ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
বালিয়াকান্দি হাসপাতালে তেলের বরাদ্দ না থাকায় বিদ্যুৎ চলে গেলে চরম ভোগান্তিতে পড়ে রোগীরা!
  • সোহেল মিয়া
  • ২০২৩-০৯-১৬ ১৫:১৪:১৩

 রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ৫০ কেভির অত্যাধুনিক জেনারেটরটি এখন হাসপাতাল কর্তৃপক্ষের কাছে ‘বিষফোড়া’ হয়ে দাঁড়িয়েছে। 

 জ্বালানি তেলের কোন অর্থ বরাদ্ধ না থাকায় জেনারেটরটির যথাযথ ব্যবহার নিশ্চিত করতে পারছে না তারা। খুব জরুরী সেবা ছাড়া চালানো হয় না। যে সময়টুকুও চালানো হয় তাও স্থানীয়ভাবে অর্থ জোগাড় করে চালাতে হয় হাসপাতাল কর্তৃপক্ষকে।

 এদিকে মাঝে মাঝে জেনারেটর চালু করায় রোগী ও স্বজনরা সন্দেহের চোখে দেখছেন হাসপাতাল কর্তৃপক্ষের। তারা ভাবছেন সরকারী অর্থ বরাদ্ধ থাকলেও কর্তৃপক্ষ নিয়মিত জেনারেটর চালু করছে না। একদিকে রোগী ও তাদের স্বজনদের সন্দেহ, অন্যদিকে সরকারী জ্বালানি বরাদ্ধ না থাকায় এটি এখন তাদের বিষফোঁড়া হয়ে দাঁড়িছে।

 প্রায় আড়াই লাখ মানুষের ভরসার একমাত্র সরকারী চিকিৎসা সেবা কেন্দ্র ৫১ শয্যাবিশিষ্ট এই বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এই উপজেলায় ২৩টি কমিউনিটি ক্লিনিক থাকলেও উন্নত চিকিৎসা সেবা পেতে প্রত্যন্ত গ্রাম অঞ্চল থেকে এখানেই ছুঁটে আসে শত শত রোগী। হাসপাতালের সেবার মান নিয়ে তেমন কোন অভিযোগ নেই তাদের। তবে বিদ্যুৎ চলে গেলে বিকল্প ব্যবস্থা না থাকার ক্ষোভ প্রকাশ করেছেন অনেকেই। বিদ্যুৎ না থাকলে চরম ভোগান্তিতে পড়তে হয় রোগী ও হাসপাতাল কর্তৃপক্ষের। 

 হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, ২০০৮ সালে বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অনুকূলে ৩ লাখ ৫২ হাজার ৮০০ টাকা দামের ৫০ কেভির একটি অত্যাধুনিক জেনারেটর বরাদ্দ দেন সরকার। এই জেনারেটরটি চালাতে প্রতি ঘন্টায় ডিজেল লাগে ৮ থেকে ১০ লিটার। বর্তমান প্রতি লিটার ডিজেলের দাম ১১০ টাকা। তাতে একঘন্টা জেনারেটর চালাতে ব্যয় হয় প্রায় ৮০০ থেকে ১১০০টাকা পর্যন্ত। এরপর মবিল ও সার্ভিসিং খরচ রয়েছে। কিন্তু জ্বালানী তেলের কোন বরাদ্দ নেই। জেনারেটরটির খরচ যোগান করতে না পারায় দীর্ঘ ১৪ বছর প্রায় বন্ধই ছিল। ২০২২ সালে হাসপাতাল কর্তৃপক্ষ নিজস্ব উদ্যোগে অর্থ সংগ্রহ করে জেনারেট চালু করেন। তাও সীমিত। অপারেশন ও খুব জরুরী প্রয়োজন ছাড়া এটি চালু করা হয় না।     

 হাসপাতালের মহিলা ও পুরুষ ওয়ার্ডে গিয়ে দেখা যায়, সবার হাতেই হাতপাখা। হাসপাতালে ভর্তিকৃত রোগীদের অনেকেই নিজেদের বিছানা ছেড়ে ওয়ার্ডের বাইরে এসে ব্যালকনিতে দাঁড়িয়ে রয়েছেন। যারা বেশি অসুস্থ তারা বিছানায়ই রয়েছে। প্রচন্ড গরম থাকায় তাদের স্বজনরা তালের হাতপাখা দিয়ে বাতাস করছে তাদের। গত ১৩ই সেপ্টেম্বর সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত একটানা ৮ ঘন্টা বিদ্যুৎ না থাকায় অনেক রোগীই আরো অসুস্থ হয়ে পড়েন। তবে হাসপাতাল কর্তৃপক্ষ নিজস্ব অর্থায়নে ৩ ঘন্টা জেনারেটর চালু রাখে। 

 ডেঙ্গু আক্রান্ত তাজুল হোসেন খান নামে এক রোগী জানান, তিনি গত ১২ই সেপ্টেম্বর সকালে হাসপাতালে ভর্তি হয়েছেন। রাতে বিদ্যুৎ চলে গেলে একেবারে ভূতুরে পরিবেশের সৃষ্টি হয়। বিদ্যুৎ চলে গেলে মোমবাতি ও হাতপাখায় তাদের একমাত্র ভরসা। বিদ্যুৎ চলে গেলে বিকল্প ব্যবস্থার রাখার জোড় দাবী জানান তিনি।

 মনিরুজ্জামান নামের অপর এক রোগীর স্বজন জানান, তিনি তার নাতি ছেলেকে নিয়ে বেশ কয়েকদিন হাসপাতালে রয়েছেন। বিদ্যুৎ চলে গেলে তাদের আর কোন উপায় থাকে না। প্রচন্ড গরমে রোগীরা আরো অসুস্থ হয়ে পড়ছে। নাতি ছেলেকে গরম থেকে বাঁচাতে তিনি নিজেই হাতপাখা দিয়ে বাতাস করছেন। তিনি শুনেছেন এখানে জেনারেটর আছে। কিন্তু কর্তৃপক্ষ সেটি মাঝে মাঝে চালু করেন। বিদ্যুতের বিকল্প হিসেবে জেনারেটরটি নিয়মিত চালু রাখার জন্য তিনি সরকারের প্রতি দৃষ্টি আকর্ষণ করেন।

 ফুলজান নামের ষাটোর্দ্ধ এক বৃদ্ধা বলেন, এখানকার চিকিৎসকরা খুবই আন্তরিক। আমার খুব ভালো সেবা দিচ্ছে। তবে এ আবার কেমন হাসপাতাল যে বিদ্যুৎ চলে গেলে আর কোন ব্যবস্থা থাকে না?

 বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ মোক্তাদির আরেফীন জানান, হাসপাতালে ৫০ কেভির একটি অত্যাধুনিক জেনারেটর থাকলেও এর অনুকূলে জ্বালানী তেলের জন্য কোন অর্থ বরাদ্ধ নেই। এটি চালানো খুবই ব্যয়বহুল। তাই ওটি ও জরুরী সেবা ছাড়া তারা এটি চালু করেন না। যে সময়টুকু তারা চালু রাখেন সেটার ব্যয়ভার তাদেরই বহন করতে হয়।

 
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ