ঢাকা বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
বালিয়াকান্দির গড়াই নদীতে ভয়াবহ ভাঙ্গন॥বেড়ীবাঁধ ও স্থাপনা বিলীন
  • সোহেল মিয়া/তনু সিকদার সবুজ
  • ২০২০-১১-৩০ ১৪:৪৬:০২
বালিয়াকান্দি উপজেলার নারুয়া ও জঙ্গল ইউনিয়নের ওপর দিয়ে প্রবাহিত গড়াই নদীতে ভয়াবহ ভাঙ্গন শুরু হয়েছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার নারুয়া ও জঙ্গল ইউনিয়নের ওপর দিয়ে প্রবাহিত গড়াই নদীতে অসময়ে ভয়াবহ ভাঙ্গন শুরু হয়েছে। 

  এরই মধ্যে নদীগর্ভে বিলীন হয়েছে বেড়ী বাঁধের ২শ’ মিটারের মতো অংশ, বসতভিটা, কৃষি জমি ও পাকা স্থাপনা। অব্যাহত ভাঙ্গন রোধে কোন স্থায়ী পদক্ষেপ গ্রহণ না করায় স্থানীয় বাসিন্দা ও জনপ্রতিনিধিরা পানি উন্নয়ন বোর্ডের বিরুদ্ধে উদাসীনতার অভিযোগ করেছেন।

  প্রতি বছর গড়াই নদীর পানি বৃদ্ধি ও কমার সময় ভাঙ্গন দেখা দিলেও এ বছর শুষ্ক মৌসুমের শুরুতেই দেখা দিয়েছে ভয়াবহ ভাঙ্গন। এই ভাঙ্গনের ফলে নদী পাড়ের মানুষ তাদের ভিটেমাটি হারিয়ে নিঃস্ব হয়ে পড়ছে। ভাঙ্গনের তীব্রতায় ভেঙ্গে গেছে জঙ্গল ইউনিয়নের সমাধিনগর-নারুয়ার বেড়ীবাঁধের বিস্তীর্ণ অংশ। 

  গত এক সপ্তাহের ভাঙ্গনে কয়েকশ’ বাড়ী-ঘর, রাস্তা-ঘাট, গাছপালা ও ফসলী জমি নদী গর্ভে বিলীন হয়েছে। সবচেয়ে বেশী ভাঙ্গনের কবলে পড়েছে জঙ্গল ইউনিয়নের সমাধিনগর, আগপোটরা, পুষআমলা গ্রামসহ নারুয়া ইউনিয়নের বেশ কিছু এলাকা।

  সরেজমিনে গিয়ে দেখা যায়, গড়াই নদীর ভাঙ্গনে সমাধিনগর-নারুয়া বেড়ীবাঁধের ২শ’ মিটারের মতো অংশ ভেঙ্গে গেছে। এর ফলে বেড়ীবাঁধ সড়কের উপর দিয়ে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। বিকল্প সড়ক দিয়ে অটোরিক্সা, ভ্যান ঝুঁকি নিয়ে চলাচল করছে। 

  অপরদিকে, জঙ্গল ইউনিয়নের পুষআমলা গ্রামের বেশ কিছু বসতভিটা ও কৃষি জমি কয়েকদিন আগে নদীতে বিলীন হয়ে গেছে। অনেকে ঘর-বাড়ী ছেড়ে অন্য জায়গায় চলে যাচ্ছে।

  এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রতি বছরই গড়াই নদীর পাড় ভাঙ্গে। সরকার ভাঙ্গন রোধে স্থায়ী কোন পদক্ষেপ গ্রহণ করে না। ভাঙ্গনের তীব্রতা বৃদ্ধি পেলে পানি উন্নয়ন বোর্ড নামমাত্র কিছু বালুভর্তি জিও ব্যাগ ফেলে ভাঙ্গন ঠেকানোর চেষ্টা করে। এতে সরকারের লাখ লাখ টাকা অপচয় এবং পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা ও ঠিকাদারদের পকেট ভারী হওয়া ছাড়া তেমন কোন কাজই হয় না।  

  নদী ভাঙ্গন কবলিত বাসিন্দা কালিপদ বিশ্বাসহ একাধিক ভুক্তভোগী অভিযোগ করে বলেন, কয়েক বছর ধরে নদী ভাঙ্গন অব্যাহত থাকলেও কোন পদক্ষেপ গ্রহণ করেনি পানি উন্নয়ন বোর্ড। বর্তমানে নদী পাড়ের শত শত স্থানে বড় আকারের ফাটল দেখা দিয়েছে। গত এক সপ্তাহে নদীর পাড়ের আধা কিলোমিটার অংশ ভেঙ্গে গেছে। এখন তাদের বসতবাড়ীগুলো রক্ষা করা সম্ভব হবে না। 

  জঙ্গল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নৃপেন্দ্র নাথ বিশ্বাস বলেন, প্রতি বছরই গড়াই নদীর ভাঙ্গনে নিঃস্ব হয় নদী পাড়ের মানুষ। সবাই শুধু দেখে যায়। কাজের কাজ কিছুই হয় না। নদী পাড়ের মানুষগুলোকে রক্ষা করতে হলে দ্রুত স্থায়ী ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ কাজটি করার কথা পানি উন্নয়ন বোর্ডের। কিন্তু আমরা দেখছি, নদী ভাঙ্গন রোধে স্থায়ী পদক্ষেপ গ্রহণে পানি উন্নয়ন বোর্ডের কোন পরিকল্পনাই নেই। 

  বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, পানি উন্নয়ন বোর্ডের উদাসীনতার কারণে জঙ্গল ও নারুয়া ইউনিয়নের শত শত বসতবাড়ী নদীগর্ভে বিলীন হয়েছে। অপরিকল্পিতভাবে শুধু ভাঙ্গনের সময় বালুর বস্তা না ফেলে ভাঙ্গন রোধের স্থায়ী ব্যবস্থা গ্রহণ করতে হবে। 

  পানি উন্নয়ন বোর্ড রাজবাড়ীর নির্বাহী প্রকৌশলী আবদুল আহাদ বলেন, গড়াই নদীর ভাঙ্গন কবলিত সম্পূর্ণ অংশ মেরামত করা সম্ভব নয়। ভাঙ্গন কবলিত স্থানগুলো পরিদর্শন করা হয়েছে। গুরুত্বপূূর্ণ স্থানগুলোর ভাঙ্গন মেরামতসহ ভাঙ্গন রোধে ১ কোটি ১৭ লাখ টাকার চাহিদা দেওয়া হয়েছে। সেটি অনুমোদন হলে ভাঙ্গন রোধের কাজ শুরু হবে।

 

রাজবাড়ীতে হজ্ব যাত্রীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
রাজবাড়ী জেলা মহিলা দলের ১৬১ সদস্যের কমিটি ঘোষণা
 রাজবাড়ীতে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলার উদ্বোধন
সর্বশেষ সংবাদ