ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
গোয়ালন্দ উপজেলা ভূমি কার্যালয়ে সেবা ব্যাহত
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-১২-১৭ ১৪:১৫:৫১

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলা সহকারী কমিশনার(ভূমি) পদ প্রায় ৫ মাস ধরে শূন্য রয়েছে। এতে উপজেলা ভূমি কার্যালয়ে এসে নামজারি, ভূমি উন্নয়ন কর পরিশোধসহ নানা ধরনের সেবা পেতে ভোগান্তি পোহাচ্ছে হচ্ছে সাধারণ মানুষের।

 গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, গত ২০২২সালের ৭ই জুলাই সহকারী কমিশনার (ভূমি) হিসেবে উপজেলায় যোগদান করেন মোঃ আশরাফুর রহমান। প্রায় এক বছর পর গত ২৭শে জুলাই আশরাফুর রহমানকে অন্যত্র বদলি করা হয়। এরপর থেকে এ পদ শূন্য। ভূমি সংক্রান্ত জরুরী সব কাজ সামাল দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। তাঁকেও দৈনন্দিন দাপ্তরিক কাজের সহকারী কমিশনার(ভূমি) অতিরিক্ত দায়িত্ব পালন করতে হচ্ছে।

 নাম প্রকাশ না করা শর্তে উপজেলা ভূমি কার্যালয়ের একাধিক কর্মচারীরা জানান, একজন সহকারী কমিশনারকে প্রতিদিন নামজারি, খাসজমি বন্দোবস্ত প্রদান, ভূমি উন্নয়ন কর আদায়সহ নানা ধরনের কাজ করতে হয়। সাধারণত এসব কাজ একজন এসিল্যান্ড দ্রুতগতিতে করে থাকেন। কিন্তু তিনি না থাকায় এসব কাজ ধীরগতিতে হচ্ছে। আবার প্রাথমিক জটিলতা ধরা পড়লে সহজে সমাধানও করা সম্ভব হচ্ছে না।

 গোয়ালন্দ উপজেলার ‘সাফা ল্যান্ড হাউস’-এর স্বত্বাধিকারী মোঃ শামসুল হক বলেন, প্রায় প্রতি মাসে তিন থেকে চারবার জমি বেচাকেনার কাজে তাঁকে ভূমি অফিসে যাতায়াত করতে হয়। এ ছাড়া সাধারণত ছোটখাটো কাজ তো আছেই। অথচ সহকারী কমিশনার(ভূমি) না থাকায় এসব কাজ সময়মতো করতে পারছেন না। দীর্ঘদিন ওই কার্যালয়ের কার্যক্রম অনেকটাই বন্ধ ছিল। কিছুদিন ধরে নামজারিসহ অন্যান্য কাজ হচ্ছে।

 উজানচর ইউনিয়নের মকবুলের দোকান নামক স্থানের মোঃ নজির মৃধা, ফৌইজদ্দিন মাতব্বর পাড়া এলাকার হাবিবুর রহমান, দৌলতদিয়া তোরাপ শেখের পাড়া এলাকার আঃ কাশেম শেখ সহ কয়েকজন জানান, প্রায় ৩-৪ মাস ধরে নামজারির জন্য ঘুরছি। এসিল্যান্ড না থাকায় কাজটি করতে পারছিনা। কবে নাগাদ করতে পারবো তাও নিশ্চিত করে বলতে পারছেন না ওই অফিসের কেউ।

 সদ্য যোগদানকৃত গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার জ্যোতি বিকাশ চন্দ্র বলেন, আমি গত ১৩ই ডিসেম্বরে গোয়ালন্দে যোগদান করেছি। এসেই শুনতে পেয়েছি এখানে এসিল্যান্ডের পদ শূন্য রয়েছে। আমি সোমবার থেকে ভূমি অফিসের কাজ শুরু করবো এবং দ্রুত এসিল্যান্ড প্রদানের জন্য ইতিমধ্যে জেলা প্রশাসকের মাধ্যমে বিভাগীয় কমিশনারকে জানানো হয়েছে।

 

পাংশা উপজেলায় ভোট ৮ই মে॥চলছে জমজমাট প্রচারণা॥আলোচনায় চেয়ারম্যান প্রার্থী বুড়ো-ওদুদ
বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই॥চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
সর্বশেষ সংবাদ