ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
বেগম রোকেয়া দিবস উপলক্ষে রাজবাড়ীতে জয়িতাদের সংবর্ধনা
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২০-১২-০৯ ১৪:৪৬:১৩
আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে গতকাল ৯ই ডিসেম্বর সকালে অফিসার্স ক্লাব মিলনায়তনে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ কার্যক্রমের আওতায় জেলা ও সদর উপজেলা পর্যায়ের নির্বাচিত জয়িতাদের সংবর্ধনা প্রদান করা হয়। ছবিতে জেলা প্রশাসক দিলসাদ

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে গতকাল ৯ই ডিসেম্বর সকালে অফিসার্স ক্লাব মিলনায়তনে মহিলা বিষয়ক অধিদপ্তরের ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ কার্যক্রমের আওতায় জেলা ও সদর উপজেলা পর্যায়ের নির্বাচিত জয়িতাদের সংবর্ধনা প্রদান করা হয়। 

  অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক দিলসাদ বেগম। অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সারোয়ার আহমেদ সালেহীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার ও মহিলা বিষয়ক অধিদপ্তর রাজবাড়ীর উপ-পরিচালক(অঃ দাঃ) এম.এ নাহার, অন্যান্যের মধ্যে ইতিপূর্বে নির্বাচিত জয়িতা ও ডাঃ আবুল হোসেন বিশ^বিদ্যালয় কলেজের সহকারী অধ্যাপক শামীমা আক্তর মুনমুন, চলতি বছরের জেলা পর্যায়ের নির্বাচিত জয়িতা জাকিয়া সুলতানা, সদর উপজেলা পর্যায়ের নির্বাচিত জয়িতা আনোয়ারা বেগম প্রমুখ বক্তব্য রাখেন। 

  প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক দিলসাদ বেগম বিজয়ের মাসে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ স্বাধীনতা যুদ্ধের সকল শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, বাংলার নারী জাগরণের অগ্রদূত হিসেবে আমরা যাকে সবসময় স্মরণ করি তিনি হলেন বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন। ১৯৩২ সালের সেই প্রতিকূল সময়ে তিনি নারী জাগরণের স্বপ্ন দেখেছিলেন এবং সেই স্বপ্নকে নিজের জীবনে বাস্তবে রূপদানসহ তার বিভিন্ন লেখনীর মাধ্যমে প্রকাশ করেছিলেন বলেই আজকে আমাদের সমাজে নারীরা পুরুষের মতো সম-অধিকার নিয়ে নিজেদেরকে প্রতিষ্ঠা করতে পেরেছে। তিনি যদি সেই সময়ে নারী জাগরণের এই কাজটি না করতেন তাহলে হয়তো আজকে আমরা নারীরা এই অবস্থায় আসতে পারতাম না। সুতরাং তাকে আমাদের সকল নারীর সবসময় স্মরণ করা উচিত। আজকে আমাদের দেশের মাননীয় প্রধানমন্ত্রী, জাতীয় সংসদের স্পীকারসহ অনেক মন্ত্রী-এমপি ও সরকারী-বেসরকারী শীর্ষ পদে নারীরা যোগ্যতা ও দক্ষতার সাথে পুরুষের পাশাপাশি সমানতালে কাজ করে যাচ্ছেন, যা বিশে^র অনেক উন্নয়নশীল ও উন্নত দেশেও নাই। সেটি সম্ভব হয়েছে আমাদের প্রধানমন্ত্রীর দূরদর্শী চিন্তার কারণে। তিনি বুঝতে পেরেছিলেন, একটি দেশের উন্নয়নে যদি নারী-পুরুষ সম-অধিকারের ভিত্তিতে সকল কাজে অংশগ্রহণ না করে তবে সেই দেশ কখনো উন্নয়নের শিখরে পৌঁছাতে পারবে না। আমরা সেই কাজটি অনেকাংশে বাস্তবায়ন করতে সক্ষম হয়েছি বলেই আজকে আমাদের দেশ সর্বক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। হয়তো সেদিন আর বেশী দূরে নয়, যেদিন আমরা দেশের নারী-পুরুষ সকলের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে দেশকে উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে পারবো।

  জেলা প্রশাসক আরো বলেন, আজকে যারা জয়িতা হিসেবে সংবর্ধিত হচ্ছেন তাদের কথাগুলো থেকে আমার মনে হয়েছে অনেক সংগ্রামের মধ্য দিয়ে তারা আজকে সফলতার এই অবস্থায় এসেছেন, যা আমাদের নারীদের জন্য অত্যন্ত গর্বের। আমি মনে করি, আমরা যেসব নারীরা চাকুরী করি তাদের থেকে যারা নিজের পরিশ্রমের মাধ্যমে উদ্যোক্তা হয়ে স্বাবলম্বী হয়েছেন-অন্যদেরকে তাদের প্রতিষ্ঠানে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে স্বাবলম্বী করছেন, তারা নারী হিসেবে অনেক বেশী সফল। আমি সবসময় তাদের এই উদ্যোগকে সাধুবাদ জানাই এবং অন্য নারীদেরকেও নিজ প্রচেষ্টায় উদ্যোগী হয়ে স্বাবলম্বী হওয়ার আহ্বান জানাই, যাতে দেশের সকল নারীই কর্মের মাধ্যমে স্বাবলম্বী হয়ে সকল নারী নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদী হয়ে নিজেদের অধিকার প্রতিষ্ঠাসহ দেশের উন্নয়নে নিজেদের সামিল করতে পারে। 

  এছাড়াও তিনি তার বক্তব্যে একজন নারীকে তার সন্তানের মা হিসেবে সন্তানকে ছোটবেলা থেকে শিক্ষা-দীক্ষা, আচার-আচরণ, দেশের প্রতি ভালোবাসা শেখানোর মাধ্যমে দেশের একজন সু-নাগরিক হিসেবে গড়ে তোলার আহ্বান জানান।

  আলোচনা পর্বের শেষে ৫টি ক্যাটাগরীতে নির্বাচিত জেলা ও সদর উপজেলা পর্যায়ের নির্বাচিত জয়িতাদের ক্রেস্ট ও সনদপত্র প্রদানের মাধ্যমে সংবর্ধনা জানানো হয়। 

  জেলা পর্যায়ের জয়িতাদের মধ্যে পাংশা উপজেলার গুধিবাড়ী গ্রামের খন্দকার নাহিদ হোসেনের স্ত্রী মোছাঃ ছায়েদাতুন নেছাকে ‘অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী’ ক্যাটাগরীতে, রাজবাড়ী পৌরসভার বেড়াডাঙ্গা গ্রামের ২নং সড়কের হারুনার রশিদ খানের স্ত্রী বিলকিস বেগমকে ‘শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে সাফল্য অর্জনকারী’ ক্যাটাগরীতে, পাংশা উপজেলার রামকোল বাহাদুরপুর গ্রামের আব্দুল লতিফ মিয়ার স্ত্রী মোছাঃ রিজিয়া বেগমকে ‘সফল জননী’ ক্যাটাগরীতে, কালুখালী উপজেলার মদাপুর ইউনিয়নের বৃ-গোপালপুর গ্রামের মোহব্বাত আলীর স্ত্রী মোছাঃ আলেয়া বেগমকে ‘নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করা’ ক্যাটাগরীতে ও রাজবাড়ী পৌরসভার সজ্জনকান্দা গ্রামের ইউসুফ হোসেনের স্ত্রী জাকিয়া সুলতানাকে ‘সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখা’ ক্যাটাগরীতে এবং রাজবাড়ী সদর উপজেলা পর্যায়ের জয়িতাদের মধ্যে রাজবাড়ী পৌরসভার সজ্জনকান্দা গ্রামের নূরু মিয়ার কন্যা ইয়াসমিন আক্তার জলিকে ‘অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী’ ক্যাটাগরীতে, রাজবাড়ী পৌরসভার বেড়াডাঙ্গা গ্রামের ২নং সড়কের হারুনার রশিদ খানের স্ত্রী বিলকিস বেগমকে ‘শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে সাফল্য অর্জনকারী’ ক্যাটাগরীতে, রাজবাড়ী পৌরসভার দক্ষিণ ভবাণীপুর গ্রামের মরহুম আব্দুল কুদ্দুসের স্ত্রী নূরুন নাহার বেগমকে ‘সফল জননী’ ক্যাটাগরীতে, রাজবাড়ী সদর উপজেলার রামকান্তপুর ইউনিয়নের রামকান্তপুর হেদায়েত আলীর স্ত্রী আনোয়ারা বেগমকে ‘নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করা’ ক্যাটাগরীতে ও রাজবাড়ী পৌরসভার সজ্জনকান্দা গ্রামের কাজী শামসুদ্দিনের কন্যা জাকিয়া সুলতানাকে ‘সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখা’ ক্যাটাগরীতে সম্মাননা জানানো হয়।

  জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হোসনে ইয়াসমিন করিমীসহ বিভিন্ন সরকারী দপ্তর ও মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

 মহান মে দিবস উপলক্ষ্যে জেলা প্রশাসকের বাণী
বাংলা নববর্ষ ১৪৩১ উপলক্ষ্যে জেলা প্রশাসকের শুভেচ্ছা বাণী
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে জেলা প্রশাসকের শুভেচ্ছা বাণী
সর্বশেষ সংবাদ