ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
গ্রেটার নিউইয়র্ক চেম্বার অব কমার্সের প্রেসিডেন্টের সাথে বাংলাদেশের কনসাল জেনারেলের বৈঠক
  • নিউইয়র্ক প্রতিনিধি
  • ২০২২-১০-১৫ ১৪:৩৯:১২

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম গত ১৪ই অক্টোবর গ্রটার নিউইয়র্ক চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট এন্ড সিইও মার্ক জেফ-এর সাথে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন। 
  এ সময় তারা বর্তমান বিশ্ব পরিস্থিতি, বিশেষ করে কোভিড-১৯ পরবর্তী অবস্থা ও রাশিয়া-ইউক্রেন পরিস্থিতিতে উদ্ভুত অর্থনৈতিক প্রভাব নিয়ে বিশদভাবে আলোচনা করেন। উভয়েই বাংলাদেশ-যুক্তরাষ্ট্রর মধ্যকার বাণিজ্যিক ও বিনিয়োগ সম্পর্ককে আরও গভীর ও সম্প্রসারিত করার প্রয়োজনীয়তার উপর আলোকপাত করেন। আলোচনার সময় বাংলাদেশ কনস্যুলেটের প্রথম সচিব মিজ ইসরাত জাহানও উপস্থিত ছিলেন। 
  কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম বাংলাদেশের সাথে প্রতিবেশী রাষ্ট্রসমূহের অর্থনৈতিক তুলনামূলক চিত্র তুলে ধরে বলেন, বাংলাদেশের অর্থনীতি শুধু যে শক্তিশালী অবস্থানে রয়েছে তাই নয়-বাংলাদেশ একটি উদীয়মান অর্থনৈতিক শক্তি হিসেবে আজ বিশ্বদরবারে স্বীকৃত। অর্থনৈতিক সহযোগিতাকে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র দ্বিপাক্ষিক সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ নিয়ামক হিসেবে অভিহিত করে তিনি মার্ক জেফকে দু’দেশের বাণিজ্যিক সম্পর্কের বর্তমান অবস্থা ও অগ্রগতি অবহিত করেন। যুক্তরাষ্ট্রে তৈরি পোশাকের রপ্তানী বাড়ানোর পাশাপাশি তিনি রপ্তানী বাজারকে আরও সম্প্রসারিত করার উপর গুরুত্ব আরোপ করেন। 
  তিনি বিশেষভাবে ওষুধ ও আইটি প্রডাক্টের কথা উল্লেখ করেন। ভূ-রাজনৈতিক ও ভূ-অর্থনৈতিক বিবেচনায় বাংলাদেশ ক্রমবর্ধমান হারে বিশ্বের দৃষ্টি আকর্ষণ করছে বলে কনসাল জেনারেল যোগ করেন। আঞ্চলিক দেশসমূহের সাথে ক্রমবর্ধমান কানেকটিভিটি, ভৌগলিকভাবে কৌশলগত সুবিধাজনক অবস্থান, রাজনৈতিক স্থিতিশীলতা, যোগাযোগ অবকাঠামো উন্নয়ন ও বিভিন্ন ধরনের ট্যাক্স ও ট্যাক্স বর্হিভূত সুবিধাসমূহ বিবৃত করে বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার অন্যতম বিনিয়োগ বান্ধব গন্তব্য বলে আখ্যায়িত করেন। সরকারের পরিকল্পিত বিকাশমান বিশেষ অর্থনৈতিক অঞ্চলসমূহের সুবিধাসমূহের বর্ণনা দিয়ে যুক্তরাষ্ট্রের শিল্পপতি ও বিনিয়োগকারীদেরকে আরও আন্তরিকভাবে বাংলাদেশে বিনিয়োগের সম্ভাব্যতা যাচাইয়ের আমন্ত্রণ জানান। এক্ষেত্রে তিনি অন্যান্যের মধ্যে নবায়নযোগ্য জ্বালানী, জাহাজ নির্মাণ শিল্প, তথ্য-প্রযুক্তি ও কৃষি প্রক্রিয়াজাতকরণ খাতসমূহের কথা বিশেষভাবে চিহ্নিত করেন। তিনি মার্ক জেফকে গ্রেটার নিউইয়র্ক চেম্বার অব কমার্সের একটি প্রতিনিধি দলসহ বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। 
  প্রবাসী বাংলাদেশীদের মেধা, মনন, উদ্যম ও সৃজনশীলতা তুলে ধরে কনসাল জেনারেল বলেন, তারা শুধুমাত্র দু’দেশের উন্নয়নেই ভূমিকা রাখছে না-দু’দেশের জনগণের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও গভীর ও শক্তিশালী করার ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ প্রভাবক হিসেবে অবদান রাখছে। প্রবাসী বাংলাদেশীদের কর্মদক্ষতা, নিষ্ঠা ও আন্তরিকতার কথা স্মরণ করে মার্ক জেফ বিভিন্ন ক্ষেত্রে তাদের অবদানের কথা ব্যক্ত করেন। তিনি বাংলাদেশের অর্থনৈতিক সফলতা ও অর্জনের প্রশংসা করেন। তৈরি পোশাক, ওষুধ ও আইটির ক্ষেত্রে দু’দেশের মধ্যকার বাণিজ্য সম্পর্ককে আরও বিস্তৃত করার অপার সুযোগ রয়েছে বলে তিনি মন্তব্য করেন। জ্বালানীসহ অন্যান্য খাতে বিনিয়োগের বিষয়ে তিনি তার সহকর্মীদের উৎসাহিত করবেন বলেও কনসাল জেনারেলকে আশ্বাস প্রদান করেন। বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের বাণির্জিক ও বিনিয়োগ সম্পর্ককে ত্বরান্বিত করার বিষয়ে বাংলাদেশ কনস্যুলেট ও গ্রেটার নিউইয়র্ক চেম্বার অব কমার্স একসাথে কাজ করার প্রত্যয়ের মধ্য দিয়ে আলোচনার সমাপ্তি ঘটে।

 

শ্রীলংকার ফিটসএয়ারের ঢাকা কলম্বো সরাসরি ফ্লাইট চালু
ইসরায়েলের ওপর ইরানের হামলা ‘সফল হয়েছে’ : তেহরান
ইসরায়েলে মার্কিন কুটনীতিকদের জন্য ভ্রমণ সতর্কতা