ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
রাজবাড়ীতে ডেঙ্গু প্রতিরোধ ও পরিস্কার-পরিচ্ছন্ন সপ্তাহ শুরু
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২৩-১০-২৯ ১৭:২২:৩১

রাজবাড়ীতে জেলা প্রশাসনের স্থানীয় সরকার শাখার আয়োজনে শুরু হয়েছে ডেঙ্গু প্রতিরোধ ও পরিস্কার-পরিচ্ছন্ন সপ্তাহ।
 গতকাল ২৯শে অক্টোবর সকালে কালেক্টরেটের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক আবু কায়সার খান ডেঙ্গু প্রতিরোধ ও পরিস্কার-পরিচ্ছন্ন সপ্তাহের উদ্বোধন করেন।
 উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তা হিসেবে জেলা প্রশাসনের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক আসাদুজ্জামান রিপন ও আমন্ত্রিত অতিথিদের মধ্যে সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহীম টিটন, অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অর্থ) মোঃ রেজাউল করিম, রাজবাড়ী পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রুবায়েত মোঃ ফেরদৌস, সহকারী জেলা শিক্ষা অফিসার শামসুন্নাহার চৌধুরী, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার একেএম তৌফিকুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড অফিসার ফিরোজ আল মামুন, স্কাউট প্রতিনিধি রাকিবুল ইসলাম ও অংকুল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী পূর্ণ প্রমুখ বক্তব্য রাখেন। 
 অনুষ্ঠান সঞ্চালনা ও পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার শিবরাজ চৌধুরী। 
 এ সময় জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ, জনপ্রতিনিধিগণ, বিভিন্ন ব্যবসায়ী, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
 অনুষ্ঠানে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী আগামীর স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হলে আমাদের নিজেদেরকে বিশে^র উন্নত দেশের শহর বা গ্রামের মত একটি পরিস্কার-পরিচ্ছন্ন শহর বা গ্রাম গড়ে তুলতে হবে। যার মাধ্যমে পরিস্কার-পরিচ্ছন্নতার সাথে সম্পৃক্ত ডেঙ্গুসহ বিভিন্ন রোগ থেকে নিজেদের মুক্ত রাখার পাশাপাশি ভবিষ্যত প্রজন্মের জন্য একটি সুন্দর দেশ উপহার দিতে পারব। বর্তমানে মশা বাহিত মারাত্মক ডেঙ্গু রোগ আর রাজধানীর মধ্যে সীমাবদ্ধ নেই। এটি রাজবাড়ীসহ দেশের প্রতিটি জেলার আনাচে কানাচে ছড়িয়ে পড়েছে। আর এই রোগ ছড়িয়ে পড়ার প্রধান কারণ ডেঙ্গুর জীবানুবাহি মশা। যা বিভিন্ন জায়গায় জমে থাকা পানিতে বংশ বিস্তারের মাধ্যমে দেশের ডেঙ্গু পরিস্থিতিকে আরো ভয়াবাহ করেছে। আর সেই ডেঙ্গু রোগ বাহিত মশাকে নির্মূলের পাশাপশি যার যার অবস্থান থেকে নিজের বাসস্থান অফিস, শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসায়ী প্রতিষ্ঠানসহ সব জায়গা পরিস্কার-পরিচ্ছন্ন রাখা ও ডেঙ্গু প্রতিরোধে সপ্তাহব্যাপী কর্মসূচী পালনের আহবান জানিয়েছে। সরকারের আহ্বানে আমরা রাজবাড়ীবাসী সকলে যার যার অবস্থান থেকে আরো বেশী সচেতন হয়ে সরকারের উদ্যোগের পাশাপাশি নিজেরা বিভিন্ন উদ্যোগ গ্রহণের মাধ্যমে রাজবাড়ীকে পরিস্কার-পরিচ্ছন্ন রাখাসহ এডিস মশা নির্মূল ও ডেঙ্গু রোগ প্রতিরোধে সম্মিলিতভাবে কাজ করব।
 রাজবাড়ী পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু বলেন, ডেঙ্গু প্রতিরোধে ও পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য আমাদের সকলকে সচেতন হতে হবে। সচেতনতাই পারে একমাত্র ডেঙ্গু থেকে রক্ষা করতে। বর্তমানে রাজবাড়ী পৌরসভাকে পরিষ্কার পরিচ্ছন্ন করার জন্য ১০৫ জন পরিচ্ছন্নতা কর্মী রয়েছে। এছাড়াও ড্রেন পরিষ্কার করার জন্য আমরা আলাদা টিম করেছি। এছাড়াও ডেঙ্গু নিধনের জন্য আমাদের রাজবাড়ী পৌরসভার দুটি টিম কাজ করছে। একটি টিম এডিস মশার লাভা নিধনে কাজ করে, আরেকটি টিম ফগার মেশিন দিয়ে মশক নিধনের ঔষুধ স্প্রে করে থাকে। ডেঙ্গু নিধনে রাজবাড়ী পৌরসভা শুরু থেকেই সরকার ঘোষিত নির্দেশনা পালন করে এসেছে। চেষ্টা করে যাচ্ছি রাজবাড়ী পৌরসভাকে ডেঙ্গু মুক্ত করার জন্য।
 এছাড়াও শহরকে পরিষ্কার পরিচ্ছন্ন করতে আমাদের সকলের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে হবে। তাহলেই আমরা রাজবাড়ী শহরটাকে পরিষ্কার পরিচ্ছন্ন শহর হিসেবে গড়ে তুলতে পারবো।
 সিভিল সার্জন ডাঃ মোঃ ইব্রাহিম টিটন বলেন, ডেঙ্গু মশা নিধন করতে হলে সবার আগে নিজ বাড়ীর আঙিনা পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। ফুলের টব, ডাবের খোসা, পুরাতন টায়ারে পানি জমতে দেওয়া যাবে না। পরিষ্কার পরিচ্ছন্নতায় একমাত্র ডেঙ্গু মশা থেকে আমাদের বাঁচাতে পারে। তাই আমাদের সকলকে সচেতন হতে হবে।
 সভা শেষে অতিথিগণ রাজবাড়ীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও স্কাউট দলের সদস্যদের সমন্বয়ে গঠিত দলের পরিস্কার-পরিচ্ছন্ন অভিযান উদ্বোধনের মাধ্যমে সপ্তাহব্যাপী ডেঙ্গু প্রতিরোধ ও পরিস্কার-পরিচ্ছন্ন সপ্তাহ-২০২৩ এর উদ্বোধন করেন। 
 এরপর ইউনিসেফ এর সদস্য ও জেলা রোভার ও স্কাউটসের সদস্যরা যৌথভাবে শহরের বিভিন্ন জায়গায় পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম চালায়।

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ