ঢাকা বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
বাগমারায় আদালতের স্থিতাবস্থা উপেক্ষা করে পাকা স্থাপনা নির্মাণ॥ফের মামলা
  • সুশীল দাস
  • ২০২২-০৯-২৫ ১৪:৩২:৩৯
রাজবাড়ী সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের বাগমারা গ্রামে আদালতের স্থিতাবস্থা বজায় রাখার আদেশ উপেক্ষা করে ওয়ারিশী সম্পত্তি ভাগ-বাটোয়ারা না করেই পাকা স্থাপনা নির্মাণের অভিযোগ পাওয়া গেছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের বাগমারা গ্রামে আদালতের স্ট্যাটাসকো (স্থিতাবস্থা বজায় রাখার আদেশ) উপেক্ষা করে ওয়ারিশী সম্পত্তি ভাগ-বাটোয়ারা না করেই পাকা স্থাপনা নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। 
   জানা গেছে, বাগমারা গ্রামের পৈত্রিক সম্পত্তি ভাগ-বাটোয়ারা না করেই প্রভাবশালী আবুল কালাম মোল্লা অন্যান্য ওয়ারিশদের জায়গায় পাকা স্থাপনা নির্মাণ কাজ শুরু করে। নিরুপায় হয়ে তার ৩ ভাই-বোন আবু সাঈদ মোল্লা, আব্দুল খালেক মোল্লা ও জাহানারা ওরফে নুরুন্নাহার বেগম বাদী হয়ে আবুল কালাম মোল্লাসহ ৯ জনকে বিবাদী করে গত ০৭/০৯/২০২২ ইং তারিখে রাজবাড়ীর সদর সহকারী জজ আদালতে ভাগ-বাটোয়ারা ও অস্থায়ী নিষেধাজ্ঞার দাবীতে দেওয়ানী-২১৩/২২ নং মামলা দায়ের করেন। বিজ্ঞ আদালত বিবাদীদেরকে কারণ দর্শানোর এবং স্ট্যাটাসকো (স্থিতাবস্থা) বজায় রাখার আদেশ দেন। মামলা দায়েরের পরের দিন ০৮/০৯/২০২২ ইং তারিখে যথারীতি আদালতের আদেশ জারী করা হলেও আবুল কালাম মোল্লা আদালতের আদেশ উপেক্ষা করে এজমালী সম্পত্তি দখল করে স্থাপনা নির্মাণ কাজ অব্যাহত রাখে। নিরুপায় হয়ে আবু সাঈদ মোল্লা গং বাদী হয়ে গত ২০/০৯/২০২২ ইং তারিখে একই আদালতে আবুল কালাম মোল্লাসহ ৪ জনকে বিবাদী করে বিবিধ ২৩/২০২২ (ভায়োলেশন) মামলা দায়ের করে। মামলায় বিবাদী পক্ষের মালামাল ক্রোক ও সিভিল জেলের প্রার্থনা জানানো হয়। 
   মামলা ও অন্যান্য সূত্রে জানা গেছে, বাগমারা গ্রামের আঃ ছালাম মোল্লা ওরফে বাবন মোল্লা মারা যাওয়ার পর তার স্ত্রী, ৫ ছেলে ও ৫ মেয়ে বসতবাড়ী ও তৎসংলগ্ন বাগানের ৯৭ শতাংশ জমির ওয়ারিশ হন। ৫ ছেলের একজন মৃত আঃ রশিদ মোল্লা জীবিত থাকা অবস্থায় ১৯৯১ সালে অ্যাওয়াজ বদল করে বসতবাড়ী ও বাগানের জমির সত্ত্ব ছেড়ে দিয়ে অন্য জমি লেখাপড়া করে নেন। সে জন্য বাকি ৪ ভাই ও ৫ বোনের নামে বি.এস রেকর্ড সম্পন্ন হয়। এই ৪ ভাইয়ের মধ্যে আবু সাঈদ মোল্লা ঢাকার গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলের সিনিয়র শিক্ষক এবং আব্দুল খালেক মোল্লা কুষ্টিয়ায় উপজেলা খাদ্য নিয়ন্ত্রক (কারিগরি) পদে কর্মরত। অপর ২ ভাইয়ের মধ্যে আবুল কালাম মোল্লা পুলিশের এএসআই। বর্তমানে তিনি ঢাকার মালিবাগ এসবি অফিসে কর্মরত। আরেক ভাই আব্দুল মজিদ মোল্লা ওরফে টুকু মোল্লা মারা গেছেন। এছাড়া মৃত আঃ ছালাম মোল্লার স্ত্রী জহুরা খাতুন ওরফে জহুরুন্নেছা ২০১৭ সালে মারা যাওয়ার আগে তার ওয়ারিশ সূত্রে পাওয়া স্বামীর ও মৃত ছেলে মজিদ মোল্লার অংশের সমুদয় সম্পত্তি (বসতবাড়ী ও বাগানের) অপর ৩ ছেলে আবুল কালাম মোল্লা, আবু সাঈদ মোল্লা ও আব্দুল খালেক মোল্লার নামে হেবা দলিলের মাধ্যমে রেজিস্ট্রি করে দেন। এর পাশাপাশি তিনি জীবিত থাকাবস্থায় বসতবাড়ীর ২টি টিনশেড বিল্ডিংয়ের মধ্যে ৪ কক্ষ বিশিষ্ট উত্তর ভিটার ঘরটি আবু সাঈদ ও আব্দুল খালেক মোল্লাকে এবং পূর্ব পাশের উত্তর-দক্ষিণ লম্বা ঘরটি আবুল কালাম মোল্লাকে মৌখিকভাবে ভোগ-দখল করতে দেন। তাদের মধ্যে আবুল কালাম মোল্লা  আনুমানিক ১০/১২ বছর যাবৎ পরিবার রাজবাড়ী পুলিশ লাইন্সের পাশে বাসা ভাড়া নিয়ে থাকেন এবং আবু সাঈদ মোল্লা ও আব্দুল খালেক মোল্লা চাকরী উপলক্ষ্যে সরকারী স্বার্থে পরিবার-পরিজন নিয়ে রাজবাড়ীর বাইরে থাকেন। ছুটিতে মাঝে-মধ্যে সপরিবারে বাড়ীতে আসেন। আবুল কালাম মোল্লা যথারীতি তাকে মৌখিকভাবে দেয়া ঘরটি দখলে রেখেছেন। আবু সাঈদ মোল্লা ও আব্দুল খালেক মোল্লা তাদের মতো করে দখলে ছিলেন। চলতি বছরের প্রথম দিকে আবু কালাম মোল্লা তার দখলে থাকা ঘরের টিনের ঘরের চালা ভেঙ্গে ছাদ দেয়াসহ এজমালি সম্পত্তির উপরে ঘর সম্প্রসারণ করতে থাকে। ছাম-বন্টন ছাড়া এ কাজ করতে নিষেধ করলে আবুল কালাম মোল্লা বাড়ীতে থাকা ভাতিজা মিজানুর রহমান মিলনসহ অন্যান্য ভাতিজাদের প্রত্যক্ষ সহায়তায় আবু সাঈদ মোল্লা ও আব্দুল খালেক মোল্লার ঘরটিও জোরপূর্বক তালা ভেঙ্গে দখলে নেয়। এ জন্য তারা বাড়ীতে উঠতে পারছেন না।  
   এ ব্যাপারে মামলার অন্যতম বাদী আবু সাঈদ মোল্লা বলেন, আবুল কালাম মোল্লাসহ অন্যান্য বিবাদীরা প্রভাবশালী হওয়ায় তাদেরকে প্রাণনাশ ও চিরতরে উচ্ছেদসহ নানা ভয়-ভীতি দেখিয়ে আসছে। তাদের ভয়ে তারা পৈত্রিক ভিটায় যেতে পারছেন না। এ অবস্থায় তিনি আদালতে ন্যায় বিচারের প্রার্থনা জানান। 

রাজবাড়ীতে হজ্ব যাত্রীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
রাজবাড়ী জেলা মহিলা দলের ১৬১ সদস্যের কমিটি ঘোষণা
 রাজবাড়ীতে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলার উদ্বোধন
সর্বশেষ সংবাদ