ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
গোয়ালন্দে ২২দিনের নিষেধাজ্ঞায় জেলেদের কপালে দুশ্চিন্তার ভাঁজ
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-১০-১২ ০১:১৩:২২

সারা বছরের খরা কাটিয়ে রাজবাড়ী জেলার গোয়ালন্দে পদ্মা নদীতে জেলেদের জালে অল্পস্বল্প ইলিশের দেখা মেলার পরপরই শুরু হচ্ছে ২২দিনের নিষেধাজ্ঞা।
 এদিকে ইলিশ আহরণের মৌসুম প্রায় শেষ। কিন্তু ভরা মৌসুমের শেষ মুহূর্তেও নদীতে ইলিশের নাগাল না পেয়ে হতাশ এ উপজেলার কয়েক হাজার জেলে। নিষেধাজ্ঞার সময় কীভাবে সংসার চলবে, তা নিয়ে দুশ্চিন্তার ভাজ পড়ছে জেলেদের কপালে।
 উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, আজ ১২ই অক্টোবর থেকে আগামী ২রা নভেম্বর পর্যন্ত সারাদেশে ইলিশ আহরণ, পরিবহণ, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ থাকবে। গোয়ালন্দ  উপজেলায় সরকারীভাবে নিবন্ধিত জেলে রয়েছেন ১৮২৮ জন এবং কার্ডধারী রয়েছে ১৬২৭ জন। ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞায় ভেতরে থাকা গোয়ালন্দ উপজেলায় ১৮২৮ জন জেলেকে ২৫ কেজি করে চাল দেওয়া হবে। ২২ দিনে সরকারের পক্ষ থেকে দেওয়া অপ্রতুল খাদ্য সহায়তা নিয়েও রয়েছে জেলেদের ক্ষোভ। এ জন্য নগদ অর্থ দেওয়ার দাবী জেলেদের। তারা বলছেন এমনিতেই ৬৫ দিনের নিষেধাজ্ঞার পর থেকে বৈরী আবহাওয়া ও পদ্মা নদীতে ইলিশের অভাব থাকায় শত শত জেলেরা  হতাশায় পড়েছে।
 স্থানীয় একাধিক জেলে জানান, আগামী ২২ দিন ইলিশসহ সব ধরনের মাছ শিকার থেকে তারা বিরত থাকবেন। কিন্তু বিকল্প কোনো কর্মসংস্থান না থাকায় তাদের পরিবার-পরিজন নিয়ে সংসার চালাতে গিয়ে চরম বিপাকে পড়তে হবে। এছাড়াও মহাজনের দেনা আর এনজিওর ঋণের কিস্তি নিয়ে তাদের দুচিন্তার শেষ নেই। তারা আরও বলেন, সরকারীভাবে মাত্র ২৫ কেজি চাল তাতে জেলেদের কিছুই হয় না।
 দৌলতদিয়া ইউনিয়নের ফকিরডাঙ্গা এলাকার জেলে নুরু হালদার জানান, ‘নিষেধাজ্ঞার সময় তো আমরা জেলেরা নদীতে মাছ ধরতে পারবো না। তাই আমাদের তো কোন আয় ইনকামও থাকে না। তাই এবছর সরকার যদি আমাদের নামে বরাদ্দকৃত চাল দ্রুত আমাদের মাঝে বিতরণের ব্যবস্থা করে দেয় তাহলে আমাদের অনেক উপকার হবে।’
 গতকাল ১১ই অক্টোবর দৌলতদিয়া ঘাট এলাকায় ইলিশের আড়তে গিয়ে কথা হয় জেলে, পাইকার, আড়তদার, ব্যবসায়ী ও শ্রমিকদের সঙ্গে। সবার কণ্ঠেই হতাশা ও ক্ষোভ।
 ৫০ বছর ধরে পদ্মা ও যমুনায় ইলিশ ধরেন দৌলতদিয়া পদ্মা পাড়ের বাসিন্দা নেকবার আলী। প্রবীণ এই জেলে বলেন, ‘এই বচ্ছর পদ্মায় তেমন কোন ইলিশ পাই নাই, যা পাইছি তা জাটকা। এই জাটকা শিকার কইরা কোনো রহম জীবন ডা বাঁচাইছি। এইবার (নিষেধাজ্ঞার মধ্যে) যে পোলা-মাইয়া লইয়া কি খামু, আল্লায় জানে।’
 নাম প্রকাশ না করার শর্তে এক জেলে বলেন, আজ ৪০ বছর ধরে পদ্মায় মাছ ধরি। কোনদিন এক কেজি চাউলও পাইনি। অনেকেই জেলে না হয়ে তারা নিয়মিত চাউল পায়, অথচ যারা প্রকৃত জেলে তারা বিভিন্ন সুবিধা থেকে বঞ্চিত। আবার অনেক রাজনৈতিক নেতাদের লোকও চাউল পাচ্ছে। কি আর বলবো, আমরা গরীব মানুষ বেশি কিছু কইলে আবার জেলে যেতে হবে।
 গোয়ালন্দ উপজেলার মৎস্য অফিসের দায়িত্বে থাকা রাজবাড়ী সদর উপজেলার মৎস্য কর্মকর্তা মোস্তফা আল রাজীব জানান, ২২ দিনের মা ইলিশ ধরার নিষেধাজ্ঞাকে সফল করতে এরই মধ্যে প্রচার-প্রচারণা করেছেন তারা। নিষেধাজ্ঞার সময় জেলেদের নামে বরাদ্দকৃত সরকারী চাল দ্রুত বিতরণের নির্দেশ দেওয়া হয়েছে। আমরা ২২ দিনের মা ইলিশ রক্ষার নিষেধাজ্ঞার কঠোর করার জন্য সকল প্রস্তুত গ্রহণ করেছি। যারা সরকারী আইন অমান্য করে নদীতে গিয়ে মাছ শিকার করবে তাদের জেল ও জরিমানা করা হবে বলে জানান তিনি।’
 দৌলতদিয়া নৌ-পুলিশ ফাঁড়ির অফিসার ইনচার্জ ওসি জেএম সিরাজুল কবির বলেন, ২২ দিনের নিষেধাজ্ঞায় কোন জেলে পদ্মা নদীতে নামতে পারবেনা। পুরো পদ্মা নদী জেলে শূন্য থাকবে। কোন বরফ কারখানায় মাছ মজুদ করা যাবে না। কোন যানবাহনে মাছ পরিবহন করা যাবে না। আমরা পদ্মা নদীতে সর্বক্ষণ নজরদারী করবো। যারা আইন অমান্য করবে তাদেরকে আটক করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

 

পাংশা উপজেলায় ভোট ৮ই মে॥চলছে জমজমাট প্রচারণা॥আলোচনায় চেয়ারম্যান প্রার্থী বুড়ো-ওদুদ
বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই॥চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
সর্বশেষ সংবাদ