ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
পদ্মায় মাছের অভাব॥দুশ্চিন্তায় গোয়ালন্দ উপজেলার জেলেরা
  • মইনুল হক মৃধা
  • ২০২২-১১-২২ ১৩:২৩:৪২

পদ্মা নদীতে মাছের অভাব দেখা দিয়েছে। জেলেরা রাত-দিন নদীতে চষে বেড়ালেও মিলছে না কাঙ্খিত মাছের দেখা। কারো জালে দু’একটা ছোট বোয়াল, কাতল, পাঙাস ও ইলিশ মাছ ধরা পড়ছে। কিন্তু সেটাও পরিমাণে খুবই কম। যে পরিমাণ মাছ ধরা পড়ছে তাতে নৌকা-জালের খরচও উঠছে না। এ নিয়ে চরম হতাশ হয়ে পড়েছে জেলেরা। তাদের অনেকে জাল গুটিয়ে রাখছে। সরেজমিনে গোয়ালন্দ উপজেলার অন্তারমোড়, দেবগ্রাম ও দৌলতদিয়া ঘাট এলাকা ঘুরে এই চিত্র দেখা গেছে।

  গত ২১শে নভেম্বর সকালে দৌলতদিয়ার ৭ নং ফেরী ঘাট সংলগ্ন সাত্তার মেম্বারের পাড়া এলাকায় গিয়ে দেখা যায়, জেলেরা রাতভর মাছ ধরে একে একে নৌকা নিয়ে ঘাটে ফিরছে। কিন্তু যে মাছ পেয়েছে তাতে তারা হতাশ। কারণ এই মাছ বিক্রি করে তাদের হাজিরা (দৈনিক গড় আয়) উঠছে না।

  জেলে শুকুমার দাস বলেন, আমাদের একটি নৌকাতে মাছ ধরতে ৫-৬ জন লোক লাগে। কিন্তু মাছ ধরে ডিজেলসহ আনুষঙ্গিক খরচ মেটানো শেষে জেলেদের এক/দেড়শত টাকার হাজিরা হয় না। মাছের সংকট যেভাবে বাড়ছে তাতে জেলেদের মাছ ধরার পেশায় টিকে থাকা কষ্টকর হবে। 

  অন্তারমোড় এলাকার জেলে নয়ন হালদার বলেন, এবার পদ্মায় ইলিশ নেই বললেই চলে। সারা রাত নদীতে জাল ফেলে মাছের অপেক্ষায় থাকতে হয়। যে মাছ জালে আসছে তা দিয়ে নৌকার খরচই উঠছে না। তাই জেলেদের অনেকেই নদীতে মাছ ধরতে নামছে না। 

  দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুর রহমান মন্ডল বলেন, এই ইউনিয়নের বাসিন্দাদের বড় একটি অংশ পদ্মা নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করে। কিন্তু এবার পদ্মা নদীতে জেলেদের জালে খুব কম মাছ ধরা পড়ছে। এ জন্য জেলেদের দুর্দিন যাচ্ছে। তাদের অনেকে যোগাযোগ করলেও সরকারীভাবে কোনো বরাদ্দ না আসায় সহযোগিতা করা সম্ভব হচ্ছে না।

  গোয়ালন্দ উপজেলা মৎস্য কর্মকর্তা শাহরিয়ার জামান সাবু বলেন, জেলেরা নদী থেকে অবৈধ কারেন্ট জাল ও চায়না জাল দিয়ে মাছ ধরার কারণে মাছের বংশ বিস্তার ও বৃদ্ধি ব্যাহত হচ্ছে। তাদেরকে এ ব্যাপারে সচেতন করা হলেও তারা তা মানে না। এ জন্যই পদ্মা নদী থেকে কম মাছ ধরা পড়ছে। 

গোয়ালন্দে চেয়ারম্যান প্রার্থী সেলিম মুন্সির মনোনয়ন প্রত্যাহার॥নির্বাচন যুদ্ধে ৮জন
মজলিশপুরে ট্রাক-কাভার্ড ভ্যানের সংঘর্ষে কাভার্ড ভ্যান চালক নিহত
পাংশা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী  বুড়ো’র মোটর সাইকেল প্রতীকের পথসভা
সর্বশেষ সংবাদ