ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
বালিয়াকান্দিতে বিআরডিবি থেকে প্রশিক্ষণ ও ঋণ নিয়ে কৃষি কাজে ভাগ্য বদলে গেছে এক ঝাঁক শিক্ষিত যুবকের
  • শিহাবুর রহমান
  • ২০২৩-০৯-২৭ ০১:২২:৫৪

বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড থেকে প্রশিক্ষণ ও স্বল্প সুদে ঋণ নিয়ে সম্মিলিতভাবে অপ্রধান শস্যসহ নানা ধরণের সবজি উৎপাদন করে ভাগ্য বদলে গেছে রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের গোসাই গোবিন্দপুর গ্রামের এক ঝাঁক শিক্ষিত যুবকের।
 তবে শুরুটা ছিল শসা চাষ দিয়ে। ২০২০ সালে মাত্র ২৪শতাংশ জমি লীজ নিয়ে শুরু করে ৩বছরে ৩৮ বিঘা জমি চাষের আওতায় এনেছে এসব যুবক। এর মধ্যে অধিকাংশ জমিই ছিল অনাবাদী। এই অনাবাদী জমিতে নিজেদের তৈরী ভার্মি কম্পোস্ট সার ব্যবহার করে তারা এখন ফলাচ্ছে হলুদ, আদা, রসুন, বটবটি, লাউ, মরিচ, করল্লা, বেগুন, ঝিঙ্গা, পটলসহ নানা রকমের সবজি। ভার্মি কম্পোস্ট ব্যবহারের ফলে তাদের জমিতে ফলন হচ্ছে অন্য কৃষকদের চাইতে প্রায় দিগুন। এসব সবজি স্থানীয় বাজার মিটিয়ে চলে যাচ্ছে রাজধানী ঢাকাতে।
 মাত্র ৩বছর আগেও যে সমস্ত যুবক হতাশায় দিন কাটাচ্ছিল বাংলাদেশ পল্লী উন্নয়ন বোডের বদৌলতে হতাশা কাটিয়ে তারা এখন রঙীন স্বপ্ন দেখছে। ২০২৫ সালের মধ্যে ১০০ বিঘা জমি চাষের আওতায় আনার স্বপ্ন রয়েছে তাদের।
 সরেজমিনে গিয়ে দেখা গেছে প্রশিক্ষিত এসব যুবক আগাছার হাত থেকে বাঁচতে ও অতিরিক্ত সার অপচয় রোধে ক্ষেতে মালচিং পেপার ব্যবহার করেছেন। বটবটি, বেগুন, করল্লা, ঝিঙ্গা ও শসাসহ বিভিন্ন সবজি তারা চাষ করছে একই পদ্ধতিতে।
 জামালপুর ইউনিয়নের গোসাই গোবিন্দপুর গ্রামের অপ্রধান শস্য উৎপাদন দলের সভাপতি মাহাবুব মিয়া বলেন, ২০১৮ সালে আমি অনার্স পাশ করি। অনার্স পাশ করার পর পারিবারিক অস্বচ্ছলতার কারণে চাকুরীর সন্ধান করি। কিন্তু কোথাও চাকুরী পাইনি। চাকুরী না পেয়ে অনেকটা হতাশ হয়ে পড়ি। আমার মতো পরিস্থিতি সৃষ্টি হয় একই গ্রামের আরো কিছু যুবকের। আমরা তখন একত্রিত হয়ে কিছু একটা করার সিদ্ধান্ত নিই। কিন্তু কি করবো ভেবে পাইতে ছিলাম। এমন পরিস্থিতিতে বালিয়াকান্দি উপজেলা বিআরডিবি অফিসের মাঠ সংগঠক জুয়েল মাহমুদের সাথে দেখা হয়। তার কাছে বিস্তারিত খুলে বলার পর তিনি আমাদের বিআরডিবি থেকে প্রশিক্ষণ নিতে বলেন। তার কথা মতো আমরা বিআরডিবি থেকে কৃষিকাজের উপর প্রশিক্ষণ নিই। বিশেষ করে অপ্রধান শস্য ও ভার্মি কম্পোস্ট সার তৈরী। কিন্তু শুরুটা করার মতো অর্থ আমাদের ছিল না। এরপর বিআরডিবি থেকে স্বল্প সুদে আমাদের দেড় লক্ষ টাকা ঋণ দেয়। এই টাকা দিয়ে আমরা কৃষি কাজ শুরু করি। শুরুটা ছিল মাত্র ২৪শতাংশ জমি লীজ নিয়ে। এই ২৪শতাংশ জমিতে আমরা শসা চাষ করি। ৪০ থেকে ৪৫ দিনেই মধ্যে গাছে শসা ধরা শুরু করে। প্রথম বছরেই এই ২৪শতাংশ জমিতে দেড় লক্ষ টাকার শসা বিক্রি করি। এতে আমাদের কাজের উৎসাহটা আরো বেড়ে যায়। এভাবেই আমরা কৃষিকাজের সাথে জড়িয়ে পড়ি। পরে লাভের টাকা দিয়ে আমরা জমি বাড়াতে থাকি। এই ৩বছরে আমরা ৩৮ বিঘা জমি চাষের আওতায় এনেছি। এক সময় আমাদের যে হতাশাটা ছিল এখন আর তা নেই। আমরা কেউই এখন আর চাকুরীও খুঁজছি না। এই কৃষিইতে এগিয়ে যেতে চাই। আগামী ২০২৫সালের মধ্যে আমাদের টার্গেট রয়েছে একশত বিঘা জমি চাষের আওতায় আনার। এর পাশাপাশি গরুর খামার ও মাছের খামার করারও পরিকল্পনা রয়েছে আমাদের। তবে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড আমাদেরকে সহযোগিতা না করলে আমরা হয়তো এতো দূরে আসতে পারতাম না।
 আলহাজ মিয়া নামে প্রশিক্ষিত এক যুবক বলেন, রাসায়নিক সার জমির উর্বর শক্তি নষ্ট করে দেয়। এটি আমাদের জানা ছিল। এজন্য বালিয়াকান্দি বিআরডিবি অফিস থেকে আমার ভার্মি কম্পোস্ট সার তৈরীর উপর প্রশিক্ষণ নিই। প্রশিক্ষণ নেয়ার পর সেখান থেকে আমাদের ৪টা রিং, ৪টা টিন, ৪টা পিলার ও ১ কেজি কেঁচো দেয়। এটা দিয়ে আমরা ভার্মি কম্পোস্ট (কেঁচো সার) উৎপাদন করতে থাকি এবং আমাদের নিজেদের উৎপাদনকৃত কেঁচো সার আমাদের জমিতে ব্যবহার করি। এই কেঁচো সার ব্যবহারের ফলে অন্য কৃষকের চেয়ে আমাদের ফসল অনেক ভাল হয়। আমরা জমিতে কোন প্রকার রাসায়নিক সার ব্যবহার করি না।  বর্তমানে আমাদের জমির পরিমান বেড়েছে সে কারণে কেঁচো সারের উৎপাদন বাড়ানোর পরিকল্পনা নিয়েছি। ইতোমধ্যেই ৬০টি রিং (চার) দিয়ে এই সার উৎপাদন শুরু করেছি।
 রাজবাড়ী সরকারী কলেজের অনার্স ৩য় বর্ষের ছাত্র রিমন হাসান নামে অপর একজন যুবক বলেন, আমরা পড়াশুনার পাশাপাশি আমাদের এলাকার আরো কিছু যুবককে একত্রিত করে বালিয়াকান্দি উপজেলা বিআরডিবি অফিসের সহযোগিতায় অপ্রধান সদস্য দল গঠন করি এবং সেখান থেকে প্রশিক্ষণ নিই। প্রশিক্ষণ নেয়ার পর বিআরডিবি আমাদের ঋণ প্রদান করে। এই টাকা দিয়েই আমরা কৃষি কাজ শুরু করি। আমরা এলাকার অনাবাদী জমি লীজ নিয়ে চাষের আওতায় আনছি ভার্মি কম্পোস্ট ব্যবহারের মাধ্যমে। এছাড়াও আমরা জমিতে মালচিং পেপার ব্যবহার করছি। ফলে আমাদের ফলনও ভাল হচ্ছে।
 এই দলের আরেক সদস্য মেহেদী হাসান বলেন, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষনা দিয়েছেন এক ইঞ্চি জমিও যেন অনাবাদী থাকে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ ঘোষনাকে আমরা কাজে লাগাচ্ছি। আমাদের গ্রামে যেসব জমি অনাবাদি ছিল। সেই জমিতে এখন আমরা আধুনিক পদ্ধতিতে নানা ধরণের সবজি চাষ করছি।
 বিআরডিবি বালিয়াকান্দি অফিসের অপ্রধান শস্য উৎপাদনের মাঠ সংগঠক জুয়েল মাহমুদ বলেন, ২০২০ সালে আমি ৩০জন সদস্য নিয়ে এই গোসাই গোবিন্দপুর গ্রামের অপ্রধান শস্য উৎপাদন দলটি গঠন করি। এরপর তাদেরকে প্রশিক্ষণ দেই। এই প্রশিক্ষণই তাদেরকে বদলে দিয়েছে।
 বালিয়াকান্দি উপজেলা বিআরডিবি কর্মকর্তা মোঃ জাহিদুর রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার লক্ষ্য ও উদ্দেশ্যে ক্ষুধা ও দারিদ্র  মুক্ত বাংলাদেশ গড়ার। বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় গোসাই গোবিন্দপুর গ্রামের এক ঝাঁক শিক্ষিত যুবকদের আমরা প্রশিক্ষণ দেই এবং প্রশিক্ষণ দেওয়ার পর তাদেরকে স্বল্প সুদে ঋণ প্রদান করি। এই ঋণের টাকা দিয়েই তারা অপ্রধান শস্য উৎপাদনসহ নানা ধরণের সবজি চাষ করে শুরু করে। তাদের শুরুটা ছিল মাত্র ২৪শতাংশ জমি দিয়ে। এখন তাদের জমির পরিমান ৩৮ বিঘা। তারা আমাকে জানিয়েছেন আগামী ২০২৫ সালের মধ্যে তারা একশত বিঘা জমি চাষের আওতায় আনবে। এক সময় এসব যুবক হতাশাগ্রস্ত ছিল। এখন তাদের মধ্যে আর কোন হতাশা নেই। তারা এখন অন্য চাকুরী করতেও চায় না। কৃষিতেই এগিয়ে যেতে চায়।

 

পাংশা-কালুখালীতে আ’লীগ সমর্থিত প্রার্থীর নির্বাচনী পথসভায় নেতাকর্মীদের জনস্রোত
পাংশায় র‌্যাবের অভিযানে বিদেশী  অস্ত্রসহ সাবেক মেম্বার গ্রেফতার
গোয়ালন্দে প্রতীক পেয়ে চেয়ারম্যান প্রার্থী মোস্তফা মুন্সীর বিশাল শোডাউন
সর্বশেষ সংবাদ