ঢাকা শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
রাজবাড়ীর আঞ্চলিক অফিসে পাসপোর্ট সরবরাহে ধীরগতি
  • সুশীল দাস/হেলাল মাহমুদ
  • ২০২০-১০-০৮ ১৪:২৮:০৬
নরাজবাড়ী আঞ্চলিক পাসপোর্ট অফিস করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন পর খুললেও পাসপোর্ট সরবরাহ করা হচ্ছে অত্যন্ত ধীরগতিতে -মাতৃকণ্ঠ।

ভোগান্তি পিছু ছাড়ছে না রাজবাড়ী আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে সেবা গ্রহীতাদের। করোনা পরিস্থিতির কারণে ৫মাসেরও অধিক সময় বন্ধ থাকার পর অফিস খুললেও পাসপোর্ট সরবরাহ করা হচ্ছে অত্যন্ত ধীরগতিতে।   

  পাসপোর্ট সেবাকে জেলা পর্যায়ে বিকেন্দ্রীকরণ শুরু হলে ২০১৪ সালে রাজবাড়ী পৌরসভার পুরাতন ভবন ভাড়া নিয়ে রাজবাড়ী আঞ্চলিক পাসপোর্ট অফিসের যাত্রা শুরু হয়। পর্যাপ্ত স্থান সংকুলান না হওয়ায় গাদাগাদি করে চলতে থাকে কার্যক্রম। সমান তালে চলতে থাকে দালাল চক্রের দৌরাত্ম্য। এর পাশাপাশি অতিরিক্ত অর্থ আদায় ও অনেক দেরী করে পাসপোর্ট ডেলিভারী করাসহ বিভিন্ন অভিযোগও উঠতে থাকে। ভোগান্তি পোহাতে হতে থাকে সেবা গ্রহীতাদের। জেলা আইন-শৃঙ্খলা কমিটির মিটিংসহ বিভিন্ন ফোরামেও পাসপোর্ট অফিসের কার্যক্রমের সমালোচনা চলতে থাকে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিভিন্ন সময়ে পাসপোর্ট অফিসে অভিযান চালিয়ে বেশ কয়েকজন দালালকে ধরে জেল-জরিমানাও করে। তবুও পাসপোর্ট অফিসের অনিয়ম-দুর্নীতি থামছিল না। 
  এ অবস্থায় ২০১৯ সালের ৩১শে মার্চ রাজবাড়ী শহর থেকে ৫কিলোমিটার দূরে আলীপুরে মহাসড়কের পাশে নিরিবিলি পরিবেশে নিজস্ব ভবনে অফিসটি স্থানান্তরিত হয়। 
  রাজবাড়ীর সুধীজনসহ সাধারণ মানুষ আশা করেছিল, এতে সেবা গ্রহীতের ভোগান্তি কমবে এবং সেবার মান বাড়বে। কিন্তু তা হয়নি। এরই মধ্যে করোনা পরিস্থিতির কারণে গত ২৪শে মার্চ থেকে বন্ধ হয়ে যায় পাসপোর্ট অফিসের কার্যক্রম। দীর্ঘ ৫মাসেরও অধিক সময়ের পর সেপ্টেম্বরের শুরুতে পাসপোর্ট অফিস খুললেও কার্যক্রম চলছে খুবই ধীরগতিতে। 
  অফিস খোলার পর প্রতিদিন যে আবেদনগুলো গ্রহণ করা হয়েছে(গড়ে ১৫/২০টি করে) তার মধ্যে এ পর্যন্ত ১টিও পাসপোর্ট (সাধারণ) সরবরাহ করা হয়নি। শুধুমাত্র ২/৩টি জরুরী পাসপোর্ট সরবরাহ করা হয়েছে, তাও নির্ধারিত সময়ের বেশী সময় নিয়ে। এখন অফিস থেকে যে পাসপোর্টগুলো সরবরাহ করা হচ্ছে সেগুলো জানুয়ারী, ফেব্রুয়ারী ও মার্চ মাসের শুরুর দিকে করা আবেদনের। বর্তমানে প্রকাশ্যে দালালদের দৌরাত্ম্য তেমন দেখা না তারা সক্রিয় রয়েছে। 
  গতকাল ৮ই অক্টোবর সরেজমিনে রাজবাড়ীর আঞ্চলিক পাসপোর্ট অফিসে গিয়ে দেখা যায়, দায়িত্বে থাকা সহকারী পরিচালক শাহাদত হোসেন ২দিনের ই-পাসপোর্টের প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য ঢাকায় রয়েছেন। একাউন্টেন্ট, অফিস সহকারী, কম্পিউটার অপারেটরদের পাশাপাশি আনসার সদস্যরাও সমানতালে দাপ্তরিক কাজকর্ম করছেন। কেউ কয়েক মাস আগে করতে দেয়া পাসপোর্ট নিয়ে অফিস থেকে বের হচ্ছেন, কেউ কেউ পাসপোর্ট হাতে পাওয়ার অপেক্ষায় বসে আছেন। আবার কেউ কেউ আবেদন ফরম পূরণ করে জমা দিচ্ছেন।
  রাজবাড়ী সদর উপজেলার বানীবহ এলাকা থেকে পাসপোর্ট নিতে আসা সুরজিৎ কুমার নামে একজন সেবা গ্রহীতা বলেন, আমি করোনার আগে পাসপোর্টের আবেদন জমা দিয়েছিলাম। এতদিন পরে এসে আজ পাসপোর্টটি হাতে পেলাম। আগে পেলে আমার ভালো হতো। 
  পাসপোর্ট অফিসে অবস্থানকালে আনুমানিক ৪০/৪৫ বছর বয়সী একজনকে দেখা যায় অফিসের বিভিন্ন স্থানে সন্দেহজনকভাবে ঘুরাঘুরি করতে। পাসপোর্ট নিতে বা আবেদন করতে এসেছেন কিনা-জানতে চাইলে তিনি বলেন, ‘আমার বাড়ী কুটির হাট এলাকায়। এলাকার একজন গৃহবধূর পাসপোর্ট নিতে এসেছি। তিনি একেবারের সরল-সোজা হওয়ায় আমাকে আসতে হয়েছে।’ তবে তার সাথে কথোপকথন চলাকালেই অফিসের দু’জন স্টাফ এগিয়ে এসে তাকে অফিস থেকে বের করে দেন।         
  পাসপোর্ট অফিসের সেবা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে কথা হয় সহকারী হিসাব রক্ষক মোঃ আলতাফ হোসেনের সাথে। তিনি বলেন, আগে প্রতিদিন গড়ে ৪০/৪৫টির মতো আবেদন জমা পড়তো। করোনা পরিস্থিতির কারণে এখন তা কমে ১৫/২০টিতে দাঁড়িয়েছে। করোনা পরিস্থিতির আগে যারা আবেদন করেছিলেন তাদের পাসপোর্ট এখন দেয়া হচ্ছে। করোনার বন্ধের সময় প্রিন্টিং সেকশনও বন্ধ থাকায় পাসপোর্ট প্রস্তুত না হওয়ায় এটি হয়েছে। অফিস খোলার পর আমাদেরকে সীমিত পরিসরে কার্যক্রম চালানোর নির্দেশনা দেয়া হলেও আবেদনকারীই আসছেন কম। ফলে যারাই আবেদন করছেন, আমরা নিচ্ছি। 
  তিনি আরো বলেন, আমরা এখনো এমআরপি পাসপোর্টের আবেদন গ্রহণ করছি। তবে এটা বেশী দিন থাকবে না। এমআরপি পাসপোর্ট পুরোপুরি বাতিল করে ই-পাসপোর্ট চালু হবে। বর্তমান ৫ বছর মেয়াদী এমআরপি পাসপোর্টের ক্ষেত্রে সাধারণ পাসপোর্টের ফি ৩৪৫০ টাকা এবং জরুরী পাসপোর্টের ফি ৬৯০০ টাকা। সাধারণ পাসপোর্ট ২১ দিনে এবং জরুরী পাসপোর্ট ১০ দিনের মধ্যে দেয়ার কথা থাকলেও পুলিশ ভেরিফিকেশনে বিলম্ব হলে পাসপোর্ট ডেলিভারী দিতেও দেরী হয়। অযথা কাউকে হয়রানী করা হয় না। এছাড়া এখন আর দালালদের উপদ্রবও নেই। পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থাসহ সম্পূর্ণ কার্যালয় সিসি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রিত। আমরা আন্তরিকতার সাথেই সেবা প্রদান করছি। 

ড্রেনের ৭০ শতাংশ কাজ না করেই ৭৭.৫ শতাংশ অর্থ উত্তোলন করেছে ঠিকাদার!
 ফরিদপুরে পদ্মা ও আড়িয়াল খাঁ নদীর ভাঙন॥আতঙ্কে স্থানীয়রা
 শত্রুতার বলি বড়ই গাছ
সর্বশেষ সংবাদ