ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
রাজবাড়ীতে অবৈধভাবে চলছে অধিকাংশ বেসরকারী ক্লিনিক ও ডায়াগনিস্ট সেন্টার॥স্বাস্থ্য বিভাগ ও প্রশাসন নীরব
  • শিহাবুর রহমান
  • ২০২০-১২-০৫ ১৩:৩৭:০৯
রাজবাড়ী জেলার বিভিন্নস্থানে যত্রতত্রভাবে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে বেসরকারী ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার বিভিন্নস্থানে যত্রতত্রভাবে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে বেসরকারী ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার। ভুল ও অপচিকিৎসা, প্রসূতি ও নবজাতকের মৃত্যুর ঘটনা অনুমোদন বিহীন এ সকল বেসরকারী ক্লিনিকে হরহামেশা ঘটলেও প্রশাসন নীরব রয়েছে।  

  রাজবাড়ী সিভিল সার্জন অফিসের তথ্য মতে, জেলায় ২৬টি ক্লিনিক ও ৬১টি ডায়াগনস্টিক সেন্টার রয়েছে। এর বাইরেও ছড়িয়ে ছিটিয়ে রয়েছে আরো কিছু এমন প্রতিষ্ঠান। তবে বেশির ভাগ প্রতিষ্ঠানের নেই স্বাস্থ্য বিভাগের লাইসেন্স ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র। আবার কিছু প্রতিষ্ঠানের লাইসেন্স থাকলেও সেটিরও নবায়ন নেই। ফলে মোটা অংকের রাজস্ব ফাঁকি দিয়ে চলছে এসব প্রতিষ্ঠান।

  অপরদিকে বেসরকারী ক্লিনিকের ক্ষেত্রে সরকারী নীতিমালা অনুযায়ী যে কয়েকজন নিজস্ব ডাক্তার ও ডিপ্লোমা নার্সসহ জনবল থাকার কথা তা নেই কোন ক্লিনিকে। সরকারী হাসপাতালের ডাক্তারের উপর নির্ভরশীল এসব ক্লিনিক চলছে স্বাস্থ্য প্রশাসনের নাকের ডগাতেই। ডায়াগনিস্ট সেন্টারের পরিস্থিতিও একই রকমের। অধিকাংশ ডায়াগনস্টিক সেন্টারে নেই প্যাথলজিষ্ট টেকনিশিয়ান ও প্রয়োজনীয় যন্ত্রপাতি। তারপরও বছরের পর বছর চলছে এসব প্রতিষ্ঠান। ফলে উন্নত চিকিৎসা সেবার নামে মানুষ ঠকানোর ব্যবসায় পরিনত হয়েছে প্রতিষ্ঠানগুলো। 

  খোঁজ নিয়ে জানা গেছে, ২০১১ সালে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলা শহরের প্রাণকেন্দ্রে প্রতিষ্ঠিত হয় বেসরকারী প্রতিষ্ঠান জননী ক্লিনিক এন্ড ডায়াগনষ্টিক সেন্টার। প্রতিষ্ঠালগ্ন থেকে অদ্যবধি পর্যন্ত লাইসেন্স নেই প্রতিষ্ঠানটির। নেই পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রও। নেই নিজস্ব কোন চিকিৎসক বা নার্স। তারপরেও সেখানে বছরের পর বছর ধরে চলছে নানা ধরণের চিকিৎসা। পাশেই রয়েছে শাপলা ক্লিনিক এন্ড ডায়াগনষ্টিক সেন্টার নামে আরো একটি প্রতিষ্ঠান। ২০০৬ সালে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানটির লাইন্সেস থাকলেও সেটিও দেয়াদোত্তীর্ণ হয়েছে কয়েক বছর আগেই। তবে নতুন করে নবায়নের জন্য আবেদনও করেননি প্রতিষ্ঠানটি। শুধু এখানেই শেষ নয়। নিজস্ব কোন ডাক্তার না থাকলেও সার্বক্ষনিক সকল প্রকার অপারেশন করা হয় বলে রিসিভশনে সাইন বোর্ড টানিয়েছেন এ ক্লিনিকটি। এ রকম পরিস্থিতি রাজবাড়ী জেলা শহরসহ অন্যান্য উপজেলাগুলোতেও।

  সিভিল সার্জন অফিসের হালনাগাদ তালিকার সূত্র ধরে অনুসন্ধানে বেরিয়ে এসেছে নানা চমকপদ তথ্য। যেন স্বাস্থ্য সেবা নয়, শুধু ব্যবসার জন্যই গড়ে উঠেছে এসব প্রতিষ্ঠান। এর উদাহরণ হতে পারে রাজবাড়ী সদর হাসপাতাল থেকে মাত্র ৫০০ গজ দুরে আস্থা মা ও শিশু হাসপাতালটি। ২০১৭ সালে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানটির লাইসেন্সের জন্য আবেদন করা হয় আস্থা প্রতিবন্ধী মা ও শিশু হাসপাতাল নামে। এখন পর্যন্তও লাইসেন্স নেই তাদের। হাসপাতালটির নামে প্রতিবন্ধী শব্দ থাকায় ব্যবসা মন্দা চলছিল প্রতিষ্ঠানটির। তাই নতুন রূপে প্রতিবন্ধী শব্দটি কেটে শুধু “আস্থা মা ও শিশু হাসপাতাল” নামে বড় বড় সাইন বোর্ড টানিয়েছেন মালিকপক্ষ।

  অপরদিকে, শহরের প্রাণকেন্দ্র নতুন বাজার মুরগীর ফার্ম এলাকায় চৌধুরী মার্কেটের ৩য় তলায় দেখা গেছে আমেনা চক্ষু সেন্টার নামে আরো একটি বেসরকারী প্রতিষ্ঠান। অথচ সিভিল সার্জন অফিসের হালনাগাদ তালিকাতেই নেই এই প্রতিষ্ঠানটির নাম। শুধুমাত্র পৌরসভার ট্রেড লাইসেন্সের উপর ভিত্তি করেই চক্ষু রোগী দেখছে প্রতিষ্ঠানটি।

  এছাড়াও যে সমস্ত ক্লিনিক ও ডায়াগনিস্ট সেন্টারের লাইসেন্স আছে তারাও বছরের পর বছর লাইসেন্স নবায়ন না করে সরকারী রাজস্ব ফাঁকি দিয়ে আসছে। মোট কথা সরকারী নীতিমালা মেনে বৈধভাবে প্রতিষ্ঠান চালাচ্ছেন না কেউ। এমন কি সরকারী নিয়মনীতিকে তোয়াক্কা না করে বাসা বাড়ীতেই গড়ে তুলেছেন চক্ষু ক্লিনিকের মতো গুরুত্বপূর্ণ এসব প্রতিষ্ঠান। ফলে কাঙ্খিত সেবা পাওয়া তো দূরের কথা  অনেক সময় ভুল চিকিৎসার শিকার হচ্ছেন সাধারণ মানুষ।

  রাজবাড়ীর সিভিল সার্জন ডাঃ মোঃ ইব্রাহিম টিটন জানান, জেলার সবগুলো ক্লিনিক ও ডায়াগনিস্ট সেন্টারের তালিকা হালনাগাদ করা হয়েছে। যাদের লাইসেন্স নবায়ন বা লাইসেন্স নেই তাদেরকে যথা শীঘ্রই লাইসেন্স নবায়ন ও লাইসেন্স করতে বলা হয়েছে এবং এর তালিকা ঢাকায় স্বাস্থ্য অধিদপ্তরে হাসপাতাল ও ক্লিনিক পরিচালকের কাছে পাঠানো হয়েছে।

  এছাড়াও রাজবাড়ী জেলা প্রশাসকের কাছে যে সমস্ত ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের লাইসেন্স নেই বা লাইসেন্সের জন্য আবেদন করেনি তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

  অবৈধ এসব ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে যথাযথভাবে প্রদক্ষেপ গ্রহণ করা হলে বাড়বে রাজস্ব আয়। সেই সাথে সাধারণ মানুষ পাবে তাদের কাঙ্খিত স্বাস্থ্য সেবা। এমন প্রত্যাশা জেলাবাসীর।

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ