ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের নতুন সচিব সোলেমান খান
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-১২-৩১ ১১:২১:০৩

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব পদে নিয়োগ পেয়েছেন ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান(সচিব) সোলেমান খান। 

 আজ ৩১শে ডিসেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে সোলেমান খানকে নিয়োগ দেওয়া হয়। আর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীককে ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান পদে বদলি করা হয়েছে।

  বিসিএস ১১তম ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা সোলেমান খান ১৯৯৩ সালে সহকারী কমিশনার হিসেবে যোগদান করেন। এরপর সহকারী কমিশনার(ভূমি), সিনিয়র সহকারী কমিশনার, উপজেলা নির্বাহী অফিসার, সিনিয়র সহকারী সচিব হিসেবে মাঠ পর্যায়ে দায়িত্ব পালন করেন।

  উপসচিব হিসেবে পদোন্নতি পেয়ে তিনি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে দায়িত্ব পালন করেন। ২০১৬ সালে তিনি যুগ্মসচিব হিসেবে পদোন্নতি পান। এরপর স্বাস্থ্যসেবা বিভাগের অধীন স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের পরিচালক হিসেবে ৩বছর দায়িত্ব পালন করেন।  

  এরপর অতিরিক্ত সচিব হিসেবে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ এবং বাণিজ্য মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। অতিরিক্ত সচিব হিসেবে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন প্রধান আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রক হিসেবে তিনি কাজ করেন। 

  ২০২১ সালের ২৮শে অক্টোবর সচিব পদে পদোন্নতি পেয়ে তিনি ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান।

  সোলেমান খান টাঙ্গাইল জেলার মাইশামুড়া বি কে উচ্চ বিদ্যালয় ও ঢাকা কলেজ থেকে ১৯৮২ ও ১৯৮৪ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষা পাশ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগ থেকে ১৯৮৭ সালে বিকম(সম্মান) এবং ১৯৮৮ সালে এমকম পাশ করেন। এছাড়াও তিনি জাপানের ইয়ামাগুচি ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে আরও একটি মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। এ কর্মকর্তা দেশে-বিদেশে বহু প্রশিক্ষণ গ্রহণ করেন। 

  উল্লেখ্য, সোলেমান খান রাজবাড়ী-১ আসনের প্রয়াত জাতীয় সংসদ সদস্য এবং জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ভাষা সৈনিক এডঃ আব্দুল ওয়াজেদ চৌধুরীর জামাতা এবং জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসন-৩৩৪ এর সংসদ সদস্য সালামা চৌধুরী রুমার স্বামী।

  মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব পদে নিয়োগ পাওয়ায় রাজবাড়ী জেলাবাসী তাকে অভিনন্দন জানিয়েছে।  

সামাজিক যোগাযোগ মাধ্যমে অপতথ্যের বিস্তৃতি মোকাবেলার কৌশল নিয়ে বাংলাদেশ-মরিশাস বৈঠক
দুইটি বিদেশী এয়ারলাইন্সের কার্যক্রম শুরু হচ্ছে মে মাসে
বাংলাদেশের চিকিৎসা সেবায় থাই বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর
সর্বশেষ সংবাদ