ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
কালুখালীতে প্রাণি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন
  • মোখলেছুর রহমান/ফজলুল হক
  • ২০২৩-০২-২৮ ১৫:৪৪:৪৫

 “স্মার্ট লাইফ স্টক, স্মার্ট বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজবাড়ী জেলার কালুখালী উপজেলায় প্রাণি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৩ উদ্বোধন, পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠিত হয়েছে।
  গতকাল ২৮শে মার্চ বেলা ১১টায় প্রাণিসম্পদ অফিস সংলগ্ন মাঠে প্রাণি সম্পদ সেবা সপ্তাহ প্রদর্শনী উদ্বোধন, পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন রাজবাড়ী-২ আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম।
  কালুখালী উপজেলা নির্বাহী অফিসার শাহ্ মোঃ সজীবের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: সাইফুউদ্দিন আহমেদ।
  বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কালুখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আলিউজ্জামান চৌধুরী, জেলা পরিষদ সদস্য ইউসুফ হোসেন মোল্লা, মদাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মিজানুর রহমান মজনু ও বোয়ালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলাম।
  প্রধান অতিথির বক্তব্যে এমপি মোঃ জিল্লুল হাকিম বলেন বাংলাদেশ এখন সব দিক থেকে এগিয়ে রয়েছে বিশেষ করে প্রাণি সম্পদ গরু, ছাগল, মহিষ-ভেড়াসহ বিভিন্ন প্রাণি সম্পদের দিকে বর্তমান সরকারের ব্যাপক উন্নয়নের চিন্তা রয়েছে। প্রাণি সম্পদকে নিয়ে সরকার নানাভাবে কার্যক্রম পরিচালনা করে আসছে।
  তিনি বলেন আমাদের সেই মহামারি করনার সময়ে বিভিন্ন পশু খামারিদের মধ্যে বড় ধরনের প্রণোদনাও দিয়েছে সরকার। খামারিদের সার্বিক সহযোগিতার মধ্য দিয়ে কালুখালী পাংশার পশু পালনকারী খামারীরা বড় ধরনের অর্থনৈতিক সহযোগিতা পেয়েছে যার মাধ্যমে তাদের পশুগুলোকে লালন পালন করার সুযোগ হয়েছে। এ সময় তিনি উপস্থিত সবাইকে দুই-চারটি করে গরু ছাগল পালনের আহ্বান জানান।
  অন্যান্যর মধ্যে উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ এনায়েত হোসেন, উপজেলা কৃষি অফিসার পূর্ণিমা হালদার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এস এম নাসিম আক্তার,উপজেলা নির্বাচন অফিসার আজিজুল ইসলাম, উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ আবু বক্কর সিদ্দিক, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ নাজমুল হাসান,উপজেলা খাদ্য নিয়ন্ত্রক তারিকুল ইসলাম সবুজ,উপজেলা রিসোর্স ইন্সপেক্টর জহিরুল ইসলাম ও উপজেলা সরকারী প্রাথমিক শিক্ষা অফিসার জয়ন্ত কুমার দাস উপস্থিত ছিলেন।
  বক্তব্য শেষে প্রধান অতিথি মেলার প্রদর্শনী স্টলগুলো ঘুরে ঘুরে দেখেন।
  এখানে উন্নত জাতের গরু, ছাগল, হাঁস, গাভী, মহিষ, ঘোড়া ও বিদেশি জাতীয় মুরগি দুম্বা খরগোশ সৌখিন পাখি দুগ্ধ প্রক্রিয়াজাত পণ্যসহ বিভিন্ন প্রাণী নিয়ে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ প্রদর্শনীতে ৪০টি স্টল হয় এর মধ্যে ১১টি স্টলকে বিভিন্ন ক্যাটাকরিতে পুরষ্কার প্রদান করা হয়। 
  বিকালে সমাপনী অনুষ্ঠানে প্রদর্শনীতে সেরা খামারীদের মাঝে পুরস্কার বিতরণ করেন জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ ফজলুল হক সরদার।
  উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ সাইফ উদ্দিনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে, রাজবাড়ী সদর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ খায়ের উদ্দিন, উপজেলা প্রাণি সম্প্রসারণ কর্মকর্তা ডাঃ মমতাজুল হক, উদ্যোক্তা নিয়ামুল হক, সোহরাব  হোসেন জাহাঙ্গীর হোসেন ও মোহাম্মদ গোলাম রব্বানী প্রমুখ বক্তব্য রাখেন। 
  প্রদর্শনীতে অংশ প্রহণকারী স্টল গুলোর মধ্য থেকে তিনটি ক্যাটাগরীতে মোট ৯জনকে পুরস্কৃত করা হয়। এর মধ্যে ছাগল ভেড়া ও মহিষ মুরগী পালনের ওপর মাহি ডেইরি ফার্মকে প্রথম, বিভিন্ন জাতের মুরগী পালনের ওপর মোহাম্মদ জাহাঙ্গীর হোসেনকে দ্বিতীয় ও ওমর আলী তৃতীয়। ডেইরি ষাড় বকনা বাছুরের ওপরে রুবেল হোসেনকে প্রথম, হারেজ আলী দ্বিতীয় ও মাহী ডেইরি ফার্মকে তৃতীয় এবং প্রাণি সম্পদ প্রযুক্তিতে সরদই উৎপাদনকারী নিয়ামুল ইসলামকে প্রথম, দুধ থেকে খাটি ঘি তৈরিতে সোহবার হোসেনকে দ্বিতীয় ও সবুজ ঘাস উৎপাদনে মোহাম্মদ রফিকুল ইসলামকে তৃতীয় স্থান অধিকার করেন।
  বিজয়ী হওয়া স্টলের মধ্যে নগদ অর্থসহ বিভিন্ন পুরস্কার প্রদান করা হয়।

পাংশায় প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতির দুর্নীতির প্রতিবাদে শিক্ষকদের সংবাদ সম্মেলন
বহরপুরে ইসলামী ছাত্র শিবিরের  উদ্যোগে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত
সরকার পরিবর্তনের পরদিন দখল হয়ে যায় অন্তারমোড়-রাখালগাছি খেয়া ঘাট
সর্বশেষ সংবাদ