ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
মানুষের স্বপ্ন পূরণের অপেক্ষায় পদ্মা সেতু
  • সোহেল মিয়া
  • ২০২০-০৯-০২ ১৭:৩৫:৩২
সময়ের সাথে পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছে স্বপ্নের পদ্মা সেতু নির্মাণ কাজ -মাতৃকণ্ঠ।

সব জল্পনা-কল্পনাকে উড়িয়ে সময়ের সাথে পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছে স্বপ্নের পদ্মা সেতু নির্মাণ কাজ। এরই মধ্যে সেতুটির ৫ কিলোমিটার অংশ দৃশ্যমান হয়েছে। এখন শুধুই অপেক্ষা কোটি মানুষের স্বপ্ন পূরণের।
  বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের বিরূপ প্রভাব ও চলতি বর্ষা মৌসুমে পদ্মা নদীর পানির অস্বাভাবিক বৃদ্ধি ও তীব্র স্রোতের কারণে পদ্মা সেতুর নির্মাণ কাজে কিছুটা ভাটা পড়ায় নির্ধারিত সময়ের থেকে কিছুটা সময় বেশী লাগবে পদ্মা সেতুর সবটুকু দৃশ্যমান হতে। তবে বৈরী আবহাওয়ার মধ্যেও থেমে নেই সেতু নির্মাণের কাজ। চলছে বিশাল কর্মযজ্ঞ। এরই মধ্যে পদ্মা সেতুর মূল কাজের ৮০ শতাংশ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে সেতু কর্তৃপক্ষ। অবশিষ্ট কাজও এগিয়ে চলেছে দুর্বার গতিতে। তাছাড়া পদ্মা সেতুর দুই পাশের সংযোগ সড়ক ও টোল প্লাজার কাজ এরই মধ্যে শেষ হয়ে গিয়েছে। সেতুটির দু’পাশের ৫৫ কিলোমিটার দৈর্ঘ্যরে সংযোগ সড়কের, যা দেশের প্রথম আন্তর্জাতিকমানের এক্সপ্রেসওয়ে (ঢাকা-মাওয়া-ভাঙ্গা) এর নির্মাণ কাজ মেয়াদের কয়েক মাস আগেই উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
  সরেজমিনে পদ্মা সেতুর শরীয়তপুরের জাজিরা প্রান্তে গিয়ে দেখা যায়, দুর্বার গতিতে এগিয়ে চলেছে কোটি মানুষের স্বপ্নের পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের নির্মাণ কাজ। প্রকল্প সংশ্লিষ্টরা জানান, ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যরে পদ্মা সেতুর ৫ কিলোমিটার অংশ ইতিমধ্যে দৃশ্যমান হয়েছে এবং মূল সেতুর ৮০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। বাকী কাজও খুব দ্রুত এগিয়ে চলেছে। বৈশ্বিক মহামারী করোনা ও নদীতে তীব্র স্রোত না থাকলে ২০২১ সালের মাঝামাঝিতেই যান চলাচলের জন্য সেতুটি খুলে দেওয়া যেত।  যেহেতু করোনার কারণে সেতুর নির্মাণ কাজে কিছুটা বিলম্ব হয়েছে, তাই আশা করা হচ্ছে ২০২২ সালের যে কোন সময় সেতুটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া সম্ভব হবে। 

উচ্চ শিক্ষার জন্য বাংলাদেশে গমনেচ্ছু মিয়ানমারের শিক্ষার্থীদের দূতাবাসের সংবর্ধনা
বিশ্ব কবি’র ১৬৩তম জন্মবার্ষিকী আজ
অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে বাংলাদেশ ও ইতালি একত্রে কাজ করবে ঃ তথ্য প্রতিমন্ত্রী
সর্বশেষ সংবাদ