ঢাকা শনিবার, এপ্রিল ২০, ২০২৪
শীতকালীন সবজি চাষে ব্যস্ত সময় পার করছে গোয়ালন্দের চরাঞ্চলের কৃষকরা
  • মইনুল হক মৃধা
  • ২০২০-১২-২০ ১৪:০০:৫৮
শীতকালীন সবজি বাজারে তুলতে এখন ব্যস্ত হয়ে উঠেছেন গোয়ালন্দ উপজেলার কৃষকরা -মাতৃকণ্ঠ।

আকাশে সাদা-কালো মেঘের ভেলা। প্রকৃতি জানান দিচ্ছে পৌষের উপস্থিতি। এ অবস্থায় দেরী সইছে না সবজি চাষীদের। বন্যায় ক্ষতিগ্রস্ত চাষীরা লোকসান পুষিয়ে নিতে আগাম টমেটোসহ অন্যান্য সবজি চাষে ঝুঁকছেন। ভালো বাজার দর পেতে শীতকালীন সবজি বাজারে তুলতে এখন ব্যস্ত হয়ে উঠেছেন গোয়ালন্দ উপজেলার কৃষকরা।

  সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, বিগত দিনের বন্যায় অনেক সবজি ক্ষেত নষ্ট হয়ে যায়। বর্ষাকালীন সবজি লাউ, কুমড়া, করলা, শশা চাষ করে লোকসান গুণতে হয়েছে চাষীদের। এ বছরের বন্যা তাদেরকে সর্বশান্ত করে রেখে যায়। নতুন করে ঘুরে দাঁড়ানোর জন্য আগাম টমেটো, পেঁয়াজ, করলা, কপি, কাঁচা মরিচ, বেগুন, রসুন চাষ করে ভাগ্য বদলের স্বপ্ন দেখছেন এসব কৃষকরা। শত শত হেক্টর জমিতে এ সমস্ত সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন তারা। রাত-দিন সমানতালে সবজি ক্ষেতের পরিচর্যায় সময় পার করছেন। আবহাওয়া অনুকূলে থাকলে আগাম সবজি চাষের মাধ্যমে বন্যার ক্ষতি কাটিয়ে ওঠার আশাবাদ ব্যক্ত করেন তারা।

  দৌলতদিয়া ইউনিয়নের সোহরাব মন্ডলের পাড়া গ্রামের টমেটোসহ বিভিন্ন সবজির চাষী করিম ব্যাপারী জানান, তিনি ১২ বিঘা জমিতে টমেটো, ২ বিঘা জমিতে বেগুন, ২ বিঘা জমিতে পাতা কপি, ১ বিঘা জমিতে কাঁচা মরিচ, ৫ বিঘা জমিতে পেঁয়াজ, ২ বিঘা জমিতে রসুন ও আড়াই বিঘা জমিতে করলার আবাদ করেছেন। কিন্তু টমেটো বাদে অন্যান্য সবজির দাম আশাব্যঞ্জক নয়। 

  চর কর্নেশন এলাকার সবজি চাষী লালন ফকির বলেন, আমার ৪ বিঘা জমি আছে। আমি ১ বিঘা জমিতে করলা, ১ বিঘা জমিতে টমেটো, ১ বিঘা জমিতে পেঁয়াজ ও ১ বিঘা জমিতে রসুন আবাদ করেছি। শুনছি যে পেঁয়াজ ও রসুনের কিছুটা দাম থাকলেও অন্যান্য সবজির তেমন দাম নেই। এ জন্য আমি হতাশায় পড়েছি। আমি এক এনজিও থেকে কিছু টাকা লোন নিয়ে এবার আবাদ করছি। জানি না বিক্রির সময় কেমন দাম পাবো। 

   এ ব্যাপারে গোয়ালন্দ উেপজেলা কৃষি অফিসার মোঃ রকিবুল ইসলাম বলেন, এ বছর উপজেলায় ১ হাজার ৫০ হেক্টর জমিতে সবজির আবাদ হয়েছে। তবে শীতকালীন সবজির ১ হাজার ৫৩০ হেক্টর লক্ষ্যমাত্রায় রয়েছে।  কৃষি কাজে এখানকার চাষীরা বেশ তৎপর। বিশেষ করে সবজি চাষে চাষীরা বেশ সাফল্য এনেছেন। আগাম টমেটোসহ নানা প্রকারের সবজি চাষের দিকে চাষীরা দিন দিন বেশী ঝুঁকছেন। উদ্বুদ্ধ করতে স্থানীয় কৃষি অফিস থেকে চাষীদের মাঝে বিনামূল্যে বীজ, সার, কীটনাশকসহ নানা কৃষি উপকরণ দেয়া হয়। পাশাপাশি জন্য সবধরনের সবজি চাষের জন্য পরামর্শ ও সহায়তা দেয়া হয়ে থাকে।

 
চলতি বছর ২হাজার ৭০০টন ৩৪টি দেশে আম রপ্তানি
রাজবাড়ী ও গোপালগঞ্জ জেলায় উচ্চ ফলনশীল তিলের বাম্পার ফলন
রাজবাড়ীতে মুড়িকাটা পেঁয়াজের ভালো ফলন হলেও দাম নিয়ে হতাশ কৃষকরা
সর্বশেষ সংবাদ