ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
গোয়ালন্দে তীব্র তাপদহে বিপাকে খেটে খাওয়া মানুষ॥হাসপাতালে বাড়ছে শিশুর রোগীর সংখ্যা
  • মইনুল হক মৃধা
  • ২০২৪-০৪-২১ ১৭:৩৭:৩৬

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলায় টানা কয়েক দিনের তাপদাহে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। তাপদাহে আমের গুটি, ধানের শীর্ষ ঝরে যাচ্ছে। সবজি ক্ষেতসহ সকল প্রকার চাষ ব্যাহত হওয়ার আশঙ্কা করছে কৃষকরা। সেই সাথে গরম জনিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে শিশু রোগের সংখ্যা প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে।
গতকাল ২১শে এপ্রিল বিকাল সাড়ে ৩ টায় তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। প্রচ- গরমে সাধারণ ও কর্মজীবী মানুষেরা অস্বস্তিতে পড়েছে। তবে সবচেয়ে বিপাকে পড়েছে খেটে খাওয়া মানুষ। তীব্র তাপদাহে কয়েক দিন থেকে বিভিন্ন হাট-বাজারে মানুষের সমাগম কিছুটা কমেছে। প্রচ- গরমে অনেকে ব্যবসা-প্রতিষ্ঠান বন্ধ রেখেছেন।
ভ্যানচালক বাবু শেখ বলেন, “গত এক সপ্তাহে প্রচ- তাপদাহের কারণে ঠিকমতো কাজে যেতে পারছি না। গরমে কাজ করতে না পেরে আয় কমে গেছে। আগে দিনে ৪০০ থেকে ৫০০ টাকা আয় করা যেত। এখন প্রচ- গরমের কারণে সারাদিনে ২০০ টাকা আয় করা মুশকিল হয়ে পড়েছে।”
গোয়ালন্দ পৌর এলাকার বিপেন রায়ের পাড়া এলাকার শারমিন আক্তার বলেন, ‘প্রচ- গরম পড়েছে। বাচ্চা নিয়ে খুবই সমস্যায় আছি। ঘরের মধ্যে গরমে থাকা যায় না। আমার দুই সন্তান গত কয়েক দিন থেকে জ্বর-সর্দি ও কাশিতে ভুগছে।’ আজ গোয়ালন্দ হাসপাতালে ডাক্তার দেখাতে নিয়ে আসছি।
গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মোঃ শরিফুল ইসলাম জানান, হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের বেশিরভাগই গরমজনিত রোগে আক্রান্ত। তীব্র গরমে শিশুদের ডায়রিয়া, টাইফয়েড, শরীরে ঘাম বসে নিউমোনিয়া, ঠা-া, সর্দি, কাশি, জ্বর ও প্রস্রাবে সংক্রমণ দেখা দিচ্ছে। এসব রোগ নিয়েই হাসপাতালে চিকিৎসা নিতে আসছে তারা। এমন পরিস্থতিতে শিশুকে ঘরের বাইরে বের হতে দেওয়া যাবে না। টাটকা খাবার খাওয়াতে হবে এবং ফ্যানের নিচে রাখতে হবে। তিনি আরও বলেন, আমরা সব সময় চেস্টা করে যাচ্ছি যারা হাসপাতালে চিকিৎসা নিতে আসছে তাদের সঠিক চিকিৎসা ও পরামর্শ দেবার। 
গোয়ালন্দ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, তীব্র তাপদাহের কারণে বোরো ধান, আমের গুটি ঝরে শুকিয়ে যাচ্ছে। আম গাছে পানি স্প্রে এবং বোরো ধানসহ সব ধরনের সবজি খেতে প্রতিদিনই সেচ দিতে এবং সেচের পানি ধরে রাখার পরামর্শ দিচ্ছে কৃষি কর্মকর্তারা।
গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ খোকন উজ্জামান বলেন,‘প্রচ- তাপদাহের কারণে ফসলের ক্ষতি হচ্ছে। আমাদের কৃষি বিভাগের কর্মকর্তারা সার্বক্ষণিক গরমে করণীয় বিষয়ে কৃষকদেরকে পরামর্শ দিয়ে যাচ্ছে।’
গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার জ্যোতি বিকাশ চন্দ্র বলেন, ‘উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সোস্যাল মিডিয়ায় জনসাধারণকে সতর্ক করা হচ্ছে এবং জনসাধারণকে আরো সতর্ক করতে মাইকিং করা হবে, তারা যেন অতি প্রয়োজন ছাড়া ঘর থেকে বাহির না হয়। শরবত, পানি ও ফলমূল বেশি বেশি খাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। এছাড়া স্ট্রোক, ডায়রিয়াসহ গরমজনিত রোগীদের চিকিৎসার জন্য উপজেলা হাসপাতাল কর্তৃপক্ষকে নির্দেশনা দেওয়া হয়েছে।

পাংশায় প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতির দুর্নীতির প্রতিবাদে শিক্ষকদের সংবাদ সম্মেলন
বহরপুরে ইসলামী ছাত্র শিবিরের  উদ্যোগে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত
সরকার পরিবর্তনের পরদিন দখল হয়ে যায় অন্তারমোড়-রাখালগাছি খেয়া ঘাট
সর্বশেষ সংবাদ