ঢাকা শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
বিশ্ব খাদ্য দিবস আজ
  • মোঃ আসিফুর রহমান
  • ২০২৪-১০-১৫ ১৬:১৮:৫৯

আজ ১৬ই অক্টোবর বিশ্ব খাদ্য দিবস। দিবসের এবারের প্রতিপাদ্য ‘খাদ্যের অধিকার ঃ সুস্থ জীবন ও ভবিষ্যতের জন্য’। 

 একজন মানুষের বেঁচে থাকার জন্য যেসব মৌলিক জিনিস প্রয়োজন তার মধ্যে একটি অপরিহার্য অংশ খাদ্য, যা প্রতিটি মানুষেরই মৌলিক চাহিদা কিংবা অধিকার। পুষ্টিগুন সম্পন্ন সুষম খাবারের নিরাপদতা, নিরাপত্তা এবং সঠিক নিয়মে পরিমিত পরিমানে গ্রহনই পারে একটি জাতির সুস্থতা ও সফলতা নিশ্চিত করতে। আমরা সাধারণত খাবার বলতে আশে পাশে খাবার হিসেবে যা পেয়ে থাকি তাকেই বুঝি, কিন্তু আসলে খাদ্য মানে তাই যা হবে নিরাপদ, সহজলভ্য, পুষ্টিমান সম্পন্ন, ক্রয়যোগ্য ও বিচিত্র উপকারী উপাদানযুক্ত। যে খাবার নিরাপদ নয়, তা খাদ্য নয়। 

 নিরাপদ খাদ্য নিশ্চিতকরণের জন্য প্রয়োজন খাদ্য উৎপাদন হতে শুরু করে ভোক্তার নিকট আসার পূর্ব অবধি প্রতিটি স্তরে উত্তম উৎপাদন চর্চা (এঅচং, এগচং), নিবিড় পর্যবেক্ষন এবং যথাযথ আইন মেনে চলা। খাদ্য অনিরাপদ হওয়ার কিছু কারণের মধ্যে রয়েছে খাদ্য ভেজাল, অনুমোদনহীন রাসায়নিক বা রং এর ব্যবহার, সঠিক তাপমাত্রা না মেনে সংরক্ষণ বা প্রক্রিয়াকরণ, খাদ্য দূষকের উপস্থিতি, জনগণের অসচেতনতা, দারিদ্র্যতা, অসাধু খাদ্য ব্যবসায়ী সিন্ডিকেট, আইনি পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়নে উদাসীনতা, ইত্যাদি।খাদ্য অনিরাপদতার অন্যতম কারণ হলো সম্পূর্ণ খাদ্য নিরাপত্তা নিশ্চিত না হওয়া। কৃষকের প্রয়োজনীয় খাদ্য উপকরণ উৎপাদন এবং ভোক্তা ও কৃষকের জন্য ন্যায্য মূল্য নিশ্চিতকরণ, পর্যাপ্ত পরিমানে খাবারের সুলভ প্রাপ্তির জন্য খাদ্য ব্যবসা বা বাজারের প্রতিটি স্তরে যথাযথ নজরদারিই অন্যতম পাথেয়, যা খাদ্যের নিরাপত্তা নিশ্চিতকরণ করতে পারে। যদিও কৃষক যে পরিমাণ খাবার প্রতিবছর উৎপাদন করে তা দিয়ে সকল মানুষের খাবার যোগান দেওয়া সম্ভব কিন্তু আমাদের খাদ্য বিপণন, প্রক্রিয়াকরণ,সংরক্ষণ প্রক্রিয়া উপযুক্ত না হওয়ায় এক-তৃতীয়াংশ খাদ্য নষ্ট হয় যা দিয়ে অভুক্ত সকলের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব। এই খাবার অপচয় রোধ করা সম্ভব যদি আমরা আমাদের খাদ্য উৎপাদন, বিপণন, সংরক্ষণ ও প্রক্রিয়াকরণের ত্রুটিসমূহ দূর করতে পারি এবং এটা আমাদের পরিবেশ রক্ষার জন্যও করা অতীব জরুরী। কারণ এই অপচয় বা নষ্ট হওয়া খাদ্য দ্বারা পরিবেশ দূষিত হয়ে গ্রিনহাউজ সমস্যা তৈরি করছে। পাশাপাশি পরিমিত খাদ্যের যোগান না থাকলে অসাধু ব্যবসায়ীরা অনিরাপদ, দূষিত খাবার দ্বারা সে যোগান প্রদানের চেষ্টা করে যার মাধ্যমে আমাদের খাদ্যে ভেজালের অনুপ্রবেশ ঘটে।

 খাদ্য নিরাপদ করার প্রক্রিয়ায় খাদ্য গ্রহনের সময়ও কিছু নিয়ম কানুন রয়েছে, যা মেনে চলা গুরুত্বপূর্ণ, এবং যাকে পুষ্টিবিজ্ঞানের ভাষায় “ডায়েট চার্ট” বা “পরিকল্পিত খাবার বাঁচাইকরণ” বলা হয়ে থাকে। প্রতিটি মানুষের দৈনিক সুষম খাবার গ্রহণ করতে হয়। সুষম খাবার বলতে বুঝায়, যে খাবারে প্রতিটি খাদ্য উপাদান(শর্করা, আমিষ, চর্বি, ভিটামিন, খনিজ, লবন, পানি) যথাযথ পরিমানে উপস্থিত থাকে। এই সুষম খাবার বয়স, লিঙ্গ, ওজন, শারীরিক অবস্থা, রোগের ধরনের উপর নির্ভর করে পরিমানমত গ্রহণ করা উচিত। সুষম খাবার গ্রহনের পাশাপাশি প্রতিদিনের খাদ্য তালিকায় ভিন্নতা/বিচিত্রতা আনাও জরুরী। যেমন- প্রতিদিন মৌসুমি/স্থানীয়/দেশীয় ভিন্ন ফলমূল রাখা, প্রতিবেলায় ভিন্ন ধরনের সবজি রাখা এবং এক বেলা খাবারে মাংস রাখলে অন্য দুই বেলায় মাছ এবং ডিম রাখা। কোনো একক খাবার থেকে আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় সকল পুষ্টি উপাদান একত্রে পাওয়া যায় না। তাই সুস্থ সবল শরীর গঠনে প্রতিদিনের খাবারে বিচিত্রতা এনে সকল পুষ্টি উপাদান প্রাপ্তি নিশ্চিত করা জরুরী।

 বিশ্বে প্রায় ২.৮ বিলিয়ন মানুষ (মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ) সুস্থ, নিরাপদ খাবার কিনতে পারে না। এর অন্যতম কারণ খাবার ক্রয়সীমার বাইরে বা অসাধু ব্যবসায়ীদের অনিরাপদ খাদ্য প্রস্তুতকরণ। সাধারণত আমাদের খাদ্য উৎপাদন ব্যাহত হলে খাবার ক্রয়সীমার বাইরে চলে যায়। খাদ্য উৎপাদন ব্যাহত হতে পারে প্রাকৃতিক দূর্যোগ (যেমন- বৃষ্টি, বন্যা, ক্ষরা, ঘূর্ণিঝড়), রাজনৈতিক অস্থিরতা, অর্থনৈতিক অস্থিতিশীলতা, খাদ্য উৎপাদনের প্রয়োজনীয় কাঁচামালের যোগান ব্যাহত হওয়ার ফলে। এর পাশাপাশি পর্যাপ্ত খাদ্য উৎপাদন নিশ্চিত করতে কৃষকের উপযুক্ত লাভ হওয়া বা খাদ্যের দাম পাওয়া নিশ্চিত করতে হবে, অন্যথায় কৃষক খাদ্য উৎপাদন করতে না পারলে খাদ্য সংকট বাড়তে পারে যেকোনো সময়। তাই কৃষকদের জন্য উপযুক্ত খাদ্যের দাম ও অন্যান্য প্রয়োজনীয় সেবা নিশ্চিত করায় সকলকে এগিয়ে আসতে হবে, সচেতন হতে হবে। সকলের উপকারের জন্য আমাদের চাষের জমি/ক্ষেত, মাছ ধরা/আহরণ, বাজার এবং টেবিলে পুষ্টিকর খাবারের বৈচিত্র্যতা বৃদ্ধি করা উচিত। আমরা সাধারণত কম দাম বা ভৌগোলিক কারণে শর্করা জাতীয় খাবার যেমন-আলু, চাল বেশি গ্রহণ করে থাকি। এই বৈচিত্র্যহীনতার ফলে আমাদের সব ধরনের পুষ্টির অভাব- অনুপুষ্টি, মাইক্রোনিউট্রিয়েন্টের ঘাটতি, এবং নানান অসুস্থতা যেমন স্থুলতা, ডায়াবেটিস রোগ হয়ে থাকে। আমাদের খাবার অনিরাপদ ও খাবারে পুষ্টিমানের ঘাটতির কারণে বিভিন্ন অসংক্রামক রোগের পরিসংখ্যান বৃদ্ধি পাচ্ছে। দেশের বাৎসরিক মৃত্যুর ৬৭%-ই হয় অসংক্রামক রোগের কারণে। তাই আমাদের খাদ্য গ্রহণে আরো সচেতন হতে হবে। এবং সকলের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিতে সচেষ্ট হতে হবে।

 বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ের সামনে আজ সকাল ১০.৩০ মিনিটে একটি র‌্যালী ও জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আলোচনা সভা আয়োজন করেছে জেলা প্রশাসন ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, জেলা কার্যালয়, রাজবাড়ী। 

 

 

 

“ভয়ংকর এক রাতের কাহিনী”
বিশ্ব খাদ্য দিবস আজ
প্রাথমিক শিক্ষা ও আমাদের ভাবনা
সর্বশেষ সংবাদ