ঢাকা সোমবার, মে ২০, ২০২৪
প্রতিটি মন্দিরে সরকারী বরাদ্দ ৫শ’ কেজি চাল পাংশায় ৯৭টি পূজামন্ডপে শারদীয় দুর্গোৎসব
  • মোক্তার হোসেন
  • ২০২২-০৯-৩০ ১৭:০৮:৫৫

রাজবাড়ী জেলার পাংশা উপজেলায় এবছর সনাতন ধর্মাবলম্বীদের ৯৭টি পূজামন্ডপে উৎসবমূখর পরিবেশে শারদীয় দুর্গোৎসব হচ্ছে। সরকারীভাবে প্রতিটি মন্দিরের জন্য ৫শ’ কেজি করে চাল (জিআর) বরাদ্দ প্রদান করা হয়েছে। প্রশাসন পূজামন্ডপগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। ইতোমধ্যে পূজামন্ডপে প্রতিমা স্থাপন, তোরণ নির্মাণ ও সাজসজ্জার কাজ শেষ হয়েছে। গত কিছুদিন ধরেই ব্যস্ত সময় পার করছেন প্রতিমা তৈরির কারিগর, রং তুলির শিল্পী ও ডেকোরেটর কর্মীরা। 
গতকাল ৩০শে সেপ্টেম্বর পাংশা উপজেলা পূজা উদযাপন পরিষদের সদস্য সচিব ও অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা ভজ গোবিন্দ দে জানান, পাংশা পৌরসভা এলাকার মধ্যে ২৩টিসহ উপজেলার ১০টি ইউনিয়নে সবমিলে ৯৭টি পূজামন্ডপে ৫দিন ব্যাপী শারদীয় দুর্গোৎসবের আয়োজন করা হয়েছে। ১লা অক্টোবর মহাষষ্ঠীতে কল্পারম্ভ, দেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাস, ২রা অক্টোবর মহাসপ্তমীতে দেবীর নবপত্রিকা স্নান প্রবেশ ও স্থাপন, মহাসপ্তমীবিহিত পূজা, ৩রা অক্টোবর মহাষ্টমীতে কল্পারম্ভ বা মহাষ্টমীবিহিত পূজা, ৪ঠা অক্টোবর মহানবমী কল্পারম্ভ, মহানবমীবিহিত পূজা ও ৫ই অক্টোবর বিজয়াদশমীবিহিত পূজা শেষে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে ৫দিন ব্যাপী শারদীয় দুর্গোৎসব শেষ হবে।
 তিনি বলেন, দুর্গাপূজা বাঙালি সনাতনী সমাজে বিশেষ ধর্মীয় ও সামাজিক উৎসব। মা দুর্গা কৈলাস থেকে মর্ত্যে আসেন। মর্ত্যলোকে স্বাগত জানিয়ে পূজামন্ডপে পবিত্রতা ও সংযম বজায় রাখার গুরুত্বারোপ করেন তিনি।

 

গোয়ালন্দে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে উত্তাপ নেই
মেলার লটারিতে মোটর সাইকেল পেল মা; কপাল পুড়ল মেয়ের!
দৌলতদিয়া ঘাটে উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোস্তফা মুন্সীর পথসভা অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ