ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ী জেলা পরিষদের নির্বাচনে ২৮ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ
  • আসাদুজ্জামান নুর
  • ২০২২-০৯-২৬ ১৫:০৯:০৯

আসন্ন রাজবাড়ী জেলা পরিষদের নির্বাচনে প্রতিদ্বন্দ্বী ২৮ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। তাদের মধ্যে ৩ জন চেয়ারম্যান প্রার্থী, ১৮ জন সাধারণ ওয়ার্ডের সদস্য প্রার্থী এবং ৭ জন সংরক্ষিত মহিলা ওয়ার্ডের সদস্য পদপ্রার্থী। 
   গতকাল ২৬শে সেপ্টেম্বর সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে তাদের মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হয়। এ সময় নির্বাচনের রিটার্নিং অফিসার জেলা প্রশাসক আবু কায়সার খান, দুই সহকারী রিটার্নিং অফিসার হিসেবে রয়েছেন জেলা নির্বাচন অফিসার মাসুদুর রহমান ও সদর উপজেলা নির্বাচন অফিসার স্বপন সাহা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সূবর্ণা রাণী সাহাসহ প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 
   চেয়ারম্যান প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী পাংশা উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি একেএম শফিকুল মোরশেদ আরুজ (তাল গাছ),  আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী পাংশা পৌর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি দীপক কুমার কুন্ডু (মোটর সাইকেল) এবং স্বতন্ত্র প্রার্থী রাজবাড়ী-২ আসনের জাতীয় পার্টির দলীয় সাবেক সংসদ সদস্য মরহুম নাজির হোসেন নিলু চৌধুরীর ছেলে ইমামুজ্জামান চৌধুরী রিটো (আনারস) প্রতীক পেয়েছেন।  
   সাধারণ ওয়ার্ডের সদস্য প্রার্থীদের মধ্যে ১ নং সাধারণ ওয়ার্ডে (রাজবাড়ী সদর উপজেলা) সদর উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও আলীপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মোঃ শওকত হাসান (হাতি), আজম আলী মন্ডল (অটোরিক্সা) রাশেদুল হক অমি (তালা), লুৎফর রহমান (ঘুড়ি), ও আহসান হাবীব সজল (টিউবওয়েল); ২ নং সাধারণ ওয়ার্ডে (গোয়ালন্দ উপজেলা) ফারুক ইকবাল চৌধুরী (টিউবওয়েল), ইউনুস মোল্লা (তালা) ও আবুল কালাম আজাদ (উট পাখি); ৩ নং সাধারণ ওয়ার্ডে (পাংশা উপজেলা) গোবিন্দ কুমার কুন্ডু (উট পাখি) ও আবুল কাশেম সারোয়ার (টিউবওয়েল); ৪ নং সাধারণ ওয়ার্ডে (বালিয়াকান্দি উপজেলা) শামীম মিয়া মোড়ল (তালা), আব্দুল বারিক বিশ্বাস (অটোরিক্সা), আব্দুস সাত্তার খান (টিউবওয়েল) ও রোকনুজ্জামান (উট পাখি) এবং ৫ নং সাধারণ ওয়ার্ডে (কালুখালী উপজেলা) খায়রুল ইসলাম (অটোরিক্সা), এবিএম রোকনুজ্জামান (টিউবওয়েল), ইউসুফ হোসেন (তালা) ও আজিজুল ইসলাম (হাতি) প্রতীক পেয়েছে। 
   সংরক্ষিত ১ মহিলা ওয়ার্ডের (রাজবাড়ী সদর ও গোয়ালন্দ উপজেলা) সদস্য প্রার্থীদের মধ্যে কোহিনুর বেগম (টেবিল ঘড়ি), সাহানা বেগম (বই), মুক্তি রানী কর (লাটিম), সৈয়দা নাজমুন নাহার সেন্টি (দোয়াত-কলম), লুৎফুন নাহার (হরিণ), নুরজাহান বেগম (মাইক) ও হামিদা বেগম (ফুটবল) প্রতীক পেয়েছেন। এছাড়া সংরক্ষিত ২ নং মহিলা ওয়ার্ডে (পাংশা, কালুখালী ও বালিয়াকান্দি উপজেলা) একক প্রার্থী হওয়ায় সফুরা খাতুন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তিনি কালুখালী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও কালিকাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতিউর রহমান নবাবের বোন। 
   উল্লেখ্য, চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছিলেন। তাদের মধ্যে যাচাই-বাছাইকালে একজনের (সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রকিবুল হাসান পিয়াল) প্রার্থীতা বাতিল হয়। নির্বাচনী আইন অনুযায়ী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ না করেই প্রার্থী হওয়ায় তার মনোনয়ন বাতিল করা হয়। এছাড়া মোঃ রাশেদুজ্জামান নামে আরেক চেয়ারম্যান প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন। সাধারণ ওয়ার্ডের সদস্য পদে ৩২ জন মনোনয়নপত্র দাখিল করেছিলেন। যাচাই-বাছাইকালে ঋণ খেলাপীর দায়ে ২ জনের (৪ নং ওয়ার্ডের মাসুদ রানা ও ৫ নং ওয়ার্ডের রফিকুল ইসলাম) প্রার্থীতা বাতিল হয়। এছাড়া সাধারণ ওয়ার্ডের ১২ জন সদস্য প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন। আগামী ১৭ই অক্টোবর নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনের মোট ভোটার সংখ্যা ৫৯৮ জন। তাদের সকলেই স্থানীয় সরকারের নির্বাচিত জনপ্রতিনিধি (পৌরসভার মেয়র-কাউন্সিলর, উপজেলা পরিষদের চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-সদস্য)। ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-এ এই নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।   

 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ