ঢাকা বুধবার, সেপ্টেম্বর ১৮, ২০২৪
পাংশা উপজেলার গড়াই ব্রিজের নির্মাণ কাজ পুনরায় শুরু
  • মোক্তার হোসেন
  • ২০২৪-০৯-১২ ১৫:৩৫:১৫

 গড়াই নদীতে পানি বৃদ্ধির কারণে গত জুলাই ও আগস্ট দুই মাস নদীর উপর ৬৫০ মিটার নির্মাণাধীন ব্রিজের নির্মাণ কাজ বন্ধ থাকার পর সম্প্রতি গড়াই ব্রিজের নির্মাণ কাজ পুনরায় শুরু করেছে ঠিকাদারী প্রতিষ্ঠানের নির্মাণ শ্রমিকরা।

 গতকাল ১২ই সেপ্টেম্বর বিকালে পাংশার নাদুরিয়া ঘাটে সরেজমিন ঠিকাদারী প্রতিষ্ঠান এম.এম বিল্ডার্স এন্ড ইঞ্জিনিয়ারিং লিমিটিডের দায়িত্বরত ইঞ্জিনিয়ার বিজন কৃষ্ণ বাড়ৈ জানান, নদীতে পানি বৃদ্ধির কারণে দুই মাস ব্রিজের নির্মাণ কাজ বন্ধ রাখা হয়। নানা প্রতিকূল পরিস্থিতির মধ্যেও ব্রিজটির নির্মাণ কাজ যাতে আগামী বছরের জুন নাগাদ শেষ করা যায় সে লক্ষ্যে পুনরায় নির্মাণ কাজ শুরু করা হয়েছে। বর্তমানে ২০/২২ জন নির্মাণ শ্রমিক ব্রিজে নিয়োজিত আছে। আগামী সপ্তাহে আরো ২৫/৩০ জন শ্রমিক নির্মাণ কাজে যোগ দিবে।

 ইতিমধ্যে ব্রিজের ৫২টি গার্ডারের মধ্যে ৩২টি ও ১৩টি পিআইইআর ক্যাপের মধ্যে ১১টির নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। এছাড়া ১৩টি পাইল ক্যাপের সবকটির নির্মাণ সম্পন্ন হয়েছে। বিজ্রের ৭৩-৭৪% নির্মাণ কাজ শেষ হয়েছে বলে তিনি দাবি করেন। ব্রিজের নির্মাণ কাজে পাংশা ও রাজবাড়ীর এলজিইডির ঊর্ধতন কর্তৃপক্ষ মনিটরিং করছেন বলে তিনি জানান।

 স্থানীয়রা জানায়, ঝিনাইদহ, মাগুড়া ও রাজবাড়ী তিন জেলার সীমান্তবর্তী গড়াই নদীর নাদুরিয়া ঘাট ও লাঙ্গলবাঁধ বাজার ঘাটের ব্রিজটি নির্মিত হলে অত্র অঞ্চলের মানুষের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নসহ আর্থ-সামাজিক অবস্থার ব্যাপক উন্নয়ন হবে। রবিবার ও বৃহস্পতিবার সপ্তাহে দু’দিন লাঙ্গলবাঁধ বাজারের হাটবার। ব্যবসায়িক প্রতিষ্ঠান হিসেবে লাঙ্গলবাঁদ বাজার প্রসিদ্ধ। হাটের দিন নদীর এপারের কশবামাজাইল ও সাওরাইল ইউনিয়নসহ পাংশা ও কালুখালী উপজেলার প্রত্যন্ত অঞ্চলের মানুষ নদীতে ঝুঁকি নিয়ে ইঞ্জিন চালিত বড় তিনটি নৌকায় গরু-ছাগল এবং ধান, পাট পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় মালামাল বিক্রির জন্য লাঙ্গলবাঁধ বাজারে নিয়ে যায়। রবিবার ও বৃহস্পতিবার নদীর দুই পাড়ে ঘাটে পারাপারের জন্য ভিড় জমে। ব্রিজের নির্মাণ কাজ শেষ হলে অত্র এলাকার মানুষের দুর্ভোগ দূর হবে।

 জানা যায়, পল্লী সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ প্রকল্পের অধীন ৬৩ কোটি ৯১ লক্ষ ৬৮ হাজার ১৭০ টাকা ব্যয়ে জনগুরুত্বপূর্ণ ব্রিজটির নির্মাণ কাজ ২০২০ সালের ৩রা জুন শুরু হয়। ঠিকাচুক্তি মোতাবেক ২০২৩ সালের ৩রা জুন ব্রিজের নির্মাণ কাজ শেষ হওয়ার কথা। কিন্তু নানা প্রতিকূল পরিস্থিতির কারণে ব্রিজের নির্মাণ কাজ যথা সময়ে শেষ করতে পারেনি সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠান।

 পাংশার এলজিইডির কর্মকর্তারা জানান, দ্রুত ব্রিজটির নির্মাণ কাজ শেষ করার জন্য ঠিকাদারী প্রতিষ্ঠানকে বারবার তাগাদা প্রদান করা হয়েছে। নির্মাণ কাজে নিয়মিত মনিটরিং করা হচ্ছে বলেও তারা জানান।

 

বালিয়াকান্দি থানায় নতুন ওসি মনিরুজ্জামান খানের যোগদান
পাংশায় প্রাথমিক শিক্ষা পদকে শ্রেষ্ঠ সহকারী শিক্ষক রাশেদুর
পাংশার নাদির হোসেন উচ্চ বালিকা বিদ্যালয়ে পুরাতন ভবনের প্লাস্টার খসে রড বেরিয়ে পড়ছে
সর্বশেষ সংবাদ