ঢাকা শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
প্রাথমিক শিক্ষা ও আমাদের ভাবনা
  • জুন কক্স
  • ২০২৪-০৯-১৭ ১৫:৩৭:৫৩

‘আমাদের’ বলতে প্রাথমিক শিক্ষকদের কথা বলছি। যারা এই মহান পেশায় নিয়োজিত। আমার চোখে প্রাথমিক বিদ্যালয় যে কোন ধর্মীয় উপাসনালয় থেকে কম পবিত্র নয়। এ স্থানটি শিশুদের পদচারনায় মুখরিত। কুলষিত যদি হয়েই থাকে তবে তা আমাদের, বড়দের, শিক্ষকের দায়। 

 প্রথম যেদিন একটি শিশু বিদ্যালয়ে পা রাখে মায়ের হাত ধরে সেদিন শিশুটির চোখে মুখে কি বিশ্বয়! কি কৌতূহল! ভালোলাগা আর সংশয়ও দেখেছি। আর অভিভাবক, সাধারণত মা-ই আসেন একরাশ আস্থা আর বিশ্বাস নিয়ে আমাদের হাতে তুলে দেন তার প্রাণ প্রিয় সন্তানটিকে। আমরা “মানুষ” গড়ে দিব।

আমরা সবাই জানি "Charity Begins at Home" তারপরও কি আমাদের ভূমিকা কম? আমরা মায়েদের সেই আস্থা, সেই বিশ্বাসের মর্যাদা রাখতে অতন্দ্র প্রহরীর মত কাজ করছি। আমরাExclusive Education করছি। এই ক্ষেত্রে বড় চ্যালেঞ্জ হচ্ছে মায়েদের মোটিভেট করা। 

বিদ্যালয়ে বিভিন্ন পরিবার, ভিন্ন ভিন্ন পরিবেশ থেকে শিশু আসে। কদাচিৎ কিছু বিপদগামী শিশুও আসে। কিন্তু আমরা কি তাকে বিদ্যালয় থেকে বহিঃষ্কার করতে পারি? না। কারণ সে কোথায় যাবে? সে তো এই শহরে, এই দেশেই থাকবে। আমরা শুধু সেরা শিশুদের নিয়েই কাজ করিনা ঐ বিপদগামী শিশুটিকে সুপথে আনবার দায়িত্বও আমাদের। দেশের প্রত্যেকটি শিশুর ভেতর সুপ্ত প্রতিভার বিকাশ ঘটানোই আমাদের দায়িত্ব। এই বিশাল জনসংখ্যাকে দক্ষ, কর্মঠ স্বপ্নদ্রষ্টা জনশক্তিতে রূপান্তরের মূল ভূমিকা আমাদের। মূল্যায়িত হই বা না হই শিশুর মনে আত্মবিশ্বাস, চোখে স্বপ্ন আমরাই এঁকে দেই। তবে এটাও ঠিক একটি শিশুকে যেমন প্রস্ফুটিত করতে পারি তেমন আমাদের অবহেলায় একটি শিশু বিকশিত নাও হতে পারে।

 শিশু অনুকরণ প্রিয়। শিশু কল্পনা প্রবণ। তাই প্রতিটি শিক্ষক হোক অনুসরণীয়। ভাষা, পোশাক, আচরণ শিশুমনে গেঁথে যায়।

অনেক সময় আমরা ভাবি শিশু মিথ্যা বলছে, কিন্তু তা নয়- শিশু যা কল্পনা করে তাই বলে। যাই হোক, প্রাথমিক শিক্ষা নিয়ে অনেক গবেষণা অনেক জ্ঞানি গুণি প্রতিথযশাবৃন্দের লেখনি আছে। আমার এই ক্ষুদ্র জ্ঞানে এবং ভাবনায় যা আসলো তাই লিখলাম।

দিন শেষে যেন আয়নায় চোখে চোখ রেখে দাঁড়াতে পারি। 

লেখক : জুন কক্স, প্রধান শিক্ষক, টাউন মক্তব সরকারি প্রাথমিক বিদ্যালয়, রাজবাড়ী সদর, রাজবাড়ী।

 
“ভয়ংকর এক রাতের কাহিনী”
বিশ্ব খাদ্য দিবস আজ
প্রাথমিক শিক্ষা ও আমাদের ভাবনা
সর্বশেষ সংবাদ