ঢাকা শুক্রবার, জুন ১৪, ২০২৪
পাঁচস্তরের নিরাপত্তায় রাজবাড়ী সদর-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলায় আজ ভোট গ্রহণ
  • মীর সামসুজ্জামান
  • ২০২৪-০৫-২০ ১৫:২২:২৭

দ্বিতীয় ধাপের ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে পাঁচস্তরের নিরাপত্তা ব্যবস্থার মধ্যদিয়ে রাজবাড়ী সদর, গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলায় আজ ২১শে মে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে ব্যালট পেপারের মাধ্যমে ভোট গ্রহণ শুরু হয়ে তা চলবে বিকাল ৪টা পর্যন্ত। 

 শান্তিপূর্ণ পরিবেশে নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে নির্বাচন কমিশনের পক্ষ থেকে যাবতীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন নির্বাচনের রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছাঃ মোরশেদা খাতুন। ভোট কেন্দ্রে নিরাপত্তায় থাকছে ম্যাজিস্ট্রেটসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

 তিন উপজেলায় ৫ লাখ ৯১ হাজার ৬৫২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তিন উপজেলার মোট ২২৫টি কেন্দ্রের মধ্যে ৯১টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ বলে চিহ্নত করা হয়েছে। তবে ঝুঁকিপূর্ণ কেন্দ্রে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে জানিয়েছেন জেলা পুলিশ।

 পৌনে ৬ লাখের অধিক ভোটারের রায়ে নির্ধারণ হতে যাচ্ছে ৩৭ জন প্রার্থীর ভাগ্য। শেষ মুহুর্তে কে বিজয়ী হবেন সে আলোচনার ঝড় চলছে, পাড়া-মহল্লা, গ্রামগঞ্জের হাট-বাজারে।

 জেলা নির্বাচন অফিস সুত্র জানা গেছে, ভোটের পরিবেশ শান্ত রাখতে পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসার বাহিনী মোতায়েন থাকবে। এছাড়াও জুডিশিয়াল, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশের স্টাইকিং ও মোবাইল টিম মোতায়েন থাকবে। তিন উপজেলার মধ্যে রাজবাড়ী সদরে ১৮ জন, গোয়ালন্দ ৮ জন ও বালিয়াকান্দিতে ১১ জন চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।  

 এ ৩টি উপজেলায় মোট ভোটার সংখ্যা ৫ লাখ ৯১ হাজার ৬৫২ জন। এছাড়াও নির্বাচনে তিন উপজেলায় ৬ প্লাটুন(১২০) জন বিজিবি ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ান(র‌্যাব) স্ট্রাইকিং ফোর্স হিসেবে ৩ প্লাটুন(৪৮) জন নির্বাচনের মাঠে কাজ করবে। এছাড়াও নির্বাচনে ভোটের মাঠে ২৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৩জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবে।

 এদিকে ভোটের আগে গতকাল সোমবার বিশেষ নিরাপত্তায় কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে দেওয়া হয়েছে নির্বাচনী সরঞ্জাম। ভোট কেন্দ্র ও আশপাশের এলাকার নিরাপত্তায় টহলে রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী।

 ৬ষ্ঠ উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপের রির্টানিং অফিসার ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছাঃ মোরশেদা খাতুন আরো বলেন, অবাধ, সুষ্ঠ ও নিরপেক্ষ ভোট গ্রহনের লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে, এখন শুধু ভোট গ্রহণের অপেক্ষা। ভোটাররা যাতে নিরাপদে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন সে জন্য কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার রয়েছে। কোন রকম অনিয়ম হলে বিধি অনুযায়ী তাৎক্ষণিক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

 রাজবাড়ীর পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদ পিপিএম(সেবা) বলেন, তিন উপজেলার নির্বাচনকে কেন্দ্র করে জেলায় আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ রাখতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। তিন উপজেলায় মোট ৯৪০ জন পুলিশ সদস্য মোতায়েন থাকবে। এছাড়া ৩হাজার ১৭১জন আনসার সদস্য মোতায়েন থাকবে। এছাড়াও সাদা পোশাকে পুলিশ নির্বাচনের মাঠে কাজ করবে।

 রাজবাড়ী সদর উপজেলা ঃ রাজবাড়ী সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী বীর মুক্তিযোদ্ধা এস এম নওয়াব আলী(আনারস) প্রতীক, অপর চেয়ারম্যান প্রার্থী রকিবুল হাসান(দোয়াত-কলম) প্রতীক নিয়ে নির্বাচন করছেন। ভাইস চেয়ারম্যান(পুরুষ) পদে রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি এডঃ খান মোঃ জহুরুল হক (মাইক) প্রতীক, নাহিদুল আলম রাজু(গ্যাস সিলিন্ডার), মোঃ আব্দুল মান্নান মুসল্লী(চশমা), মোঃ ইয়াসির আরাফাত রামিম(তালা), মোঃ মোহন মোল্লা(টিউবওয়েল), মোঃ রায়হান চৌধুরী রনি(বৈদ্যুতিক বাল্ব), মোঃ রাশেদুল হক অমি(বই), মোঃ শাহীন মোল্লা(উড়োজাহাজ) ও হরিপদ সরকার রানা(টিয়া পাখি) প্রতীক নিয়ে নির্বাচন করছেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোছাঃ আলেয়া বেগম(বৈদ্যুতিক পাখা), মোছাঃ চম্পা খাতুন(প্রজাপতি), মোছাঃ মর্জিনা বেগম(সেলাই মেশিন), লুৎফুন নাহার(ফুটবল), শাহিনুর আক্তার বিউটি(হাঁস) ও হামিদা বেগম(কলস) প্রতীক নিয়ে নির্বাচন করছেন।

 ১৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে রাজবাড়ী সদর উপজেলা পরিষদ গঠিত। এ উপজেলায় মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১১৫টি। ভোট কক্ষের সংখ্যা মোট ৭৬৯ টি। এর মধ্যে স্থায়ী ৭২২টি ও অস্থায়ী ৪৭টি। এ উপজেলায় মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৮ হাজার ৬৪০ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৫৬ হাজার ১২৯ জন ও মহিলা ১ লাখ ৫২ হাজার ৫০৫ জন। এ উপজেলায় ৬জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে।

 গোয়ালন্দ উপজেলা পরিষদ নির্বাচন ঃ চেয়ারম্যান পদে আলহাজ্ব মোঃ মোস্তফা মুন্সী(আনারস) ও অপর চেয়ারম্যান প্রার্থী মোঃ শহিদুল ইসলাম(ঘোড়া) প্রতীক নিয়ে নির্বাচন করছেন।

 ভাইস চেয়ারম্যান(পুরুষ) পদে মোঃ আব্দুল বাতেন(তালা), মোঃ আসাদুজ্জামান চৌধুরী(টিয়া পাখি) ও মোঃ হুমায়ুন কবির পলাশ(টিউবওয়েল) প্রতীক নিয়ে নির্বাচন করছেন।

 এছাড়াও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ছালেহা আক্তার বুলবুলি (হাসঁ), মোছাঃ আফরোজা রাববানী (কলস) ও মোঃ নারগীস পারভিন(ফুটবল) প্রতীক নিয়ে নির্বাচন করছেন।

 ৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত গোয়ালন্দ উপজেলা পরিষদ। এ উপজেলায় মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৪১টি। মোট ভোট কক্ষের সংখ্যা ২২৯টি। এর মধ্যে স্থায়ী ২০৯ টি ও অস্থায়ী ২০টি। এই উপজেলায় মোট ভোটারের সংখ্যা ১ লাখ ১ হাজার ১৪৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫১ হাজার ৭১২ জন ও মহিলা ভোটার ৪৯ হাজার ৪৩১ জন।

 বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচন ঃ চেয়ারম্যান প্রার্থী মোঃ আবুল কালাম আজাদ(আনারস) প্রতীক ও অপর চেয়ারম্যান প্রার্থী মোঃ এহসানুল হাকিম সাধন (মোটর সোইকেল) প্রতীক নিয়ে নির্বাচন করছেন।

 ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে আবুল কালাম আজাদ(মাইক), মতিয়ার রহমান (টিউবওয়েল), মোঃ আবুল কালাম আজাদ (টিয়া পাখি), মোঃ বাদিরউজ্জামান (উড়োজাহাজ), মোঃ মনিরুজ্জামান মনির(তালা), সনজিৎ রায়(চশমা) প্রতীক নিয়ে নির্বাচন করছেন।

 এছাড়াও মহিলা ভাইস চেয়ারম্যান পদে কোহিনুর সেলিম (কলস), খোদেজা বেগম (হাঁস) ও মৌসুমি আক্তার (ফুটবল) প্রতীক নিয়ে নির্বাচন করছেন।

 ৭টি ইউনিয়ন নিয়ে গঠিত বালিয়াকান্দি উপজেলা। এই উপজেলায় মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৬৯টি। মোট ভোট কক্ষের সংখ্যা ৪৬০টি। এর মধ্যে স্থায়ী ৪৪০টি ও অস্থায়ী ২০টি। এই উপজেলায় মোট ভোটার সংখ্যা ১লাখ ৮১ হাজার ৮৬৯ জন। এর মধ্যে পুরুষ ৯৩ হাজার ৮৩ জন ও মহিলা ৮৮ হাজার ৭৮৬ জন।

 

৬দিনের সফরে রাজবাড়ীতে আসছেন রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
রাজবাড়ীতে ৩দিনের কৃষি মেলার উদ্বোধন
রাজবাড়ীতে শিল্পকলা প্রতিযোগিতায় পুরস্কার ও সনদপত্র বিতরণ অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ