনের কাজ করছি। ¯্রােতে কিছু বস্তা নদীতে চলে যাচ্ছে। এ পর্যন্ত নদী ভাঙ্গন ঠেকাতে সাড়ে ৪হাজার বালুভর্তি জিও ব্যাগ ফেলা হয়েছে। যতক্ষণ পর্যন্ত নদী ভাঙ্গন রোধ না হয়, ততক্ষণ পর্যন্ত জিও ব্যাগ ফেলা হবে। 
  রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী আরিফুর রহমান অংকুর বলেন, দৌলতদিয়া ঘাট আধুনিকায়নের প্রকল্পটি বুয়েট কর্তৃক নকশা(রেটিং) অনুমোদন হওয়ার পর স্থায়ী নদী শাসনের কাজ শুরু করা হবে। লঞ্চ ঘাট ও ৮টি ফেরী ঘাটসহ ৪কিলোমিটার স্থায়ী নদী শাসন করা হবে।

 

পাংশা উপজেলা মুখরিত শেষ মুহুর্তের প্রচারণায়
পাংশা-কালুখালীতে ভোট গ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা
পাংশা উপজেলা পরিষদ নির্বাচনে শেষ মুহুর্তের গণসংযোগে বুড়ো
সর্বশেষ সংবাদ