ঢাকা শুক্রবার, জুন ১৪, ২০২৪
রাজবাড়ীতে গণহত্যা, স্বাধীনতা ও জাতীয় দিবসে জেলা প্রশাসনের নানা কর্মসূচী গ্রহণ
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-০৩-২৪ ১৫:০২:১২

রাজবাড়ীতে নানা আয়োজনে গণহত্যা দিবস এবং মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করবে জেলা প্রশাসন। দিবসটি দুটি উপলক্ষে ইতোমধ্যে প্রস্তুতি সভাও সম্পন্ন করেছে জেলা প্রশাসন। তবে এবার মাহে রমজানের কারণে কর্মসূচী একটু পরিবর্তন করা হয়।
  এরই মধ্যে গত ২২শে মার্চ বেলা ৩টায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে অফিসার্স ক্লাবের মুক্তমঞ্চে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়ন’ বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গত ২৩শে মার্চ বেলা ৩টায় বীর মুক্তিযোদ্ধা শহীদ খুশি রেলওয়ে ময়দানে সরকারী কর্মকর্তা-কর্মচারী বনাম বেসরকারী কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে দাঁড়িয়াবাধা, জেলা প্রশাসন একাদশ বনাম রাজবাড়ী পৌরসভা একাদশ, মুক্তিযোদ্ধা সংসদ বনাম রাজবাড়ী চেম্বার অব কমার্স, জেলা পুলিশ বনাম শিক্ষক একাদশ, রাজবাড়ী প্রেসক্লাব বনাম জেলা বার এসোসিয়েশনের মধ্যে প্রীতি ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 
  গণহত্য দিবস উপলক্ষে আজ ২৫শে মার্চ সকাল সাড়ে ৯টায় লোকোশেড বধ্যভূমিতে পুস্পস্তবক অর্পণ, সকাল ১০টায় একই স্থানে গণহত্যা দিবসের আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, বেলা ১১টায় রেলগেটস্থ শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলক চত্বরে জেলা তথ্য অফিস কর্তৃক গণহত্যার ওপর দুর্লভ আলোকচিত্র ও প্রামাণ্য চিত্র প্রদর্শন, রাত ১০.৩০ মিনিট থেকে ১০.৩১ মিনিট পর্যন্ত ১মিনিট স্ব-স্ব প্রতিষ্ঠান ও নিজ উদ্যোগে প্রতীকী ব্লাক আউট (কেপিআই/জরুরী স্থাপনা ব্যতীত) এবং সুবিধা জনক সময়ে সকল মসজিদ, মন্দির ও গীর্জায় শহীদদের স্মরণে বিশেষ প্রার্থনা করা হবে।
  এছাড়া ২৬শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস যথাযথ মর্যাদায় পালন উপলক্ষে প্রত্যুষে ৩১ বার তোপধ্বনি ও সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারী আধাসরকারী স্বায়ত্তশাসিত এবং বেসরকারী ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের শুভ সূচনা হবে।
  সকাল সাড়ে ৭টায় জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন বঙ্গবন্ধুর ভাস্কর্য, কেন্দ্রীয় বাস টার্মিনালে শহীদ বীর মুক্তিযোদ্ধা স্মৃতিফলক, রেলগেটস্থ মুক্তিযোদ্ধা স্মৃতিফলক, লোকশেড বধ্যভূমি, লক্ষীকোলস্থ বীর মুক্তিযোদ্ধা শহীদ রফিক, সফিক, সাদিকের কবরস্থান, নিউকলোনীস্থ বীর মুক্তিযোদ্ধা শহীদ আঃ আজিজ খুশি এর কবরস্থানে পুস্পস্তবক অর্পণ করা হবে। সকাল সাড়ে ৮টায় বীর মুক্তিযোদ্ধা শহীদ খুশি রেলওয়ে ময়দানে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সঙ্গীত পরিবেশন, বীর মুক্তিযোদ্ধা, পুলিশ, আনসার ও ভিডিপি, বিএনসিসি, সরকারী শিশু পরিবার, কলেজ, মাদ্রাসা ও বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, রোভার স্কাউট, বয়েজ স্কাউট, গার্লস গাইড, কাবস্, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সমন্বয়ে সমাবেশ, কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন এবং পুরস্কার বিতরণ করা হবে। বেলা ১১টায় জেলা শিল্পকলা একাডেমীতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান, বেলা সাড়ে ১১টায় অফিসার্স ক্লাব ও লেডিস ক্লাব প্রাঙ্গনে মহিলাদের অংশগ্রহণে মুক্তিযুদ্ধভিত্তিক আলোচনা সভা, দুপুর সাড়ে ১২টায় সাধনা সিনেমা হলে স্কুলের শিক্ষার্থীদের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক চলচিত্র প্রদর্শনী ও রাজবাড়ী শিশুপার্কে সকলের জন্য উন্মুক্ত রাখা, বিকাল ৪টায় জেলা প্রশাসকের বাসভবনে বীরমুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হবে।
  এছাড়াও সুবিধাজক সময়ে জাতির শান্তি, সমৃদ্ধি, দেশের উন্নয়ন ও অগ্রগতি কামনা করে মসজিদ, মন্দির ও গীর্জায় বিশেষ মোনাজাত ও প্রার্থনা, জেলা কারাগার, সরকারী শিশু পরিবার ও হাসপাতালে উন্নতমানের খাবার পরিবেশনসহ শহরের প্রধান সড়ক ও সড়ক দ্বীপসমূহে জাতীয় পতাকা ও রঙ্গীন পতাকা দ্বারা সজ্জিতকরণ এবং শহরের প্রধান প্রধান সড়ক ও সরকারী/বেসরকারী ভবনসমূহে আলোকসজ্জায় সজ্জিত করা হবে। 

৬দিনের সফরে রাজবাড়ীতে আসছেন রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
রাজবাড়ীতে ৩দিনের কৃষি মেলার উদ্বোধন
রাজবাড়ীতে শিল্পকলা প্রতিযোগিতায় পুরস্কার ও সনদপত্র বিতরণ অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ