ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
বালিয়াকান্দিতে পুকুরে শোভা ছড়াচ্ছে শীতের ‘লাল শাপলা’
  • সোহেল মিয়া
  • ২০২৪-০১-২৭ ১৪:১৬:২২

 শাপলা ফুল আমাদের সবার খুবই পরিচিত একটি ফুল। ফুলটি সাধারণত বর্ষা মৌসুমে আমাদের গ্রামাঞ্চলের খাল বিলে কিংবা পুকুরে এই ফুল দেখা যায়। কিন্তু শীত মৌসুমেও দেখা মিলেছে শত-শত লাল শাপলা ফুলের। অসময়ে ফোটা লাল শাপলা দেখতে প্রতিদিন ভিড় করছে স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থী ও দর্শনার্থীরা। জাতীয় ফুলের রঙ সাদা হলেও লাল শাপলা মানুষকে আকর্ষিত করে বেশি।

 মুগ্ধতা ছড়ানো অসময়ে ফোটা এই লাল শাপলার দেখা মিলেছে রাজবাড়ী জেলার বালিয়াকান্দি সদরের ওয়াপদা মোড়ে অবস্থিত পানি উন্নয়ন বোর্ডের পুকুরে। স্থানীয়রা জানান, বছর জুড়েই এখানে লাল শাপলা ফুল ফোটে।

 গতকাল ২৭শে জানুয়ারী সকালে গিয়ে দেখা যায়, বিশাল আকৃতির পুকুরটি মধ্যে ফুটে রয়েছে অসংখ্য লাল শাপলা। পুকুরের তিনটি পাশে শোভা পাচ্ছে শত শত শাপলা ফুল। পুকুরের পাশ দিয়ে সবুজ দূর্বা ঘাসের পাশে ফুটে রয়েছে অসংখ্য লাল শাপলা। সবুজ ঘাসের মধ্যে লাল শাপলা এ যেন  এক অসাধারণ দৃৃশ্য।

 স্থানীয় কয়েকজন বাসিন্দা বলেন, বার মাসই এই পুকুরে লাল শাপলা ফুল ফোটে। প্রতিদিন স্কুল-কলেজ পড়ুয়া ছেলেমেয়েরা এখানে আসে ফুলের সৌন্দর্য উপভোগ করতে। দূর-দূরান্ত থেকে আসেন বিভিন্ন পেশা ও বয়সের দর্শনার্থী। ফুলের সৌন্দর্য উপভোগ শেষে অনেকেই ফোটা ফুল ছিড়ে নিয়ে চলে যায়। এতে করে এখানকার সৌন্দর্য বিলীন হতে চলেছে। কমতে শুরু করেছে ফুলের সংখ্যা।

 দর্শনার্থী কলেজ শিক্ষার্থী রিপা দে বলেন, আমরা খবর পেয়েছি ওয়াপদার পুকুরে লাল শাপলা ফুল ফোটে। তাই দেখতে এসেছি। খুবই ভালো লাগল। প্রকৃতির অপরূপ রূপে সেজেছে পুকুরটির চারপাশ। সবুজ ঘাসের মধ্যে লাল শাপলা সত্যি অসাধারণ দৃশ্য। কোন দর্শনার্থী যাতে ফুল ছিড়তে না পারে সে বিষয়টি প্রশাসনের দেখা উচিত বলে মত দেন এই শিক্ষার্থী।

 লাল শাপলা বা রক্ত কমল শাপলা পরিবারের একটি জলজ উদ্ভিদ। এই প্রজাতির জলজ উদ্ভিদকে বাংলা ভাষায় শাপলা, হিন্দিতে কোকা এবং সংস্কৃত ভাষায় কুমুদা বলা হয়।

 লাল শাপলা বা রক্ত কমল নাতিশীতোষ্ণ ও গ্রীষ্মমণ্ডলীয় এলাকার স্বল্প গভীর জলের হ্রদ ও পুকুরে জন্মে। এই ফুলের অনেকগুলি লাল রং এর পাপড়ি থাকে। এরা সাধারণত রাতে ফোটে। এদের গোলাকার ফল হয়, ফলে অনেকগুলো ছোট ছোট বীজ হয়। বীজ গুলি পরিপক্ক হলে বাচ্চাদের কাঁচা খেতে দেখা যায়। শোনা যায় এই বীজগুলি থেকে এক ধরনের খৈ তৈরি করা হত। খাওয়া যায়।

 

গোয়ালন্দে চেয়ারম্যান প্রার্থী সেলিম মুন্সির মনোনয়ন প্রত্যাহার॥নির্বাচন যুদ্ধে ৮জন
মজলিশপুরে ট্রাক-কাভার্ড ভ্যানের সংঘর্ষে কাভার্ড ভ্যান চালক নিহত
পাংশা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী  বুড়ো’র মোটর সাইকেল প্রতীকের পথসভা
সর্বশেষ সংবাদ