ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
গোয়ালন্দের ২টি ইউনিয়নের বাসিন্দাদের পারাপারের একমাত্র ভরসা বাঁশের সেতু
  • আবুল হোসেন
  • ২০২২-০৯-১৩ ১৪:৫০:৪২
গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়নের কাউয়ালজানি ও ছোট ভাকলা ইউনিয়নের ছোট জলো গ্রামের মধ্যবর্তী মরা পদ্মা নদীর ক্যানাল পারাপারে দীর্ঘদিন খেয়া নৌকাই ছিল একমাত্র ভরসা এখন একটি বাঁশের তৈরি সেতু তাদের দুর্ভোগ কিছুটা লাঘব করেছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়নের কাউয়ালজানি ও ছোট ভাকলা ইউনিয়নের ছোট জলো গ্রামের মধ্যবর্তী মরা পদ্মা নদীর ক্যানাল পারাপারে দীর্ঘদিন খেয়া নৌকাই ছিল একমাত্র ভরসা। 
   এতে ওই দুই ইউনিয়নের হাজার হাজার মানুষের যাতায়াত ও চরাঞ্চলের কৃষি পণ্য পরিবহনে সীমাহীন দুর্ভোগ পোহাতে হতো। শুকনো মৌসুমে ক্যানালের পানি  শুকিয়ে গেলে অল্প পানিতে যখন খেয়া নৌকা চলতো না, তখন পানিতে ভিজেই পারাপার হতে হতো। সে ক্ষেত্রে নারী, শিশু ও শিক্ষার্থীদের অনেক কষ্টের শিকার হতে হতো। এখন একটি বাঁশের তৈরি সেতু তাদের দুর্ভোগ কিছুটা লাঘব করেছে। সম্প্রতি গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ মোস্তফা মুন্সি তার নিজস্ব অর্থায়নে সেখানে ৫ ফুট প্রস্থ ও ১৮০ ফুট দৈর্ঘ্যরে একটি দৃষ্টিনন্দন বাঁশের সেতু নির্মাণ করে দেন। এতে দুর্ভোগ কিছুটা লাঘব হলেও এলাকাবাসীর দাবী সেখানে স্থায়ী একটি ব্রীজ নির্মাণের। 
   দেবগ্রাম ইউনিয়নের ৪ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মালেক মন্ডল বলেন, এ এলাকার বাসিন্দারা সেই বৃটিশ আমল থেকেই অনেক কষ্টে বসবাস করছে। কাউয়ালজানি ও ছোট জলো গ্রামের প্রায় ১০ হাজার মানুষ এই ক্যানাল পার হয়ে যাতায়াত করে। বাঁশের সেতুটি হওয়ায় তাদের দুর্ভোগ কিছুটা কমেছে। এখানে স্থায়ী একটি ব্রীজ নির্মাণ করা হলে তাদের কষ্ট-দুর্ভোগ দূর হবে। 
   অঞ্জনা আক্তার নামে এক গৃহবধূ বলেন, সারাটা জীবন খেয়া নৌকায় পারাপার হয়েছি। সীমাহীন কষ্ট সহ্য করেছি। আমাদের এ অঞ্চলটি ছিল একটা বিচ্ছিন্ন দ্বীপের মতো। জরুরী রোগী নিয়ে হাসাপাতালে যেতে অনেক কষ্ট হতো। এখন বাঁশের সেতুটি হওয়ায় দুর্ভোগ কিছুটা কমেছে। এতে আমরা খুশি হলেও আমাদের দাবী এখানে পাকা ব্রীজ নির্মাণ করে দেয়া হোক। 
   দেবগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাফিজুল ইসলাম বলেন, এলাকাবাসীর দুর্ভোগ লাঘবের জন্য উপজেলা চেয়ারম্যান বাঁশের সেতুটি নির্মাণ করে দিয়েছেন। আগামীতে এখানে একটি পাকা সেতু নির্মাণ করার জন্য আমি চেষ্টা চালিয়ে যাব।
   গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মোস্তফা মুন্সি বলেন, জনগণের কষ্টের কথা বিবেচনা করে সেখানে বাঁশের সেতুটি নির্মাণ করে দিয়েছি। এলাকাটি পদ্মা নদীর ভাঙ্গন কবলিত। ভবিষ্যতে ওখানে নদী শাসন করার সরকারী মেগা প্রকল্প বাস্তবায়নের কথা রয়েছে। সেটা হওয়ার পর সেখানে একটি স্থায়ী একটি ব্রীজের ব্যবস্থা করা হবে।

বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
আসন্ন পাংশা উপজেলা নির্বাচন উপলক্ষ্যে পূজা উদযাপন পরিষদের মতবিনিময় সভা
সর্বশেষ সংবাদ