ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
পাংশায় ধুমধাম আয়োজনে দুই বুদ্ধি প্রতিবন্ধীর বিয়ে দিলো এলাকাবাসী
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৩-০৭-০৯ ১৬:১০:৩৫

বয়স হলেও শুধুমাত্র বুদ্ধি প্রতিবন্ধী হওয়ায় বিয়ে করতে পারছিল না রাজবাড়ী জেলার পাংশা পৌরসভার সত্যজিৎপুর গ্রামের কাঞ্চন সরদার(২৫) নামে এক যুবকের। একই অবস্থা কালুখালী উপজেলার মোহনপুর গ্রামের দিনমজুর হিলা শেখের মেয়ে পূর্ণিমা খাতুনের(১৮)। কারণ পূর্ণিমাও বুদ্ধি প্রতিবন্ধী। এমন পরিস্থিতি দুই উপজেলার দুই গ্রামের বাসিন্দাদের উদ্যোগে গত ৭ই জুলাই তাদের দু’জনকে বিয়ে দেওয়া হয়েছে। তাও আবার ধুমধামের সাথে। বিষয়টি রীতিমতো হইচই ফেলে দিয়েছে।

  জানা যায়, সত্যজিৎপুর গ্রামের মৃত কাদের সরদারের ছেলে কাঞ্চন সরদার জন্ম থেকেই বুদ্ধি প্রতিবন্ধী। চার ভাই বোনের মধ্যে কাঞ্চন সবার বড়। বাবা মারা যাওয়ার পর কাঞ্চনের মা অন্যত্র বিয়ে করে চলে যায়। সাথে নিয়ে যায় তার আরেক বোনকে। সংসারে দুই ভাই এক বোনের মধ্যে কিছুদিন আগে তার মেজ ভাই বিয়ে করে। কাঞ্চন বড় হলেও বুদ্ধি প্রতিবন্ধী হওয়ায় বিয়ে হচ্ছিল না তার।

  অন্যদিকে হিলা শেখের চার মেয়ের মধ্যে পূর্ণিমা খাতুন তৃতীয়। বুদ্ধি প্রতিবন্ধী হওয়ায় তারও বিয়ে হচ্ছিল না। 

  কাঞ্চন সরদারের বিয়ে জন্য মেয়ে না পাওয়া ঘটকালি শুরু করেন তার প্রতিবেশী বাচ্চু শেখ, খুঁজে বের করেন পূর্ণিমা খাতুনকে। পরে মেয়ের পরিবারের সাথে কথা বলে বিয়ের দিন ধার্য করেন। পরবর্তীতে বিষয়টি জানানো হয় কাঞ্চনের গ্রামের মানুষকে।

 কাঞ্চনের প্রতিবেশী পাংশা মহিলা কলেজের সহকারী অধ্যাপক মোহাম্মদ আলী জিন্নাহ বলেন, কাঞ্চন সরদার ভিক্ষাবৃত্তি করে খায়। তার আসলে বিয়ে করার মতো কোনো অর্থ সামর্থ্য না থাকায় আমরা যখন জানতে পারি যে তার বিয়ে ঠিক হয়েছে তখন আমরা এলাকাবাসী মিলে চাঁদা তুলে এলাকার সুশীল সমাজের মানুষকে সাথে নিয়ে বিয়ের প্রস্তুতি নিই। বিয়ের দিন বর কাঞ্চনসহ ১০ জন বরযাত্রী নিয়ে আমরা কনের বাড়ীতে যাই এবং পূর্ণিমার বাবার সামর্থ্য না থাকায় উভয় পক্ষের বিয়ের সমস্ত খরচ আমরাই বহন করি।

  বাচ্চু শেখ বলেন, কাঞ্চন যখন বিয়ের জন্য মেয়ে খুজে পাচ্ছিল না বা কেউ তার সাথে মেয়ে বিয়ে দিতে চাচ্ছিল না তখন আমি জানতে পারি ওই গ্রামে পূর্ণিমা নামে একটি বুদ্ধি প্রতিবন্ধী মেয়ে রয়েছে। পরে আমি তার বাবার সাথে আলাপ করে বিয়ের দিন ধার্য করি এবং গ্রামের মানুষের সাথে সম্মিলিতভাবে চাঁদা তুলে বিয়েটার আয়োজন করা হয়। পরে গত ৭ই জুলাই শরীয়ত মোতাবেক তাদের বিয়ে সম্পন্ন করে বাড়ীতে নিয়ে আসা হয় এখন তারা ভালই আছে।

  পাংশা পৌরসভার মেয়র ওয়াজেদ আলী মাস্টার বলেন, বিষয়টি আমি শুনেছি। আজ তাদের বৌ ভাতের অনুষ্ঠান হয়েছে।

পাংশায় প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতির দুর্নীতির প্রতিবাদে শিক্ষকদের সংবাদ সম্মেলন
বহরপুরে ইসলামী ছাত্র শিবিরের  উদ্যোগে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত
সরকার পরিবর্তনের পরদিন দখল হয়ে যায় অন্তারমোড়-রাখালগাছি খেয়া ঘাট
সর্বশেষ সংবাদ