ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
পাংশায় গৃহবধূ পলির মৃত্যুর দায় কার?
  • শামীম হোসেন
  • ২০২২-০৯-০৯ ১৪:৩২:০৮
অপমান ও শ্বশুর বাড়ী থেকে বিতারিত করার লাঞ্ছনা সহ্য করতে না পেরে গত ৮ই সেপ্টেম্বর দিনগত গভীর রাতে পাংশা উপজেলার কাচারীপাড়া গ্রামে পিতার বাড়ীতে গলায় ফাঁস নিয়ে আত্মহত্যা করে গৃহবধূ পলি খাতুন এরপর সকালে ঘটনাস্থল পরিদর্শন করে পাংশা মডেল থানার পুলিশ -মাতৃকণ্ঠ।

পরকীয়ার অভিযোগে অপমান ও বেআইনী সালিশের মাধ্যমে শ্বশুর বাড়ী থেকে বিতারিত করার লাঞ্ছনা সহ্য করতে না পেরে রাজবাড়ী জেলার পাংশা উপজেলার হাবাসপুর ইউনিয়নে কাচারীপাড়া গ্রামে পিতার বাড়ীতে গৃহবধূ পলি খাতুন(২০) গলায় ফাঁস নিয়ে আত্মহত্যা করেছে। এ ঘটনায় জনমনে প্রশ্ন উঠেছে পলির মৃত্যুর দায় কার?
  গত ৮ই সেপ্টেম্বর দিনগত গভীর রাতে হাবাসপুর ইউনিয়নের কাচারীপাড়া গ্রামের বাবার বাড়ীতে রান্না ঘরের আড়ার সাথে ওড়না গিয়ে গলায় ফাঁস লাগিয়ে সে আত্মহত্যা করে।
  মৃত পলি খাতুন কাচারীপাড়া গ্রামের জবেদ মোল্লার মেয়ে এবং একই ইউনিয়নের চর আফড়া গ্রামের সেনা সদস্য হাসান সরদারের স্ত্রী।  
  আপন দূলাভাইয়ের সাথে পরকীয়া ও অবৈধ মেলামেশার অভিযোগে শ্বশুর বাড়ীতে আটক রেখে লাঞ্ছিত করাসহ গত ৮ই সেপ্টেম্বর সকালে সালিশের পর গৃহবধূ পলিকে শ্বশুর বাড়ী থেকে বিতাড়িত করা হয়। জনসন্মুখে অপমান ও লাঞ্ছনা সহ্য করতে না পেরে পলি একই দিন রাতে পিতার বাড়ীতে গলায় ফাঁস নিয়ে আত্মহত্যা করে।
  গতকাল শুক্রবার ভোরে পলির বাবা জবেদ মোল্লা নামাজ পড়তে উঠে দেখেন তার মেয়ে পলি গলার ওড়না পেচিয়ে রান্না ঘরের বাঁশের সাথে মৃত অবস্থায় ঝুঁলে আছে। 
  পলির বাবা জবেদ মোল্লা বলেন, আমার বড় জামাই আহম্মেদ হোসেন গত বুধবার রাত ৮টার দিকে পলির বাড়ীতে যায়। এ সময় পলির শ্বশুর বাড়ীর লোকজন আমার বড় জামাইকে পলির ঘরে আটকে রাখে। রাত ২টায় পলির স্বামী(আমার ছোট জামাই) হাসান সরদার ফোন করে আমাকে বিষয়টি জানায় এবং পলির সাথে আমার বড় জামাইয়ের অবৈধ প্রেমের সম্পর্ক রয়েছে বলে আমাকে গালিগালাজ করে। ঐ রাতেই পলিকে মিথ্যা অপবাদ দিয়ে নির্যাতন ও আমার বড় জামাইকে মারপিট করা হয়। গত বৃহস্পতিবার সকালে আমাদের অনুপস্থিতিতে সালিশ করে আমার মেয়েকে আমার বাড়ীতে রেখে যায়। তখন পলির কাছ থেকে জানতে পারি আমার মেয়ের স্বর্ণের ছেড়া চেন ঠিক করে নিয়ে আমার বড় জামাই পলির কাছে দিতে গিয়েছিল।
  পলির শ^াশুড়ী বলেন, পলির দুলাভাই আহম্মেদ হোসেন আমাদের বাড়ীতে গেছে তা আমাদের বাড়ির কেউই অবগত ছিলাম না। পরে রাত ১২টার দিকে আমার অন্যান্য ছেলের বউরা তাদেরকে এক ঘরে দেখতে পেরে আটকে রেখেছিল। সকালে কি হয়েছে আমি আর কিছু জানি না।
  হাবাসপুর ইউনিয়নের ৬নম্বর ইউপি সদস্য মোঃ শাহীদ বলেন, ঘটনার প্রেক্ষিতে সালিশে দুই পক্ষের অবিভাবকদের উপস্থিত থাকার কথা ছিল। মেয়ের পক্ষ কোন অবিভাবক উপস্থিত না থাকায় সালিশ হয়নি। 
  এ ব্যাপারে হাবাসপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আল মামুন খান বলেন, গত ৮ই সেপ্টেম্বর সকালে চর আফড় গ্রামের ওই বাড়ীতে সালিশ অনুষ্ঠিত হয়। সালিশে উপস্থিত সবার সামনে পলি ও তার দুলাভাই আহম্মদ হোসেন মাপ চায়। বাবার বাড়ীর লোকজন না যাওয়ায় সালিশে সিদ্ধান্ত হয় না এবং সালিশ শেষে পলির ইচ্ছা অনুযায়ী এলাকার ইউপি সদস্য মোঃ শাহীদ পলিকে তার বাবার বাড়ীতে দিয়ে আসে।
  পাংশা মডেল থানার এসআই কামরুল বলেন, লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য রাজবাড়ী সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। মৃতের ভাই রাজা মোল্লা বাদী হয়ে থানায় একটি অপমৃত্যু মামলা দায়ের করেছে।
  স্থানীয় সচেতন মহল গৃহবধূ পলির মৃত্যুর ঘটনায় তার শ^শুড় বাড়ীর লোকজন ও সালিশের আয়োজনকারীদের দায়ী করে তাদের বিচারের আওতায় আনার দাবি জানিয়েছেন।

পাংশা উপজেলায় ভোট ৮ই মে॥চলছে জমজমাট প্রচারণা॥আলোচনায় চেয়ারম্যান প্রার্থী বুড়ো-ওদুদ
বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই॥চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
সর্বশেষ সংবাদ