ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
রাজবাড়ীতে দুই দিনব্যাপী কথা সাহিত্যিক মীর মশাররফ হোসেন সাহিত্য সম্মেলনের উদ্বোধন
  • মাহফুজুর রহমান
  • ২০২৩-০৫-২৬ ১৫:৪০:২৬

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমীতে শুরু হয়েছে দুই দিনব্যাপী কথা সাহিত্যিক মীর মশাররফ হোসেন সাহিত্য সম্মেলন। 

  গতকাল ২৬শে মে বিকালে প্রধান অতিথি হিসেবে এ সাহিত্য সম্মেলনের শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু কায়সার খান।

  মীর মশাররফ হোসেন স্মৃতি সংসদের সভাপতি কবি সালাম তাসিরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে রাজবাড়ী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, ভাইস চেয়ারম্যান মোঃ রকিবুল হাসান পিয়াল, ভারতের কথা সাহিত্যিক ড. আশরফী খাতুন, শিশু সাহিত্যিক হাসনাত আমজাদ ও কথা সাহিত্যিক রফিকুর রশীদ বক্তব্য দেন। 

  অনুষ্ঠান পরিচালনা করেন জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার পার্থ প্রতীম দাস ও মীর মশাররফ হোসেন স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক মোঃ রাজাকুল আলম। 

  জানা গেছে, আগামী ২৭শে মে সম্মেলনের দ্বিতীয় দিনে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন একুশে পদক প্রাপ্ত কবি অসীম সাহা। সম্মানিত বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অবসরপ্রাপ্ত সচিব কবি রাম চন্দ্র দাস। এছাড়া বিশেষ অতিথি হিসেবে রাজবাড়ী সরকারী কলেজের প্রাক্তণ অধ্যক্ষ ও কবি, লেখক, গবেষক অধ্যাপক ড. ফকীর আব্দুর রশীদ, ফরিদপুর সাহিত্য পরিষদের সভাপতি অধ্যাপক আলতাফ হোসেন, রাজবাড়ী আবোল-তাবোল শিশু সংগঠনের সভাপতি এ্যাডঃ দেবাহুতি চক্রবর্তী, রাজশাহী কবি কুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার, আনন ফাউন্ডেশনের সভাপতি স.ম শামছুল আলম, ব্রাক্ষণবাড়িয়ার নাসিরনগর সরকারী কলেজের অধ্যক্ষ(ভারপ্রাপ্ত) মোঃ জামিল ফোরকান উপস্থিত থাকবেন।  

  দ্বিতীয় দিনের অনুষ্ঠানের সভাপতিত্বে করবেন রাজবাড়ীর মীর মশাররফ হোসেন স্মৃতি সংসদের সভাপতি কবি সালাম তাসির। দিন ব্যাপী এ আয়োজনের অন্যতম অধ্যায় দেশ ও দেশের বাইরে থেকে আগত কবি ও সাহিত্যিকদের পদক ও সম্মাননা ২০২২ ও ২০২৩ প্রদান করা হবে। এ পদক ও সম্মাননায় প্রাপ্তি হবেন মীর মশাররফ হোসেন পদক ২০২২ এ সূদুর ভারত থেকে আগত কথা সাহিত্যিক ড. আসরফী খাতুন ও শিশু সাহিত্যিক হাসনাত আমজাদ, কাব্য সাহিত্যে শরীফ কায়কোবাদ, সংগীতে শাহিনুর বেগম পপি ও কাব্য সাহিত্যে ফারহানা জাহান মিনি। এছাড়া মীর মশাররফ হোসেন পদক- ২০২৩ এ ভূষিত হচ্ছেন কথা সাহিত্যে রফিকুর রশীদ, কাব্যসাহিত্যে ওবায়েদ আকাশ, লিটল ম্যাগাজিন আনোয়ার কামাল, নাট্যসাহিত্যে ও শিশু সংগঠক ম. নিজাম এবং কাব্য সাহিত্যে শাহ মুজতবা রশীদ আল কামাল। 

বাংলাদেশের চিকিৎসা সেবায় থাই বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর
ঢাকা ও ব্যাংকক পাঁচটি দ্বিপাক্ষিক নথি স্বাক্ষর করেছে
বিএনপি দিনের আলোতে রাতের অন্ধকার দেখে : ওবায়দুল কাদের