ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
একাত্তরের কথা রাখতে স্মৃতি বিজড়িত গাংনীর ষোলটাকা গ্রামে রেলপথ মন্ত্রী
  • ষ্টাফ রিপোর্টার
  • ২০২৪-০৪-১২ ১৮:২৯:৩৮

রেলপথ মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম এমপি গতকাল ১২ই এপ্রিল সন্ধ্যায় মুক্তিযুদ্ধকালীন রণাঙ্গনের স্মৃতি বিজড়িত স্থান মেহেরপুর জেলার গাংনী উপজেলার ষোলটাকা গ্রাম পরিদর্শন করেন। 
 মুক্তিযুদ্ধের রণাঙ্গনের প্রসঙ্গে মন্ত্রী এই ষোলটাকা গ্রামের কথা বলতে গিয়ে আবেগআপ্লুত হয়ে পড়েন। তিনি বলেন, যুদ্ধের সময় আমি এই ষোলটাকা গ্রামে রাতযাপনও করেছি। দেশ স্বাধীনতার বড় একটা ভূমিকা ছিল এই গ্রামের মানুষের।
 এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে চুয়াডাঙ্গার দর্শনা হয়ে মুজিবনগর থেকে মেহেরপুর রেললাইন স্থাপনের অগ্রগতির বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে রেলপথ মন্ত্রী বলেন, এ রেললাইন স্থাপন কাজ দ্রুত শুরু হবে। প্রক্রিয়া চলছে।
 তিনি আরো বলেন, এক সময় ট্রেনের টিকেটে কালোবাজারি থাকলেও বর্তমান সরকার ক্ষমতায় আসার পর কালোবাজারি বন্ধ হয়েছে। আশা করি চিরতরে কালোবাজারি বন্ধ হয়ে যাবে।
 গতকাল শুক্রবার দুপুরে রেলপথ মন্ত্রী সড়ক পথে মেহেরপুরে পৌঁছলে মেহেরপুর-২(গাংনী) আসনের সংসদ সদস্য ডাক্তার আবু সালেহ মোঃ নাজমুল হক সাগর ফুলেল শুভেচ্ছা জানান। 
 এ সময় উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গাংনী উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এ খালেক ও গাংনী পৌরসভার মেয়র আহম্মেদ আলী।
 পরে মন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পন করেন। সবশেষে তিনি মুক্তিযুদ্ধকালীন রণাঙ্গনের স্মৃতি বিজড়িত ষোলটাকা গ্রাম ও গ্রাম সংলগ্ন নোনা বিল এলাকা পরিদর্শন করেন। এ সময় মুক্তিযুদ্ধের সময় সহযোগিতাকারী পরিবারের সদস্যরা মন্ত্রীর সাথে সাক্ষাত করেন।
 উল্লেখ্য, ১৯৭১ সালে এদেশের স্বাধীনতাকামী মুক্তিযোদ্ধারা পাক হানাদারদের বিরুদ্ধে সারাদেশে প্রতিরোধ গড়ে তোলে দেশের বিভিন্ন স্থানে যুদ্ধ করেন। সে সময় জিল্লুল হাকিম (বর্তমান রেলপথ মন্ত্রী) পার্শ্ববর্তী দেশ ভারতে প্রশিক্ষণে যাওয়ার প্রাক্কালে তৎকালীন কুষ্টিয়ার গাংনী উপজেলার ষোলটাকা গ্রামে এসে আশ্রয় নেন।  
 বেশ কয়েকদিন এখানে অবস্থান করায় স্থানীয় কিছু মানুষের সঙ্গে তার হৃদ্যতা গড়ে উঠে বর্তমান রেলপথ মন্ত্রী জিল্লুল হাকিমের। পরে ভারতে যাওয়ার সময় তিনি কথা দিয়েছিলেন প্রাণে বেঁচে থাকলে আবারও এই মানুষগুলোর সঙ্গে দেখা করতে আসবেন তিনি। স্বাধীনতা যুদ্ধের প্রায় ৫৩ বছর পার হয়েছে। ষোলটাকা গ্রামের আশ্রয়দাতা সেই নাসির উদ্দিন ও স্থানীয় মানুষগুলোকে ভুলে যাননি জিল্লুল হাকিম। তিনি বর্তমান সরকারের রেলপথ মন্ত্রী নিযুক্ত হয়েছেন। এবার সেই গ্রামের ক্ষণিকের আপনজনগুলোর সঙ্গে স্মৃতিচারণ করতেই ষোলটাকা গ্রামে ছুটে আসেন তিনি।
 রেলপথ মন্ত্রীর আগমনকে কেন্দ্র করে এলাকার মানুষের মধ্যেও খুশির আমেজ বিরাজ করে।

 

নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আওয়ামী লীগকে আমন্ত্রণ জানিয়েছে বিজেপি
মহান মে দিবস আজ
প্রতিষ্ঠার ৭৫তম বছর বর্ণাঢ্যভাবে উদযাপন করবে আওয়ামী লীগ
সর্বশেষ সংবাদ