ঢাকা শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
গোয়ালন্দে পদ্মার চর এখন ফসলের মাঠ
  • আবুল হোসেন
  • ২০২২-১১-০৭ ১৩:১৯:০৯

রাজবাড়ী জেলার গোয়ালন্দে পদ্মা নদীর ধু ধু সাদা বালু চর এখন সবজি ক্ষেতে ভরে গেছে। যেখানে বালু চর ছিল সেখানে এখন সবুজ ফসলের হাসি। বছরে ৯ মাসই নানা কৃষি শস্যের ফলন ফলছে চরে।
  শীতের সবজি, ধানসহ নতুন কৃষি ফসল চাষের মাধ্যমে চর অঞ্চলের কৃষকদের সচ্ছলতা এসেছে। কৃষিতে বিপ্লব ঘটেছে। অনেক অনাবাদি জমি এসেছে চাষের আওতায়। কৃষির উপর নির্ভর করে স্বপ্ন দেখছেন নদী ভাঙ্গন কবলিত মানুষ। 
  জানা যায়, প্রায় ৪০ বছর আগে নদী ভাঙ্গনে গোয়ালন্দ উপজেলার চর কর্ণেশন, মহিদাপুর, মজলিশপুর, কণ্ঠাদিয়া মৌজা নদী ভাঙ্গনে বিলীন হয়ে যায়। দীর্ঘদিন পানি আর বালুতে হাবুডুবু খেয়ে প্রায় দশ বছর আগে চাষাবাদের উপযোগী হয়ে উঠে চর। কৃষকরা কাশফুলের বাথান ভেঙ্গে চাষাবাদের উপযোগী করে গড়ে তোলে। ধীরে ধীরে চাষাবাদ শুরু হয় বালু চরে। এখন সেই বালু চর যেন সবুজের মাঠ। চরে ফুটে উঠেছে ফসলের হাসি।
  সরেজমিনে ঘুরে দেখা যায়, চর কর্ণেশন মাঠে রোপণকৃত টমেটোর চারা পরিচর্যা করছেন কৃষক ছালাম মোল্লা। 
  তিনি বলেন, চার বিঘা জমিতে টমেটোর আবাদ করেছি। চারা গাছে ফুল দেখা দিয়েছে। পোকার আক্রমণ থেকে রক্ষা করতে স্প্রে করে কীটনাশক ও গোড়ায় সার দিচ্ছি। নতুন মাটি হওয়ায় গত বছর টমেটোর ভালো ফলন হয়েছিল। দামও ভালো পেয়েছিলাম। তাই এবারও টমেটো চাষ করেছি। তবে জমি পদ্মা নদীতে বিলীন হয়ে পুনরায় জেগে উঠার পর খাজনা বন্ধ রয়েছে। খাজনা বন্ধ থাকার সুযোগ নিয়ে অনেক প্রভাবশালী ব্যক্তি অনেকের জমি অবৈধভাবে দখল করে চাষাবাদ করছে। এসএ, আরএস খতিয়ানভুক্ত প্রকৃত জমির মালিকানা যাচাই-বাছাই করে খাজনা নেয়ার দাবী জানাচ্ছি।
  মহিদাপুর চরে স্বামীর সাথে কৃষি কাজ করছেন গৃহবধূ ফরিদা বেগম। তিনি বলেন, জমিতে দুই ফসলী সবজি চাষ করেছি। মিষ্টি কুমড়া ও ধনিয়া পাতা। এখন মাঠ থেকে ধনিয়া পাতা উত্তোলন করে বিক্রি করছি। মাঠে মিষ্টি কুমড়া গাছ থাকবে। পরে মিষ্টি কুমড়া বিক্রি করবো। তবে চরে যাতায়াতের রাস্তা ভালো না থাকায় ফসল নিয়ে ভোগান্তি পোহাতে হয়। 
  কৃষক হেলাল শেখ বলেন, আমাদের জমির খাজনা বন্ধ রয়েছে। এসএ এবং আরএস রেকর্ড অনুযায়ী মালিকানা সূত্রে জমি দখল করে চাষাবাদ করছি। কিন্তু অবৈধভাবে কিছু প্রভাবশালী ব্যক্তি জোরপূর্বক জমি দখল করে চাষাবাদ করছে।
   দৌলতদিয়া ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা ইমরান হোসেন বলেন, চর অঞ্চলের কৃষকরা যাতে ভালোভাবে ফসল উৎপাদন করতে পারে সে জন্য তাদেরকে নিয়মিত পরামর্শ ও সহযোগিতা প্রদান করে থাকি। নিয়মিত মাঠ পরিদর্শন করি। 
  গোয়ালন্দ উপজেলার সহকারী কমিশনার(ভূমি) মোঃ আশরাফুর রহমান বলেন, নদী ভাঙ্গনের জন্য চরের জমির বিএস রেকর্ড করা সম্ভব হয়নি। জেগে ওঠা চরে খাজনা নেয়ার জন্য জমির প্রকৃত মালিকানা যাচাই-বাছাই করে খাজনা নেয়ার প্রক্রিয়া চলছে। কেউ জোরপূর্বক চরের জমি দখল করলে তাদের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

গোয়ালন্দে প্রবাসী সবুজ হত্যার সাথে জড়িতদের ফাঁসির দাবীতে মানববন্ধন
গোয়ালন্দে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামী গ্রেপ্তার
 কালুখালীতে ভোক্তা অধিকারের অভিযানে দুই প্রতিষ্ঠানকে ১০হাজার টাকা জরিমানা
সর্বশেষ সংবাদ