ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির জীবনাবসান
  • আন্তর্জাতিক ডেস্ক
  • ২০২০-০৮-৩১ ১৫:০৯:৫১
ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় দিল্লির আর্মি হসপিটাল রিসার্চ অ্যান্ড রেফারালে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন -মাতৃকণ্ঠ।

স্বাধীনতা উত্তর সর্বভারতীয় রাজনীতির সফলতম বাঙালি এবং দেশের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ২১দিন মৃত্যুর সংগে লড়াই করে দিল্লির আর্মি হসপিটাল রিসার্চ অ্যান্ড রেফারালে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন। তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। 
  গতকাল ৩১শে আগস্ট বিকেল পৌনে ছয়টা নাগাদ তাঁর পুত্র অভিজিৎ মুখোপাধ্যায় টুইট করে এ খবর জানিয়েছেন। একদিকে মস্তিষ্কে রক্তক্ষরণ এবং অস্ত্রোপচার, তার ওপর করোনা সংক্রমণের জোড়া ধাক্কা সামলাতে পারলেন না তিনি।
  গত ৯ই আগস্ট রাতে নিজের দিল্লির বাড়িতে শৌচাগারে পড়ে গিয়েছিলেন প্রণব মুখার্জি। পর দিন সকাল থেকে তাঁর স্নায়ুঘটিত কিছু সমস্যা দেখা দেয়। বাম হাত নাড়াচাড়া করতে সমস্যা হচ্ছিল। চিকিৎসকদের পরামর্শে দ্রুত ভর্তি করা হয় হাসপাতালে। এমআরআই স্ক্যানে দেখা যায়, তাঁর মাথার ভেতর রক্ত জমাট বেঁধে রয়েছে। জরুরী ভিত্তিতে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। কিন্তু অস্ত্রোপচারের পর অবস্থার উন্নতি হয়নি। গত ১৩ই আগস্ট থেকে তিনি গভীর কোমায় চলে যান।
  প্রণব মুখোপাধ্যায় দীর্ঘদিন ধরে ডায়াবিটিসের রোগী। ১০ তারিখ হাসপাতালে ভর্তির পর ধরা পড়ে তিনি কোভিড-১৯ আক্রান্তও হয়েছেন। সেই অবস্থাতেই ওই দিন রাতে দীর্ঘ অস্ত্রোপচার হয়। এরপর থেকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল তাঁকে। অস্ত্রোপচারের আগে নিজের করোনা সংক্রমিত হওয়ার খবর টুইট করে জানিয়েছিলেন তিনিই। সেটাই ছিল প্রণব মুখোপাধ্যায়ের শেষ টুইট।
  প্রণব মুখার্জি ১৯৩৫ সালের ১১ই ডিসেম্বর পশ্চিমবঙ্গের বীরভূম জেলার ছোট্ট মিরাটি গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা ছিলেন ভারতের স্বাধীনতা সংগ্রমী কামদাকিঙ্কর মুখার্জি এবং মা রাজলক্ষ্মী। প্রণব মুখোপাধ্যায় ২০১২ সালের ২৫শে জুলাই ভারতের ১৩তম রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন।
  তিনি ১৯৬৯ সাল থেকে ৫বার ভারতের সংসদের উচ্চকক্ষ রাজ্যসভার সদস্য নির্বাচিত হন এবং ২০০৪ সাল থেকে দুবার সংসদের নিম্নকক্ষ (লোকসভা) সদস্য নির্বাচিত হন। তিনি ২৩ বছর ধরে কংগ্রেসের সর্বোচ্চ নীতি নির্ধারণী সংস্থা কার্যনির্বাহী কমিটির সদস্য ছিলেন।
  ভারতের রাজনীতিতে যে কয়েকজন মানুষ রাজনৈতিক সাধনায় সাফল্যলাভ করেছেন, প্রণব মুখোপাধ্যায় ছিলেন তাঁদের অন্যতম। বহু রাজনৈতিক ঘাত-প্রতিঘাত পেরিয়ে সমকালীন ভারতের রাজনীতিতে তিনি হয়ে দাঁড়িয়ে ছিলেন মহীরুহ। দল-মত নির্বিশেষে অজাতশত্রু ভদ্রলোক রাজনীতিকদের কাতারে সম্ভবত তিনিই ছিলেন শেষ ব্যক্তিত্ব। দলমত নির্বিশেষে সবাই তাঁর কাছে যেতেন রাজনৈতিক সঙ্কটমোচনের পরামর্শ নিতে। তাঁর মৃত্যুতে একটা যুগের অবসান ঘটল।
  প্রণব মুখার্জির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেছেন, দেশের উন্নয়নের চালচিত্রে তাঁর অবদান কেউ মুছে দিতে পারবে না।
  প্রণব মুখার্জি ছিলেন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু, পরামর্শদাতা। ২০১৫ সালে প্রণব মুখার্জির স্ত্রী শুভ্রার মৃত্যুর পর শ্রদ্ধা জানাতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লি গিয়েছিলেন।
  প্রণব মুখার্জির রাজনৈতিক জীবনের শুরু ১৯৬৯ সালে ইন্দিরা গান্ধীর সাহচর্যে দিল্লিতে। পাঁচ দশকের রাজনৈতিক জীবনে কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়, প্রতিরক্ষা, পররাষ্ট্র, বাণিজ্য, যোজনা কমিশনের দায়িত্ব পালন করেছেন যোগ্যতার সঙ্গে।
  ইন্দিরা গান্ধীর মৃত্যুর পর রাজীব গান্ধীর মন্ত্রিসভায় স্থান না পেয়ে হতাশ হয়ে প্রণব মুখার্জি কংগ্রেস ছেড়ে নতুন দল গঠন করেছিলেন। পরবর্তীতে ‘ভুল’ বুঝতে পেরে তিনি সেই দল তুলে দিয়ে কংগ্রেসে ফিরে আসেন। সেই থেকে আর তাঁকে পেছন ফিরে তাকাতে হয়নি। যোগ্যতা থাকা সত্ত্বেও দেশের প্রধানমন্ত্রী হতে না পারায় তাঁর খেদ ছিল। কিন্তু সে জন্য দলকে সুপরামর্শ দিতে কখনো পিছু হটেননি। সাধারণ এক বঙ্গসন্তান হিসেবে জন্ম নিয়ে ভারতের রাষ্ট্রপতির আসনে আসীন হওয়া এবং সর্বমহলের সম্মান অর্জন করা প্রণব মুখার্জির জীবন ছিল যেন এক স্বপ্নপূরণের কাহিনী।
  প্রধানমন্ত্রী শেখ হাসিনার শোক ঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের সাবেক রাষ্ট্রপতি, উপমহাদেশের বরেণ্য রাজনীতিক, প্রণব মুখার্জির মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে বলেছেন, তিনি ছিলেন বাংলাদেশের সত্যিকারের বন্ধু এবং তাঁর পরিবারের অভিভাবকের মত।
  প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, প্রণব মুখার্জির মৃত্যুতে গভীরভাবে শোক আপ্লুত ও স্মৃতিকাতর হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রণব মুখার্জির সঙ্গে বঙ্গবন্ধু পরিবার ও শেখ হাসিনার নিজের বহু স্মৃতি প্রধানমন্ত্রী স্মরণ করেন।
  তিনি জানান, প্রণব মুখার্জিকে বাংলাদেশের সত্যিকারের বন্ধু উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে একজন রাজনীতিবিদ ও আমাদের পরম সুহৃদ হিসেবে প্রণব মুখার্জির অনন্য অবদান কখনও বিস্মৃত হবার নয়। আমি সবসময় মুক্তিযুদ্ধে তাঁর অসামান্য অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করি।’
  প্রধানমন্ত্রী আরও বলেন, ১৯৭৫ সালের ১৫ই আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর ভারতে নির্বাসিত থাকাকালীন প্রণব মুখার্জি আমাদের সবসময় সহযোগিতা করেছেন। এমন দুঃসময়ে তিনি আমার পরিবারের খোঁজ-খবর রাখতেন, যেকোন প্রয়োজনে পাশে এসে দাঁড়িয়েছেন। দেশের ফেরার পরও প্রণব মুখার্জি সহযোগিতা এবং উৎসাহ দিয়েছেন। তিনি আমাদের অভিভাবক ও পারিবারিক বন্ধু। যেকোন সংকটে তিনি সাহস যুগিয়েছেন।
  শেখ হাসিনা বলেন, প্রণব মুখার্জির মৃত্যুতে ভারত হারালো একজন বিজ্ঞ ও দেশপ্রেমিক নেতাকে আর বাংলাদেশ হারালো একজন আপনজনকে। তিনি উপমহাদেশের রাজনীতিতে এক উজ্জ্বল নক্ষত্র হয়ে বেঁচে থাকবেন।
  প্রধানমন্ত্রী তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

 

বঙ্গবন্ধু পরিষদ কাতার কেন্দ্রীয় কমিটির আয়োজনে মতবিনিময়
ফিলিস্তিনে যুদ্ধাপরাধে দায়ীদের জবাবদিহিতার আওতায় আনার আহ্বান জানালেন পররাষ্ট্রমন্ত্রী
বাংলা নববর্ষ উপলক্ষ্যে ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে বর্ণাঢ্য অনুষ্ঠান
সর্বশেষ সংবাদ