ঢাকা বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
এসিল্যান্ডের নির্দেশে পাংশার কশবামাজাইলে কৃষি জমির মাটি কেটে ইটভাটায় নেওয়া বন্ধ
  • মোক্তার হোসেন
  • ২০২৪-০২-২৩ ১৪:৫২:৪২

রাজবাড়ী জেলার পাংশা উপজেলার এসিল্যান্ড মোঃ মাসুদুর রহমান রুবেলের নির্দেশে কশবামাজাইল ইউনিয়ন ভূমি অফিসের সহকারী কর্মকর্তা রতন কুমার প্রামানিক গত ২০শে ফেব্রুয়ারী সকালে উপজেলার কশবামাজাইল ইউনিয়নের দীঘলহাট মৌজার জাটিগাছার বিলে নিয়ম বহির্ভূতভাবে কৃষি জমি থেকে মাটি কেটে ইটভাটায় নেয়া বন্ধ করেছেন।

 গত মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে সরেজমিন জাটিগাছার বিলে ভেকু মেশিন দিয়ে মাটি কাটা বন্ধ করেন তিনি।

 জানা যায়, কশবামাজাইল ইউপির সুবর্ণকোলা গ্রামের মসলেম উদ্দিন খান তার নিজ মালিকানাধীন ইটভাটার জন্য জাটিগাছার বিলে তার নিজস্ব কৃষি জমি থেকে ভেকু মেশিন দিয়ে মাটি কাটার কার্যক্রম পরিচালনা করে আসছিল। ভেকু মেশিন দিয়ে মাটি কেটে বড় খাদ সৃষ্টি হওয়ার ফলে আসন্ন বর্ষা মৌসুমে পাশের ফসলী জমি ধ্বসে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। এ অবস্থায় স্থানীয় ক্ষতিগ্রস্ত একজন কৃষক কৃষি জমি থেকে নিয়ম বহির্ভূত ভাবে মাটি কেটে ইটভাটায় নেয়ার বিষয়টি প্রশাসনকে অবহিত করে।

 পাংশার এসিল্যান্ড মোঃ মাসুদুর রহমান রুবেল তাৎক্ষণিকভাবে সরেজমিন তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কশবামাজাইল ইউনিয়ন ভূমি অফিসের সহকারী কর্মকর্তাকে নির্দেশনা প্রদান করেন। সে আলোকে কশবামাজাইল ইউনিয়ন ভূমি অফিসের সহকারী কর্মকর্তা রতন কুমার প্রামানিক দীঘলহাট মৌজার জাটিগাছার বিলে কৃষি জমি থেকে মাটি কাটা কার্যক্রম বন্ধ করেন। একই সাথে তিনি কৃষি জমি থেকে মাটি কাটার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের সরকারী নির্দেশনা মেনে চলার দিকনির্দেশনা প্রদান করেন।

 যোগাযোগ করা হলে সুবর্ণকোলা গ্রামের জবেদ আলী মন্ডলের ছেলে হিটলার হোসেন বলেন, মসলেম উদ্দিন খানের জমিতে ধান ছিল। এ মৌসুমে তিনি জমি থেকে মাটি কেটে ইটভাটায় নিচ্ছেন। ভেকু মেশিন দিয়ে মাটি কাটার ফলে ইতোমধ্যে বড় খাদের সৃষ্টি হয়েছে। মসলেম উদ্দিন খানের জমি সংলগ্ন পূর্ব পাশে হিটলার হোসেনের পেঁয়াজের জমি। পাশের অপরাপর জমিও আবাদী জমি। যে ভাবে মাটি কাটা হচ্ছে তাতে আগামী বর্ষা মৌসুমে হিটলার হোসেনের জমি ধ্বসে পড়বে এবং মাটি পরিবহনের ফলে খালপাড় কাঁচা রাস্তা নষ্ট হবে। ফলে মাঠের আবাদী ফসল কৃষকদের ঘরে তুলতে দুর্ভোগ পোহাতে হবে।

 
রাজবাড়ীর শহীদ ওহাবপুর ইউনিয়নের পশ্চিম রূপপুর সরকারী প্রাথমিক স্কুল মাঠে বৈশাখী মেলা উদ্বোধন
মিজানপুরে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত দিনমজুর মোস্তফার পাশে সদর উপজেলা প্রশাসন
 গোয়ালন্দে ফোর রাউন্ড ক্রিকেট টুর্নামেন্টের ফাইনালে দুরন্ত ক্রিকেট একাদশ চ্যাম্পিয়ন
সর্বশেষ সংবাদ