ঢাকা বুধবার, মে ১, ২০২৪
রাজবাড়ীর চারটি উপজেলায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০২৪ ও প্রদর্শনীর উদ্বোধন
  • মাতৃকণ্ঠ ডেস্ক
  • ২০২৪-০৪-১৮ ১৭:৫৫:৩৭

রাজবাড়ী জেলার চারটি উপজেলাতে গতকাল ১৮ই এপ্রিল প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০২৪ ও প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে। 
 এ বিষয়ে রাজবাড়ী জেলার পাংশা, গোয়ালন্দ, কালুখালী ও বালিয়াকান্দি উপজেলা প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত-

 

পাংশা প্রতিনিধি ঃ পাংশা উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের উদ্যোগে গতকাল ১৮ই এপ্রিল ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪ অনুষ্ঠিত হয়েছে।
 জানা যায়, সকাল ১০টায় মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক দেশব্যাপী “প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪ এর শুভ উদ্বোধন(বিটিভি থেকে সরাসারি সম্প্রচার) অনুষ্ঠান উপভোগ করা হয়।
 এরপর পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাফর সাদিক চৌধুরীর সভাপতিত্বে এবং ভেটেরিনারি সার্জন ডাঃ মোঃ মোত্তালেব আলীর উপস্থাপনায় আলোচনা সভায় হাবাসপুর ইউপির চেয়ারম্যান আল মামুন খান ও খামারী মোঃ মনিরুজ্জামান বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন পাংশা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোঃ শাহাদাৎ হোসেন।
 আলোচনা অনুষ্ঠানে পাংশার এসিল্যান্ড মোঃ মাসুদুর রহমান রুবেল, মৌরাট ইউপির চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান প্রামানিক, কৃষি কর্মকর্তা কৃষিবিদ রতন কুমার ঘোষ, প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডাঃ মোঃ রাজিবুল হক, উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ, প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, খামারিবৃন্দ এবং বিভিন্ন শ্রেণী পেশার লোকজন উপস্থিত ছিলেন।
 বিকালে পাংশা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোঃ শাহাদাৎ হোসেনের সভাপতিত্বে এবং ভেটেরিনারি সার্জন ডাঃ মোঃ মোত্তালেব আলীর উপস্থাপনায় পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ডাঃ প্রকাশ রঞ্জন বিশ্বাস বক্তব্য রাখেন।
 বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার প্রাপ্তরা হলেন, সাইফুল ইসলাম, জালাল মোল্লা ও হাবিবর (গরু/মহিষ/ঘোড়া প্রদর্শনীর স্টল), মুর্শিদা খাতুন, মোঃ শাকিল ও মিজানুর রহমান (ছাগল ও ভেড়া প্রদর্শনীর স্টল), মোঃ আবু সাঈদ, মোঃ মুক্তার ও মফিজুর রহমান (হাঁস/মুরগী/পাখি/কবুতর প্রদর্শনীর স্টল), রাজু আহমেদ(প্রাণিসম্পদ বিষয়ক প্রযুক্তি/পণ্য প্রদর্শনীর স্টল), আব্দুর রাজ্জাক ও সুরুজ বিশ্বাস (বিশেষ পুরস্কার)।
 উন্নত জাতের গাভী, মহিষ, অধিক উৎপাদনশীল ছাগল ও ভেড়া (যমুনা পাড়ি ও তোতাপুরি), উন্নত প্রজাতির মুরগী ও হাঁস (টাইগার ও ব্রাহমা), অর্নামেন্টাল পাখি ও কবুতর(লাক্ষা ক্যালটেইল, বাজিগর ও হোমার), আধুনিক প্রযুক্তি মিল্কিং মেশিন প্রভৃতির অর্ধশত স্টলে বিভিন্ন প্রাণি ও প্রযুক্তি প্রদর্শন করা হয়।

 

গোয়ালন্দ প্রতিনিধি ঃ উপজেলার খামারীদের উদ্বুদ্ধ করতে জাঁকজমকপূর্ণ আয়োজনে সকালে গোয়ালন্দ উপজেলা মাঠ চত্বরে প্রাণি সম্পদ সেবা সপ্তাহ-২০২৪ উদ্বোধন ও প্রদর্শনী মেলা অনুষ্ঠিত হয়েছে। 
 উদ্বোধনী অনুষ্ঠানে গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার জ্যোতি বিকাশ চন্দ্র, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ রাশেদুজ্জামান মিয়া, গোয়ালন্দ ঘাট থানার অফিসার ইনচার্জ প্রাণবন্ধু চন্দ্র বিশ্বাস, গোয়ালন্দ সরকারী কামরুল ইসলাম কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ আয়ুব আলী সরদার, রাবেয়া ইদ্রিস মহিলা কলেজের অধ্যক্ষ আঃ কাদের শেখ, উজানচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ গোলজার হোসেন মৃধাসহ প্রমুখ উপস্থিত ছিলেন।
 এ প্রদর্শনী মেলায় ৪৭টি স্টলে উপজেলার বিভিন্ন এলাকা থেকে খামারীরা তাদের পালনকৃত উন্নত জাতের গরু, ছাগল, হাঁস, মুরগি, কবুতরসহ বিভিন্ন প্রজাতির পশু-পাখি নিয়ে অংশগ্রহণ করে। এসময় মেলাতে অংশ নেয়া প্রতিটি স্টল পরিদর্শন করেন উদ্বোধনী অনুষ্ঠানের অতিথিবৃন্দরা। 
 পরে বিকালে অংশগ্রহণকারী খামারীদের ৩টি ক্যাটাগরীতে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে এ প্রদর্শনী মেলার সমাপ্ত হয়। 

বালিয়াকান্দি প্রতিনিধি ঃ সকালে বালিয়াকান্দি উপজেলা প্রাণি সম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে উপজেলার শেখ রাসেল মিনি স্টেডিয়ামে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উপলক্ষ্যে আলোচনা সভা ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়।
 বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার রফিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপজেলা সহকারী কমিশনার(ভূমি) হাসিবুল হাসান, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রফিকুল ইসলাম ও মেডিকেল অফিসার ডাঃ সজল সোম বক্তব্য রাখেন।
 অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বালিয়াকান্দি উপজেলা প্রাণি সম্পদ অফিসার ডাঃ মানবেন্দ্রো মজুমদার। আলোচনা সভা শেষে প্রদর্শনীর বিভিন্ন স্টল পরিদর্শন করে অতিথিবৃন্দরা।


 কালুখালী প্রতিনিধি ঃ ‘প্রাণিসম্পদে ভরবো দেশ-গড়বো স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় কালুখালী উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেনারি হাসপাতালের আয়োজনে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪ অনুষ্ঠিত হয়।
 কালুখালী উপজেলা নির্বাহী অফিসার মহুয়া আফরোজের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবুল কালাম আজাদ, উপজেলা কৃষি কর্মকর্তা পূর্ণিমা হালদার, জেলা পরিষদের সদস্য মোঃ ইউসুফ হোসেন মোল্লা, রতনদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেহেদী হাসিনা পারভীন নিলুফা বক্তব্য রাখেন। 
 অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কালুখালী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডঃ সাইফ উদ্দিন আহমেদ।
 প্রদর্শনীতে গবাদি পশু, পোল্ট্রি, সৌখিন পাখি, পোষা প্রাণী, দুগ্ধ জাতপণ্য, প্রাণিসম্পদ প্রযুক্তি এবং সংশ্লিষ্ট উদ্যোক্তাগণ অংশগ্রহণ করে।

গোয়ালন্দে চেয়ারম্যান প্রার্থী সেলিম মুন্সির মনোনয়ন প্রত্যাহার॥নির্বাচন যুদ্ধে ৮জন
মজলিশপুরে ট্রাক-কাভার্ড ভ্যানের সংঘর্ষে কাভার্ড ভ্যান চালক নিহত
পাংশা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী  বুড়ো’র মোটর সাইকেল প্রতীকের পথসভা
সর্বশেষ সংবাদ