ঢাকা বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বাস্তবায়নে তৃণমূল পর্যায়ে জনসচেতনতা বাড়াতে হবে--- জেলা প্রশাসক দিলসাদ বেগম
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২০-১১-১২ ১৩:২৪:৫০

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অবহিতকরণ ও বাস্তবায়নের লক্ষ্যে রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ১২ই নভেম্বর সকালে কালেক্টরেটের সম্মেলন কক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়। 
  সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক দিলশাদ বেগম। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সরকার আব্দুল্লাহ্ আল মামুন বাবু’র সভাপতিত্বে সেমিনার অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) শেখ শরীফ-উজ-জামান, জেলা শিক্ষা অফিসার (চঃ দাঃ) শামসুন্নাহার চৌধুরী, রাজবাড়ী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অমরেশ চন্দ্র বিশ্বাস, রাজবাড়ী সরকারী কলেজের প্রভাষক আক্কাস আলী, সদর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা খায়ের উদ্দিন আহম্মেদ, জেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মুরাদ হাসান, রাজবাড়ী চেম্বার-অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক জাকির হোসেন, সাংবাদিক আহসাবুল ইয়ামিন রয়েন প্রমুখ বক্তব্য রাখেন। 
  অনুষ্ঠানে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজবাড়ী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ শরীফুল ইসলাম।   
  প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক দিলশাদ বেগম বলেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সঠিকভাবে বাস্তবায়নের জন্য আমাদের সবচেয়ে আগে সচেতনতা প্রয়োজন এবং ভোক্তাদের অধিকার সম্পর্কে তৃণমূল পর্যায় পর্যন্ত জানানো উচিত। কিন্তু বাস্তব ক্ষেত্রে দেখা যায়, সরকার কর্তৃক ভোক্তা সংরক্ষণ আইন প্রণয়ন করা হলেও জনসচেতনতা না থাকার কারণে আইনটির বাস্তবায়নে ঘাটতি রয়ে গেছে। সুতরাং ভোক্তা সংরক্ষণ আইন সঠিকভাবে বাস্তবায়নের লক্ষ্যে আমাদের সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। জাতির পিতা জীবিত থাকাবস্থায় যেভাবে দিক-নির্দেশনা দিয়ে গেছেন, আমরা সেভাবেই তার দিক-নির্দেশনাগুলো বাস্তবায়ন করছি। জাতির পিতার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে দিক-নির্দেশনা দিবেন সেভাবেই আমরা কাজ করবো। তাহলেই আমরা আমাদের কাঙ্খিত লক্ষ্যে পৌাঁছতে সক্ষম হবো। 
  তিনি আরও বলেন, বর্তমানে করোনা ভাইরাসের সেকেন্ড ওয়েব শুরু হয়েছে। মূলতঃ শীত প্রধান দেশগুলোতে করোনা ভাইরাসের সংক্রমণ বেশী হয়েছে। যেহেতু আমাদের দেশেও শীত এসে গেছে, সেহেতু করোনা ভাইরাসের এই সেকেন্ড ওয়েব থেকে নিজেদের রক্ষা করার জন্য আমাদেরকে সতর্ক থাকতে হবে। অবশ্যই মাস্ক পরিধানসহ স্বাস্থ্য বিধি ও সরকারী নির্দেশনা মেনে চলতে হবে। তাহলে আমরা করোনা ভাইরাসের সংক্রমণ থেকে অনেকটাই রক্ষা পাবো।
  এছাড়াও অন্যান্য বক্তাগণ ভোক্তা সংরক্ষণ আইন বাস্তবায়নের লক্ষ্যে জনসচেতনতা গড়ে তোলাসহ ভোক্তা এবং বিক্রেতা সকলকে উদ্যোগী হয়ে যার যার অবস্থান থেকে কাজ করার জন্য সকলের প্রতি আহ্বান জানান এবং  সম্মিলিতভাবে কাজ করার মাধ্যমে দেশকে ২০৩০ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে বিশ্বের বুকে তুলে ধরার প্রত্যয় ব্যক্ত করেন। 

 

বাংলা নববর্ষ ১৪৩১ উপলক্ষ্যে জেলা প্রশাসকের শুভেচ্ছা বাণী
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে জেলা প্রশাসকের শুভেচ্ছা বাণী
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে রাজবাড়ীর জেলা প্রশাসকের বাণী
সর্বশেষ সংবাদ