ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
রাজবাড়ীতে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে টাস্কফোর্স কমিটির সভা
  • মীর সামসুজ্জামান
  • ২০২৩-১২-১৭ ১৪:১৬:৫৩

রাজবাড়ী সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে গতকাল ১৭ই ডিসেম্বর সন্ধ্যায় জেলা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন টাস্কফোর্স কমিটির ত্রৈমাসিক সভা ও পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। 

 সিভিল সার্জনের সম্মেলন কক্ষে আয়োজিত সভায় সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক আবু কায়সার খান, বিশেষ অতিথি হিসেবে জি.এম.আবুল কালাম আজাদ, অন্যান্য অতিথিদের মধ্যে সদর হাসপাতালে তত্ত্বাবধায়ক ডাঃ শেখ মোঃ আব্দুল হান্নান, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোঃ রেজাউল করিম, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী রাশেদ কবির, জেল সুপার মোহাম্মদ আব্দুর রহিম, আনসার কমান্ড্যান্ট মোঃ রাশেদুজ্জামান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার অহীন্দ্র কুমার মন্ডল, জেলা স্যানেটারী ইন্সপেক্টর সূর্য্য কুমার মন্ডল, জেলা চেম্বার অব কমার্সের সহ-সভাপতি মোঃ জাকির হোসেন, রাজবাড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খোন্দকার আব্দুল মতিন ও জেলা এনজিও ফোরামের সভাপতি লুৎফর রহমান লাবু প্রমুখ বক্তব্য রাখেন। সভায় তামাক নিয়ন্ত্রণ পদক্ষেপের ওপর পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ আব্দুল গাফফার।

 এ সময় অতিরিক্ত পুলিশ সুপার(ক্রাইম এন্ড অপস্) মুকিত সরকার, অতিরিক্ত পুলিশ সুপার(সদর সার্কেল) মোঃ ইফতেখারুজ্জামান, সদর উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোহাম্মদ আব্দুর রহমান, সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ আতাহার আলীসহ অনান্যরা উপস্থিত ছিলেন।

 প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, বর্তমানে আমরা অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করে তামাকের ব্যবহার কমিয়েছি। তবে তামাক দ্রব্য নিয়ন্ত্রণে সামাজিক আন্দোলন গড়ে তুলার কোন বিকল্প নাই। শুধুমাত্র আইন প্রয়োগ করে এটি নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। আমরা যার যার জায়গা থেকে এটি নিয়ন্ত্রণে কাজ করলে তামাকের ব্যবহার অনেকটাই কমিয়ে আনা সম্ভব। এর পরেও যদি নিন্ত্রণে না আসে সেক্ষত্রে প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনা করা যেতে পারে। 

 বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ সুপার জি.এম. আবুল কালাম আজাদ বলেন, আমাদের শরীরের বড় ধরনের রোগব্যাধী শুরু হয় ধূমপানের কারণেই। আমরা যদি তামাকের ব্যবহার কমিয়ে না আনতে পারি তবে আগামী ১৫ বছর পর বাংলাদেশে সুস্থ যুবক পাওয়াটাই দুস্কর হয়ে যাবে। আমাদের সকলের মনে রাখা উচিত যুবকরাই হচ্ছে দেশ গঠনের পরবর্তী কারিগর। দিনশেষে যদি আমাদের এ ধরনের পরিসংখ্যান চোখে পড়ে সেটা নিঃসন্দেহে আমাদের জন্য ভয়াবহ। সরকারের বিভিন্ন উদ্যোগের কারণে বর্তমানে আমাদের দেশে ধূমপায়ীর সংখ্যা কমছে। দেশকে মাদকমুক্ত করার জন্য, ধূমপান মুক্ত করার জন্য জেলা পুলিশ কাজ করছে। আমরা জেলা পুলিশের পক্ষ থেকে সবসময় চেষ্টা করি তরুণদেরকে মাদকমুক্ত করার জন্য। আগামীতে জেলা পুলিশ ধূমপান মুক্ত দেশ গঠনের জন্য সচেতনতা মূলক কর্মকান্ড পরিচালনা করবে বলে তিনি উল্লেখ করেন। 

 এছাড়াও বক্তাগণ তাদের বক্তব্যে রাজবাড়ীর যুব সমাজের ধূমপানে আসক্ত হওয়ার বিষয়ে নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনার পাশাপাশি প্রতিষ্ঠান ভিত্তিক সচেতনামূলক পদক্ষেপ গ্রহণ এবং পরিবার ভিত্তিক প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণসহ  তামাকজাত দ্রব্য ব্যবহারের ক্ষতিকর দিক ও তামাকজাত দ্রব্য ব্যবহারের কুফল তুলে ধরে বক্তব্য রাখেন।

 সভা শেষে রাজবাড়ী সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে আমন্ত্রীত অতিথিদের অংগ্রহণে একই স্থানে পিঠা উৎসব অনুষ্ঠিত হয়।

 

আন্তঃনগর মধুমতী এক্সপ্রেসে প্রায়ই যান্ত্রিক ত্রুটি॥বেড়েছে যাত্রী ভোগান্তি
রাজবাড়ী জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি সিরাজ-সম্পাদক উৎসব
১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
সর্বশেষ সংবাদ