ঢাকা মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
পাংশার কাচারীপাড়ায় অস্বাস্থ্যকর পরিবেশে তৈরী হচ্ছে ভেজাল খেজুরের পাটালি গুড়!
  • মোক্তার হোসেন
  • ২০২৩-১২-০৬ ১৩:২৬:১২

রাজবাড়ী জেলার পাংশা উপজেলার হাবাসপুর ইউপির কাচারীপাড়া গ্রামের ফিরোজ প্রামানিক তার বাড়ির পিছনে বাঁশ বাগানের মধ্যে অস্বাস্থ্যকর পরিবেশে ভেজাল দোজালা খেজুরের পাটালি গুড় তৈরী করে জমজমাট ব্যবসা শুরু করেছেন।

 শীতের আমেজে পিঠা, পায়েস, মুড়ি-মুড়কি ও নানা ধরনের মুখরোচক খাবার তৈরীর চাহিদা বাড়ার সাথে সাথে অসাধু গুড় ব্যবসায়ীরা ভেজাল দোজালা গুড় তৈরীতে ব্যস্ত হয়ে পড়েছে।

 গতকাল ৬ই ডিসেম্বর দুপুরে ফিরোজ প্রামানিকের ভেজাল দোজালা গুড়ের কারখানায় গেলে তিনি জানান, কয়েক বছর ধরে তিনি দোজালা গুড়ের কারখানা চালাচ্ছেন। আগে চিনির সাথে গুড়ের রস ও কিছু জিনিসপত্র মিশ্রন করে দোজালা গুড় তৈরি করে বিক্রি করা হতো। এ বছর চিনির দাম বেশি হওয়ায় আখের রসের সাথে গুড়ের রসসহ অন্যান্য জিনিসপত্র মিশ্রন করে দোজালা করে গুড় তৈরী করা হচ্ছে।

 এছাড়া রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ এলাকা থেকে ড্রামে করে খেজুরের পাকা রস এনে তার সাথে সামান্য চিনি মিশিয়ে দোজালা করে খেজুরের পাটালি গুড় তৈরী করা হচ্ছে। দোজালা গুড় অনেকেই তৈরী করছে বলে তিনিও এ ব্যবসা করছেন। দোজালা গুড় তৈরী করা যাবে না, এসব নিষেধ- এমন কথা কেও তাকে বলেনি বলেও দাবী করেন তিনি।

 আপতো মরা আখ মাড়াই করে রস তৈরী এবং ড্রামের খেজুরের পাকা রসের মান নিয়ে প্রশ্ন করা হলে তিনি কোন সদুত্তর দিতে পারেননি।

 দোজালা গুড় তৈরীর কারখানার মালিক ফিরোজ প্রামানিক আরো বলেন, রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ এলাকার জনৈক ফারুক তার নিকট দোজালা খেজুরের পাটালি গুড় তৈরীর জন্য রস সরবরাহ করেন। ফারুক আরো কয়েকজনের কাছে রস বিক্রি করে। ফারুকের নিকট থেকে ১শ’ কেজি রস ১৫ হাজার টাকায় ক্রয় করেন বলে উল্লেখ করেন ফিরোজ প্রামানিক।

 স্থানীয়রা জানায়, ভেজাল দোজালা গুড়ের কারণে ভালো গুড়ের বাজার পাওয়া যাচ্ছে না। এতে করে আখ চাষে উৎসাহ হারাচ্ছেন আখ চাষিরা।

 এদিকে ভেজাল গুড়ের কারখানা বন্ধের দাবী জানিয়েছেন স্বাস্থ্য সচেতন মানুষ।

 

উজানচরে অবৈধ বালু উত্তোলন অভিযানে মেশিন-পাইপ ধ্বংস
পাংশার তারাপুরে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা ইমান আলী মাষ্টারের দাফন
পাংশায় আদিবাসীদের মন্দিরে হারমোনিয়াম দিলেন ইউএনও
সর্বশেষ সংবাদ