ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
রাজবাড়ীতে অধিক লাভের আশায় তামাক চাষের দিকে ঝুকছে চাষীরা
  • ওয়াজেদ আলী
  • ২০২৩-০১-২২ ১৪:১২:০৫

অধিক লাভের আশায় রাজবাড়ী জেলার প্রান্তিক কৃষকেরা বিষবৃক্ষ তামাক চাষের দিকে ঝুঁকছে।

  পদ্মা, গড়াই, চন্দনা বেষ্টিত জেলা রাজবাড়ী ভুট্টাকে ব্যান্ডিং ফসল ঘোষণা করা হয় বেশ কয়েক বছর আগে। ভুট্টাকে ব্যান্ডিং ফসল ঘোষণা করা হলেও এর চাষাবাদ আশানুরূপ বাড়েনি এ অঞ্চলে। জেলার বালিয়াকান্দি, কালুখালী, পাংশা এবং রাজবাড়ী উপজেলায় এখনও তামাকের চাষ হচ্ছে ব্যাপকহারে।

  সরেজমিন ঘুরে দেখা গেছে, বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়নের বারমল্লিকা গ্রামের বাবুল মিয়া এবং মিজান কয়েক একর জমিতে তামাকের চাষ করেছে। তামাক চাষ করেছেন কেনো জানতে চাইলে কৃষকগণ জানান,  তামাক চাষে বাড়তি কোন শ্রম দেওয়া লাগে না। তাছাড়া তামাক কোম্পানীগুলো বিনামূল্যে বীজ সার দেয় এবং সেই সাথে কীটনাশক ও উৎপাদন খরচবাবদ ঋণ দেয় সহজ শর্তে। এতেই শেষ নয় তামাক কোম্পানীগুলো তাদের মাঠকর্মীদের দিয়ে নিয়মিত ক্ষেত পরিদর্শন করায়, চাষীদের সময়ানুযায়ী পরামর্শ দেয়। তামাক বিক্রিতেও তেমন কোনো ঝামেলা নেই চাষীদের। কোম্পানী নির্ধারিত চাষীদের তামাক কোম্পানীর ক্রয় কেন্দ্রে গিয়ে পাস বইয়ের মাধ্যমে বিক্রি করে ব্যাংকের মাধ্যমে অর্থ পেয়ে থাকেন। ঋণ গ্রহণকারী চাষীরাও তামাক বিক্রির সময় ঋণ পরিশোধের সুযোগ পাচ্ছেন। 

  অপরদিকে, সরকারীভাবে তামাক চাষ নিরুৎসাহিত করতে বলা হলেও বাস্তবে ঘটছে তার উল্টো। সরকারীভাবে বিভিন্ন ফসল চাষাবাদের জন্য কৃষকদের মধ্যে প্রণোদনা হিসেবে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করছে। কিন্তু তার বেশিরভাগই অকৃষকদের হাতে চলে যাচ্ছে। যা পরে কালো বাজারে বিক্রি করা হচ্ছে। এতে প্রকৃত কৃষকরা বঞ্চিত হয়ে তামাক কোম্পানী দিকে ঝুঁকছেন। একই জমিতে বার বার তামাক চাষের ফলে জমিগুলো উর্বর শক্তি হারাচ্ছে। যে সব জমিতে তামাক চাষ করা হয় সেই সব জমিতে মৌসুমে চাষ করা অন্য ফসলের ফলন অনেক কমে যায়। বিকল্প লাভজনক ফসল না পেয়ে আপাতত লাভের আশায় তামাক চাষ করছে চাষীরা। তামাক চাষে জমির ক্ষতিসহ স্বাস্থের ক্ষতিকর বিষয়টি জেনেও মুনাফার আশায় ঝুঁকি নিচ্ছেন চাষীরা।

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ