ঢাকা বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০২৪
গাজায় ইসরায়েলি হামলায় আল জাজিরার দুই সাংবাদিক নিহত
  • আন্তর্জাতিক ডেস্ক
  • ২০২৪-০৮-০১ ১৫:০৪:০৬

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের বিমান হামলায় কাতার ভিত্তিক আল-জাজিরার দুই সাংবাদিক নিহত হয়েছে।

 আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল জাজিরা এ খবর জানিয়ে বলেছে, গাজা উপত্যকায় গত ৩১শে জুলাই ইসরায়েলি হামলায় অ্যারাবিক সাংবাদিক ইসমাইল আল-ঘউল(২৭) ও তাঁর ক্যামেরাম্যান রামি আল-রিফি(২৭) নিহত হয়েছে।

 পশ্চিম গাজায় এই দুই সাংবাদিকের গাড়ি লক্ষ্য করে হামলা চালানো হয় বলে আল জাজিরা জানিয়েছে।

 ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠন হামাসের রাজনৈতিক শাখার সদ্য প্রয়াত প্রধান ইসমাইল হানিয়ার বাড়ির কাছে এ হামলার ঘটনা ঘটে। গত বুধবার দিনের শুরুতে ইরানের রাজধানী তেহরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হয় হানিয়া।

 হামলার সময়ে ইসমাইল ও রামি উভয়ে ‘প্রেস’ লেখা ভেস্ট পরিহিত ছিলেন। তাঁদের গাড়ি সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত, সেটাও চিহ্নিত করার ব্যবস্থা ছিল। হামলার শিকার হওয়ার ১৫ মিনিট আগেও অফিসে থাকা সহকর্মীদের সঙ্গে তাঁরা যোগাযোগ করেছিলেন।

 ইসরায়েল হামলার বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি। তবে এক বিবৃতিতে আল-জাজিরা মিডিয়া নেটওয়ার্ক এই হামলাকে ইসরায়েলি বাহিনী কর্তৃক ‘পূর্বপরিকল্পিত হত্যাকান্ড’ আখ্যা দিয়েছে। একই সঙ্গে এই অপরাধের সঙ্গে জড়িত ব্যক্তিদের বিচারের আওতায় আনতে সব ধরনের আইনি পদক্ষেপ গ্রহণের অঙ্গীকার করেছে।

 উল্লেখ্য, গাজায়  ইসরায়েলের আগ্রাসন শুরুর পর এ পর্যন্ত ১৬৫ জন সাংবাদিক নিহত হয়েছে। আল জাজিরা গাজায়  ইসরায়েলের আগ্রাসন বিরুদ্ধে অব্যাহতভাবে ব্যাপক খবর সরবরাহ করে আসছিল। গাজায় ইতোমধ্যে আল জাজিরার ভবনে বোমা হামলা চালায় ইসরায়েল। ইসরায়েলের ওই হামলায় আল জাজিরার আরো দুই সাংবাদিক নিহত হয়। বিগত কয়েকমাস ধরেই ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও তার সরকারের সমালোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে আল জাজিরা।

 
জাতিসংঘের অর্থনৈতিক ও জলবায়ু বিষয়ক উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে পররাষ্ট্র সচিবের বৈঠক
সংস্কারসহ বিভিন্ন বিষয় নিয়ে যুক্তরাষ্ট্রের সাথে পররাষ্ট্র সচিবের ফলপ্রসূ আলোচনা
 বাংলাদেশের সংস্কার উদ্যোগে প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করলো জাতিসংঘ
সর্বশেষ সংবাদ