ঢাকা মঙ্গলবার, জানুয়ারী ৩১, ২০২৩
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-১২-২৩ ০১:১৯:৫৩

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি কপ-২৮ সম্মেলনে বাংলাদেশ থেকে যাতে চেয়ারম্যান নির্বাচিত করা যায় সে লক্ষ্যে যথাযথ পদক্ষেপের পাশাপাশি প্রচার প্রচারণা চালানোর ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সুপারিশ করেছে।

  গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির এক বৈঠক থেকে এ সুপারিশ করা হয়। এটি ছিল এ কমিটির ৩২তম বৈঠক।  

  কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠকে কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপ-মন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ এবং এডভোকেট খোদেজা নাসরিন আক্তার হোসেন অংশগ্রহণ করেন।

  বৈঠকে কপ-২৭ সম্মেলনের প্রত্যাশা ও প্রাপ্তি, সুন্দরবন পরিদর্শন, সেন্টমার্টিনে গড়ে উঠা হোটেল-মোটেল-রিসোর্ট মালিকদের তালিকা এবং এ ব্যাপারে করণীয়, বন অধিদপ্তরের নিয়োগ, বদলী, পদায়নে অনিয়মের অভিযোগ এবং সিস্টেম অব এনভায়রমেন্ট একাউন্টিং(এসইইএ) ইনক্লুডিং ব্লু ইকোনমি এন্ড প্রভার্টি এনভায়রমেন্ট নেক্সাস সম্পর্কে বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়।

  বৈঠকে সেন্টমার্টিনে নিয়ম বহির্ভূতভাবে গড়ে উঠা বিভিন্ন প্রকার হোটেল, মোটেল, রিসোর্ট মালিকদের নাম পরবর্তী সভায় উপস্থাপন এবং সরেজমিনে সেন্টমার্টিন পরিদর্শনের ব্যবস্থা গ্রহণের জন্যও কমিটির পক্ষ থেকে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

  বৈঠকে কক্সবাজারের চকোরিয়ায় ম্যানগ্রোভ তৈরির লক্ষ্যে যথাযথ ব্যবস্থা গ্রহণ এবং খুলনার বটিয়াঘাটা উপজেলা সংলগ্ন শেখ রাসেল ইকোপার্কটি বন বিভাগকে হস্তান্তর করার লক্ষ্যে জেলা প্রশাসক খুলনাকে পত্র প্রেরণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

  সিস্টেম অব এনভায়রমেন্ট একাউন্টিং (এসইইএ) ইনক্লুডিং ব্লু ইকোনমি এন্ড প্রভার্টি এনভায়রমেন্ট নেক্সাস প্রকল্পের সার্বিক সহযোগিতার লক্ষ্যে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগকে তথ্য উপাত্ত দিয়ে সব ধরণের সহায়তা প্রদানের জন্যও কমিটির বৈঠকে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

  এছাড়া, স্বচ্ছতা ও জবাবদিহিতার লক্ষ্যে বন অধিদপ্তরের পদোন্নতি, বদলী ও পদায়নের বিষয়গুলো তদন্তপূর্বক পরবর্তী সভায় অবহিতকরণ এবং সুন্দরবনে দায়িত্বরত আইন শৃংখলা বাহিনীকে স্থায়ীভাবে কোন ধরণের ঘাঁটি নির্মাণ করার অনুমতি না দেয়ার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

  বৈঠকের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিবসহ পরিবারের সদস্য, জাতীয় চার নেতা এবং মহান স্বাধীনতা যুদ্ধে যারা শহীদ হয়েছেন তাঁদের আত্মার মাগফেরাত কামনা করা হয় এবং বিজয়ের মাসের শুভেচ্ছা জানানো হয়।

  পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানসহ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

চসিকের প্রকল্প পরিচালকের ওপর হামলার ঘটনায় ঢাকায় বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের প্রতিবাদ সমাবেশ
ভাঙ্গায় মোবাইল টাওয়ারের যন্ত্রাংশ পাচারকারী মামুনসহ জড়িতদের শাস্তির দাবীতে মানববন্ধন
ফরিদপুরে অম্বিকাপুরে ২১দিনব্যাপী জসীম পল্লী মেলা উদ্বোধন
সর্বশেষ সংবাদ