ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
পাংশায় রেলওয়ের বেদখল হওয়া ভূ-সম্পত্তি উদ্ধারে অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম শুরু
  • মোক্তার হোসেন
  • ২০২৪-০৩-১১ ১৪:৪৬:৫১

বাংলাদেশ রেলওয়ের বেদখল হওয়া ভূ-সম্পত্তি উদ্ধারে এবার রেলপথ মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম,এমপির নির্বাচনী ও নিজ বাড়ীর এলাকা রাজবাড়ী জেলার পাংশা শহর থেকে গতকাল ১১ই মার্চ দুপুরে রেলওয়ের জায়গায় অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম শুরু করা হয়েছে।

 বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ নুরুজ্জামানের নেতৃত্বে রেলওয়ের কর্মকর্তা কর্মচারীরা এক্সকেভেটর(ভেকু) মেশিন দিয়ে পাংশা রেলওয়ে স্টেশনের পূর্ব রেলগেট এলাকাস্থ আনোয়ার কবি মার্কেটের আয়াশ রেস্টুরেন্ট এন্ড পার্টি সেন্টার ভাংচুর করে উচ্ছেদ অভিযান শুরু করে। দুপুর ১২টা থেকে শুরু করে বিকাল ৩টা পর্যন্ত আনোয়ার কবি মার্কেটসহ আশেপাশের বিভিন্ন মালিকের বেশ কিছু সংখ্যক অবৈধ স্থাপনা ভাংচুরের মাধ্যমে উচ্ছেদ করা হয়।

 এ সময় সরকারী কাজে বাধা দেওয়ার দায়ে স্থানীয় একটি নির্মাণাধীন মার্কেটের ম্যানেজার নাসির উদ্দিন (৪০)কে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন কর্তব্যরত নির্বাহী ম্যাজিস্ট্রেট।

 বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ নুরুজ্জামান এ তথ্য নিশ্চিত করেন।

 তিনি বলেন, তৎকালে পাংশায় ৫০ একরের বেশি জমি রেলওয়ের জন্য অধিগ্রহণ করা হয়। এর মধ্যে ২২ একরের বেশি জমি বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান অবৈধভাবে রেকর্ড করে রেলওয়ের জমি বেদখল করে রেখেছে।

 তিনি আরো বলেন, আজকের অভিযানে প্রায় ৫০টি অবৈধ স্থাপনা উচ্ছেদের টার্গেট নেওয়া হয়েছে। অবৈধ স্থাপনা উচ্ছেদকালে ভুক্তভোগীরা রেলওয়ের পশ্চিমাঞ্চলের বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ নুরুজ্জামানের কাছে জমির মালিকানার বিষয়ে রেলওয়ের সাথে নিজেদের সমস্যা তুলে ধরলে তিনি জমির মালিকানা দাবীদার ব্যক্তিদের প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেন।

 উচ্ছেদ অভিযানে পাংশার এসিল্যান্ড ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাসুদুর রহমান রুবেলসহ রেলওয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। উচ্ছেদ অভিযানে পাংশা মডেল থানা পুলিশ ও বিদ্যুৎ বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা সহযোগিতা করে।

 এদিকে উচ্ছেদ অভিযান নিয়ে রেলওয়ের জমির উপর থাকা বসতবাড়ীসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের মালিকদের মাঝে উদ্বেগ-উৎকণ্ঠা সৃষ্টি হয়েছে।

 উল্লেখ, বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম এমপি রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী নিযুক্ত হবার পর ঘোষণা করেন বাংলাদেশ রেলওয়েকে লাভজনক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলবেন এবং বেদখল হওয়া ভূ-সম্পত্তি উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন। মন্ত্রীর এ ঘোষণার প্রেক্ষিতে মাঠে কার্যক্রম শুরু করে রেলওয়ের ভূ-সম্পত্তি। প্রায় দুই সপ্তাহ আগে রেলওয়ের রাজবাড়ীর কাননগোসহ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা পাংশা রেলওয়ে স্টেশনের আশেপাশে রেলওয়ের সম্পত্তি মেপে লাল ফ্লাগ উড়িয়ে সীমানা নির্ধারণ করে। এরপর উচ্ছেদ অভিযান করার বিষয়ে শহরে মাইকিং প্রচার করা হয়।

 সর্বশেষ গতকাল সোমবার দুপুরে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চালায় রেলওয়ের পশ্চিমাঞ্চলের বিভাগীয় কর্মকর্তারা। উচ্ছেদ অভিযানকালে উৎসুক জনতার ভিড় জমে।

 
পাংশা উপজেলায় ভোট ৮ই মে॥চলছে জমজমাট প্রচারণা॥আলোচনায় চেয়ারম্যান প্রার্থী বুড়ো-ওদুদ
বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই॥চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
সর্বশেষ সংবাদ