ঢাকা বুধবার, মে ১, ২০২৪
বালিয়াকান্দিতে দুই দিনের ব্যবধানে পল্লী বিদ্যুতের তিন ট্রান্সফরমার চুরি
  • সোহেল মিয়া
  • ২০২৩-০৬-১৬ ১৫:৪৮:২৯

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলায় পল্লী বিদ্যুৎ সমিতির গত কয়েকদিনে তিনটি ট্রান্সফরমার চুরি হয়েছে।

  ট্রান্সফরমার চুরি হওয়ায় শতাধিক বিদ্যুৎ গ্রাহক আর্থিক ক্ষতির পাশাপাশি নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। এ ঘটনায় পল্লী বিদ্যুৎ সমিতির এজিএম মোঃ শামসুল হক বাদী হয়ে থানায় অভিযোগ দায়ের করেছেন। 

  জানা যায়, গত ১৫ই জুন দিবাগত রাতে জামালপুর ইউনিয়নের গুপ্ত লক্ষণদিয়া গ্রামে ১০ কেভিএ ওজনের একটি ট্রান্সফরমার চুরি হয়ে যায়। আর গত ১২ই জুন দিনগত রাতে বালিয়াকান্দি উপজেলার বহরপুর ইউনিয়নের বারুগ্রাম এলাকায় পল্লী বিদ্যুতের দুইটি ট্রান্সফরমার চুরি হয়। যার ওজন ২৫ কেভিএ ও ১০ কেভিএ। ট্রান্সফরমার চুরি হওয়ায় নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ থেকে বঞ্চিত তিনটি ট্রান্সফরমারের আওতায় থাকা গ্রাহকরা। 

  ২৫ কেভিএ ওজনের ট্রাান্সফরমারের দাম এক লাখ টাকা। আর ১০ কেভিএ ওজনের দাম ৬০ হাজার টাকা। চুরি হয়ে যাওয়া ট্রান্সফরমার নতুন প্রতিস্থাপন করতে হলে গ্রাহককে গুনতে হবে অর্ধেক টাকা। বাকি অর্ধেক টাকা ভর্তুকি দিবে পল্লী বিদ্যুৎ সমিতি। 

  গুপ্ত লক্ষণদিয়া গ্রামের ভ্যান চালক মোঃ আক্কাস আলী, আবু বক্কার সেখসহ একাধিক ভূক্তভোগী গ্রাহক বলেন, দিনদিন ট্রান্সফরমার চুরির ঘটনা বাড়ছে। এভাবে চলতে থাকলে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সেবা থেকে বঞ্চিত হবে হাজার হাজার গ্রাহক। আমরা গ্রামের মানুষ। বেশির ভাগ গ্রাহকই খেটে খাওয়া দিন মজুর। নতুন ট্রান্সফরমার লাগাতে গেলে যে অর্ধেক টাকা দিতে হয় তা আমাদের সামর্থের বাইরে। 

  বালিয়াকান্দি পল্লী বিদ্যুৎ সমিতির এজিএম মোঃ শামসুল হক বলেন, রাতের অন্ধকারে ট্রান্সফরমার চুরি হয়ে যাওয়া অনাকাঙ্খিত ঘটনা। চুরি ঠেকাতে নিয়মিত বিভিন্ন এলাকায় উঠান বৈঠক করছি। জনসচেতনার লক্ষে মাইকিং করে প্রচার-প্রচারণা চালাচ্ছি। পাশাপাশি আইনি পদক্ষেপও গ্রহণ করেছি। গ্রাহকদের যাতে ভোগান্তিতে পড়তে না হয় সেজন্য যতদ্রুত সম্ভব নতুন ট্রান্সফরমার লাগানোর চেষ্টা করছি।

  বালিয়াকান্দি থানা অফিসার ইনচার্জ(ওসি) মোঃ আসাদুজ্জামান বলেন, সম্প্রতি তিনটি ট্রান্সফরমার চুরির ঘটনা ঘটেছে। এটি নিয়ে আমরা কাজ করছি। বিদ্যুতের ট্রান্সফরমার চুরি করতে হলে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে। সাধারণ চোর এ কাজ করতে পারবে না। ধারণা করছি এলাকার কিছু চোরের সাথে আতাত করে বাইরের প্রশিক্ষণপ্রাপ্ত চোরেরা এ কাজ করছে। আমরা একটি তালিকা প্রস্তুত করছি। আশা করছি খুব দ্রুতই চুরির ঘটনার রহস্য উদঘাটন করতে পারব।   

গোয়ালন্দে চেয়ারম্যান প্রার্থী সেলিম মুন্সির মনোনয়ন প্রত্যাহার॥নির্বাচন যুদ্ধে ৮জন
মজলিশপুরে ট্রাক-কাভার্ড ভ্যানের সংঘর্ষে কাভার্ড ভ্যান চালক নিহত
পাংশা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী  বুড়ো’র মোটর সাইকেল প্রতীকের পথসভা
সর্বশেষ সংবাদ