ঢাকা শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
পাংশার হাবাসপুরে বেড়িবাঁধে অবৈধ বালুর ব্যবসা॥খানাখন্দে সড়ক॥কর্তৃপক্ষ নীরব !
  • মোক্তার হোসেন/হেলাল মাহমুদ
  • ২০২০-১০-১৫ ১৬:২৭:৫৫
পাংশা উপজেলার হাবাসপুর ইউপির পদ্মা নদীর বেড়িবাঁধে অবৈধ বালুর ব্যবসা চলছে। ছবি গতকাল বৃহস্পতিবার তোলা -মাতৃকণ্ঠ।

 রাজবাড়ী জেলার পাংশা উপজেলার পদ্মা নদীর তীরবর্তী হাবাসপুর, চরঝিকড়ী, শাহমীরপুরসহ বেড়িবাঁধে অবৈধভাবে বালুর ব্যবসা চলছে। 

  বালু নিয়ে ভারি ট্রাক চলাচলের ফলে সড়ক খানাখন্দে পরিণত হয়েছে। এতে করে জনসাধারণের চলাফেরায় চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। দীর্ঘদিন যাবত বেড়িবাঁধে অবৈধভাবে বালুর স্তুপ করে রেখে সেগুলো এখন চড়াদামে বিক্রি করছে কিছু অসাধু বালু ব্যবসায়ী।   

  সরেজমিন গতকাল ১৫ই অক্টোবর দুপুরে গিয়ে দেখা যায় পাংশার হাবাসপুর ইউপির হাবাসপুর, চরঝিকড়ী, শাহমীরপুরসহ বেড়িবাঁধের পানি উন্নয়ন বোর্ডের বিভিন্ন স্থানে জমিয়ে রাখা বালুর পাহাড়। সেখানে ভেকু মেশিন দিয়ে ট্রাকে বালু উঠিয়ে তা পাংশা, বালিয়াকান্দি, কুষ্টিয়া, ফরিদপুরসহ বিভিন্ন জায়গায় নেওয়া হচ্ছে।

  চরঝিকড়ী গ্রামের বেড়িবাঁধের পাশে বসবাসকারী হালিমা বেগম জানান, ট্রাকে করে রাস্তা দিয়ে বালু বহন করায় বাতাসে বালু উড়ে এসে বসতবাড়ি নোংরা হওয়ার পাশাপাশি খাদ্য সামগ্রী নষ্ট হয়। তারা এ অবস্থা থেকে পরিত্রাণ চান।

  কাচারীপাড়া গ্রামের ভ্যান চালক হাফিজ বলেন, ট্রাকে বালু বহন করায় বাঁধের রাস্তাটি খানাখন্দে পরিণত হয়েছে। ভাঙাচোড়া রাস্তা দিয়ে গুরুতর অসুস্থ্য রোগীকে হাসপাতালে নেওয়া কষ্টসাধ্য ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। ভুক্তভোগীরা বেড়িবাঁধের ভাঙাচোড়া রাস্তাটি সংস্কারের দাবী জানান।

  স্থানীয়রা জানান, যশাই ইউপি সদস্য দরুদ আলী প্রামানিক, চরঝিকড়ীর শাহাবুদ্দিন, মতিন মন্ডল, নিফাজ আলী মন্ডল, চর আফড়ার ফজলু বিশ্বাস, বাবলু প্রামানিক, চরঝিকড়ী ও চর আফড়াসহ আশপাশের গ্রামের ২০/২৫ জন দীর্ঘদিন ধরে বালুর ব্যবসা করে আসছেন। ভারী যানবাহনে বালু বহনের ফলে সড়কের অধিকাংশ স্থান খানাখন্দে ভরে গেছে। ঝুঁকি নিয়ে চলছে ভ্যান, অটোবাইকসহ অন্যান্য যানবাহন।

  যশাই ইউপি সদস্য ও বালু ব্যবসায়ী দরুদ আলী প্রামানিক বলেন, আস্তে আস্তে বালু বিক্রে করে দিচ্ছি। শেষ হলে আর বালুর ব্যবসা করবো না। 

  বালু ব্যবসায়ী মতিন মন্ডল বলেন, আমি ঢাকায় ছিলাম। সেখান থেকে এসে স্থানীয় কয়েকজন মিলে বছরখানেক হলো পাবনা থেকে বালু এনে ব্যবসা শুরু করেছি। জমাকৃত বালু বিক্রি শেষ হলে এ ব্যবসা ছেড়ে দিবেন বলে জানান তিনি।

  পাংশা উপজেলা নির্বাহী অফিসার বিপুল চন্দ্র দাস বলেন, বেড়িবাঁধে অবৈধ ভাবে বালু ব্যবসার বিষয়ে আমি কিছুই জানি না। আমি কিছু দিন হলো পাংশায় যোগদান করেছি। এ সংক্রান্ত বিষয়গুলি বিস্তারিত জেনে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

 

  রাজবাড়ীর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ আব্দুল আহাদ বলেন, রাজবাড়ীতে তিনি নতুন। পাংশার বেড়িবাঁধের পানি উন্নয়ন বোর্ডের জায়গায় বালুর স্তুপের তথ্য সম্পর্কে তিনি অবগত নন।

 
ড্রেনের ৭০ শতাংশ কাজ না করেই ৭৭.৫ শতাংশ অর্থ উত্তোলন করেছে ঠিকাদার!
 ফরিদপুরে পদ্মা ও আড়িয়াল খাঁ নদীর ভাঙন॥আতঙ্কে স্থানীয়রা
 শত্রুতার বলি বড়ই গাছ
সর্বশেষ সংবাদ