ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে রাজবাড়ীতে হাইওয়ে পুলিশের আয়োজনে আলোচনা সভা
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৩-১০-৩১ ১৫:৩২:২৬

“আইন মেনে সড়কে চলি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজবাড়ীতে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে আলোচনা সভা ও বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। 

 গত ৩০শে অক্টোবর বিকালে রাজবাড়ী পৌরসভার অডিটোরিয়ামে হাইওয়ে পুলিশ মাদারীপুর রিজিয়ন ফরিদপুরের আয়োজনে আলোচনা সভা ও বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

 অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে হাইওয়ে পুলিশ ঢাকা(দক্ষিণ বিভাগ)-এর ডিআইজি সালমা বেগম, পিপিএম বক্তব্য রাখেন।

 হাইওয়ে পুলিশ মাদারীপুর রিজিয়নের পুলিশ সুপার মোহাম্মদ শাহিনুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে হাইওয়ে পুলিশ ঢাকা(পূর্ব বিভাগ) এর অতিরিক্ত ডিআইজি ফরিদা ইয়াসমিন বিপিএম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছাঃ মোরশেদা খাতুন, পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদ, জেলা পরিষদের চেয়ারম্যান একেএম শফিকুল মোরশেদ আরুজ, সিভিল সার্জন ডাঃ মোঃ ইব্রাহিম টিটন, পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু, সড়ক ও জনপদ(সওজ) উপ-বিভাগীয় প্রকৌশলী তুষার আহমেদ ও সড়ক পরিবহন মালিক গ্রুপের সাধারণ সম্পাদক মোঃ আব্দুর রাজ্জাক লিটন বক্তব্য রাখেন। 

 অনুষ্ঠানে বিভিন্ন স্কুল কলেজর শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, পরিবহন মালিক, শ্রমিক ও বিভিন্ন পেশার ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 অনুষ্ঠানে জেলা পরিষদের চেয়ারম্যান একেএম শফিকুল মোরশেদ আরুজ বলেন, হাইওয়ে পুলিশের এই ব্যতিক্রমী আয়োজনের মাধ্যমে তরুণ প্রজন্ম সড়ক পরিবহন আইন সম্পর্কে জানতে পারবে। তাদের এই কার্যক্রমকে আমরা সাধুবাদ জানাই। বর্তমানে বাংলাদেশ সড়ক দূর্ঘটনা অতিমাত্রায় বেড়ে গেছে। এর একটাই কারণ সেটা হলো আইন না মেনে বেপরোয়া গতিতে গাড়ি চালানো। একটি সড়ক দূর্ঘটনা সারা জীবনের কান্না। একটি সড়ক দূর্ঘটনা একটি পরিবারকে নিঃস্ব করে দেয়। তাই আমাদের সকলের উচিত আইন মেনে সড়কে চলাচল করা।

 পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদ বলেন, আইন সবার জন্য সমান। আমরা অনেকেই আইন না মেনে সড়কে যানবাহন চালাই। এতে অনেক সময় দূর্ঘটনা ঘটে। এতে যেমন নিজে ক্ষতিগ্রস্ত হয়, তেমনি অন্যজনও ক্ষতিগ্রস্ত হয়। তাই আইন মেনে আমরা চলাচল করবো। সবার মাঝে সড়ক পরিবহন আইন ছড়িয়ে দিয়ে তাদেরকেও সচেতন করে গড়ে তুলবো।

হাইওয়ে পুলিশ ঢাকা(পূর্ব বিভাগ) এর অতিরিক্ত ডিআইজি ফরিদা ইয়াসমিন বিপিএম বলেন, আমরা স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে যাবো তখনই যখন আমাদের হাইওয়ে নিরাপদ থাকবে। হাইওয়ে পুলিশ সর্বদা জনগণের নিরাপত্তা নিশ্চিত করার জন্য হাইওয়েতে কাজ করে। দূর্ঘটনা রোধ করতে, ছিনতাই ও ডাকাতি রোধ করতে কাজ করে থাকে।

 প্রধান অতিথির বক্তব্যে হাইওয়ে পুলিশ ঢাকা(দক্ষিণ বিভাগ) এর ডিআইজি সালমা বেগম পিপিএম বলেন, সড়ক আইন মানলে দূর্ঘটনা অনেকাংশই কমিয়ে আনা সম্ভব। আমাদের দেশে বেশিরভাগ দূর্ঘটনা ঘটে অতিরিক্ত গতির কারণে। আমরা যদি সড়ক আইন মেনে যানবাহন চালাতে পারি তাহলে দূর্ঘটনা কমে আসবে।

 তিনি আরও বলেন, হাইওয়ে পুলিশ সবসময় জনগণের যানমাল নিরাপত্তার জন্য মাঠে থাকে। পুলিশ জনগণের জন্য হ্যালো এইচপি অ্যাপস চালু করেছে। যে কেউ গুগল থেকে এই অ্যাপসটি ইন্সটল করে সহজে চালাতে পারবে। কেউ কোন বিপদে পড়লে এই অ্যাপসের মাধ্যম সে পুলিশের কাছে সাহায্য পেতে পারবে। ১০ মিনিটের মধ্যে সাহায্যকারীর কাছে পুলিশ চলে যাবে। হ্যালো এইচপি অ্যাপে সকল থানা কানেক্টেড রয়েছে। এর মাধ্যমে যে কেউ যেকোন জায়গা থেকে এই অ্যাপসের মাধ্যমে পুলিশি সেবা পেতে পারবে। এছাড়াও আমাদের হাইওয়ে পুলিশের ওয়েবসাইট আছে, ফেসবুক পেজ আছে। সেখানে প্রতিনিয়ত আমরা আপডেট বিষয় দিয়ে থাকে। সচেতনতা সৃষ্টি করার জন্য আমরা ফেসবুক পেজে বিভিন্ন ডকুমেন্টারি, শর্ট ফিল্ম আপলোড করেছি। এগুলো দেখলে আমাদের সকলের সচেতনতা তৈরি হবে। সড়ক দূর্ঘটনা কমাতে সাহায্য করবে।

 তিনি বলেন, জাতীয় নিরাপদ সড়ক আইন ২০২৩ বাস্তবায়নে আমরা কাজ করে যাচ্ছি। সড়ক পরিবহন আইনটা কিভাবে জনগণের মাঝে, তরুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়া যায় সেই লক্ষ্য হাইওয়ে পুলিশ মাদারীপুর রিজিয়ন এই ব্যতিক্রমী আয়োজন করেছে। এই আয়োজনের মাধ্যমে তরুণ প্রজন্ম সড়ক পরিবহন আইন সম্পর্কে জানতে পারবে, বুঝতে পারবে এবং তাদের সচেতনতা বৃদ্ধি পাবে। সচেতনতা বৃদ্ধির মাধ্যমে তারা সড়ক পরিবহন আইন অন্যদের মাঝে ছড়িয়ে দিতে পারবে। আজকের এই বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে তরুণ প্রজন্ম সড়ক পরিবহন আইন সম্পর্কে জানতে পারলো। হাইওয়ে পুলিশের এই কার্যক্রম আমরা পুরো দেশে ছড়িয়ে দিতে চাই।

 হাইওয়ে পুলিশ মাদারীপুর রিজিয়নের পুলিশ সুপার মোহাম্মদ শাহিনুর আলম খান বলেন, আমাদের আজকের এই অনুষ্ঠানের মূল উদ্দেশ্য সড়ক পরিবহন আইন সম্পর্কে জনগণ তথা তরুণ প্রজন্মকে সচেতন করা। বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীদের সচেতন করা। যাতে তারা সড়ক পরিবহন আইন মেনে সড়কে চলাচল করতে পারে। আমাদের মাঝে সচেতনতা তৈরি হলে দূর্ঘটনা অনেকাংশেই কমে যাবে।

 অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে “ট্রাফিক আইন লংঘনের প্রবণতাই বাংলাদেশ সড়ক শৃঙ্খলা নিশ্চিত করণের প্রধান অন্তরায়” শীর্ষক বিষয়ে পাংশা সরকারী কলেজ ও রাজবাড়ী সরকারী কলেজের মধ্যকর বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিতর্কে পাংশা সরকারী কলেজ জয়লাভ করে। এছাড়াও অনুষ্ঠানে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। যেখানে ৫জন বিজয়ী হয়।

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ