ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
হত্যা মামলার চার্জশীট থেকে সাংবাদিক দেবাশীষের নাম বাদ দেয়ার দাবীতে বালিয়াকান্দিতে মানববন্ধন
  • তনু সিকদার সবুজ
  • ২০২১-০১-০৯ ১৩:০৬:৩৪

ডিবিসি নিউজ টেলিভিশন ও দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকার রাজবাড়ী জেলা প্রতিনিধি এবং বালিয়াকান্দি উপজেলা প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক দেবাশীষ বিশ্বাসকে কালুখালী থানার আলোচিত রবিউল হত্যা মামলায় ষড়যন্ত্রমূলক ভাবে চার্জশীটভূক্ত আসামী করার প্রতিবাদে এবং পুনরায় নিরপেক্ষ তদন্তের মাধ্যমে চার্জশীট থেকে তার নাম বাদ দেয়ার দাবীতে গতকাল ৯ই জানুয়ারী দুপুরে ‘সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি ও গণমাধ্যমকর্মীবৃন্দ’-এর ব্যানারে বালিয়াকান্দি উপজেলা পরিষদ প্রাঙ্গণে সাংবাদিক সমাবেশ ও মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। 

  মানববন্ধন চলাকালে সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির আহ্বায়ক ও উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি সমীর কান্তি বিশ্বাস, কমিটির সদস্য সচিব ও বালিয়াকান্দি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ রফিকুজ্জামান লিটন, বার্তা ২৪ এর স্টাফ করেসপন্ডেন্ট সোহেল মিয়া, দৈনিক যুগান্তরের রাজবাড়ী জেলা প্রতিনিধি হেলাল মাহমুদ, বালিয়াকান্দি উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কামরুজ্জামান কামরুল, একুশে টেলিভিশনের সাভার প্রতিনিধি মোঃ কামরুজ্জামান ও মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক মুন্সি আমির আলী প্রমুখ বক্তব্য রাখেন।

  বক্তাগণ বলেন, কালুখালীর উপজেলার মাঝবাড়ী ইউনিয়নের ব্যবসায়ী ‘রবিউল বিশ্বাস’ হত্যাকান্ডের ঘটনায় থানা পুলিশের ভূমিকা নিয়ে ডিবিসি নিউজে দেবাশীষ বিশ্বাসের স্ক্রল নিউজ প্রচারিত হয় এবং ঘটনার পরদিন লাইভ সংবাদ প্রচার করায় রাজবাড়ীর সাবেক পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান তার প্রতি ক্ষিপ্ত হয়। গত ১৫ই আগস্ট সকালে ডিবিসি নিউজ টেলিভিশনে প্রচারিত স্ক্রল সংবাদটি বন্ধ করার জন্য পুলিশ সুপার ফোনে এবং একইদিন দুপুরে নিজ অফিসে ডেকে নিয়ে দেবাশীষ বিশ্বাসকে চাপ সৃষ্টি করেন। কিন্তু স্ক্রল সংবাদটি প্রচার বন্ধ না হওয়ায় তিনি ক্ষোভ প্রকাশ করেন। উক্ত সংবাদ প্রচারের জেরে তাকে এ হত্যা মামলার চার্জশীটে ১০ নম্বর আসামী করা হয়েছে। 

  বক্তাগণ আরো বলেন, ‘রবিউল বিশ্বাস’ হত্যাকান্ডের ঘটনায় তার স্ত্রী শাবানা আক্তারের দায়ের করা হত্যা মামলায় ৫জনকে এজাহারভূক্ত আসামী করা হয় এবং পরবর্তীতে নিহত রবিউলের বোন ও মাঝবাড়ী ইউনিয়ন পরিষদের সংরক্ষিত নারী সদস্য আমেনা বেগম কর্তৃক গত ১৮/৮/২০২০ তারিখে একই ঘটনায় রাজবাড়ীর ২নং আমলী আদালতে ধারায় দায়েরকৃত মিস পিটিশন-১৬৭/২০২০ হত্যা মামলায় ১৩জনের নাম উল্লেখ করে দায়ের করেন। ওই ২টি মামলার কোনটিতেই দেবাশীষ বিশ্বাসের নাম ছিল না। 

  বক্তাগণ ন্যায় বিচারের স্বার্থে সাংবাদিক দেবাশীষ বিশ্বাসকে মামলা থেকে অব্যাহতি প্রদানসহ নিরপেক্ষ সংস্থার মাধ্যমে পুনরায় মামলার তদন্ত করে প্রকৃত সত্য উদঘাটনের মাধ্যমে আলোচিত রবিউল বিশ্বাস হত্যাকান্ডের ন্যায় বিচার নিশ্চিতের জন্য মাননীয় প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রী ও আইজিপির হস্তক্ষেপ কামনা করেন। 

  সাংবাদিক সমাবেশ ও মানববন্ধনে বীর মুক্তিযোদ্ধা সুকুমার রায়, দৈনিক ইত্তেফাকের বালিয়াকান্দি উপজেলা সংবাদদাতা তনু সিকদার সবুজ, দৈনিক ভোরের কাগজের প্রতিনিধি শহিদুল আলম মিলন, দৈনিক আমাদের নতুন সময়ের উপজেলা প্রতিনিধি অনিক সিকদার, সাংবাদিক পারভেজ মিয়া, বিপ্লব বিশ্বাস, মিঠুন গোস্বামী, হাফিজুর রহমান, মেহেদী হাসান, জাকির হোসেন, সোহেল খান, রিয়াদ হোসেন, রুবেল মিয়া ও জয়নাল উপস্থিত ছিলেন। 

  মানববন্ধন শেষে সাংবাদিক নেতৃবৃন্দ বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার আম্বিয়া সুলতানার মাধ্যমে স্বরাষ্ট্রমন্ত্রী স্মারকলিপি প্রদান করেন।

  উল্লেখ্য, কালুখালী উপজেলার মাঝবাড়ী ইউনিয়নের বেতবাড়ীয়া গ্রামের আলোচিত ‘রবিউল বিশ্বাস’ হত্যা মামলায় ১০ জনের বিরুদ্ধে ডিবি আদালতে চার্জশীট দাখিল করেছে। আদালতে দাখিলকৃত চার্জশীটে ডিবিসি নিউজ টেলিভিশন ও দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকার সাংবাদিক দেবাশীষ বিশ্বাসকে আসামীভূক্ত করায় সাংবাদিক মহলে ক্ষোভের সৃষ্টি হয়েছে।   

  আলোচিত এ মামলার ২য় তদন্তকারী কর্মকর্তা রাজবাড়ী জেলা গোয়েন্দা শাখার(ডিবি’র) এস.আই ফেরদৌস আহমেদ আদালতে চার্জশীট দাখিল করেন(কালুখালী থানার হত্যা মামলা নং-৯, তাং-১৬/০৮/২০২০ইং, ধারাঃ ৩০২/২০১/৩৪ পেনাল কোড, জি.আর-৬৫/২০২০ইং অভিযোগপত্র নং-১১১, তারিখ-১৭/১২/২০২০ইং, ধারাঃ ৩০২/২০১/৩৪ পেনাল কোড)। গত ২৪শে ডিসেম্বর কোর্টে অফিসারের কাছে উক্ত চার্জশীট হস্তান্তর করেন। 

  মামলায় উল্লেখ করা হয়েছে, জমিজমা নিয়ে পূর্ব বিরোধের জেরে গত ১৪ই আগস্ট দিনগত(১৫ই আগস্ট) রাত ১২টা ২০মিনিটের দিকে এজাহারনামীয় আসামীরা বাড়ীতে চড়াও হয়ে রবিউল বিশ্বাস ও তার ভাই আক্তার বিশ্বাসকে ধরতে গেলে তারা নৌকা নিয়ে বিলের মধ্যে পালিয়ে যায়। তারাও নৌকা নিয়ে পিছু ধাওয়া করে তাদেরকে ধরে ফেলে। ওই সময় আক্তার বিশ্বাস বিলের পানিতে লাফ দিয়ে পালাতে সক্ষম হলেও রবিউল বিশ্বাসকে হত্যা করে। আসামীরা হাসুয়া দিয়ে নিহত রবিউলের ঘাড়ের দুই পাশে ও পাজড়ে বারি মারে এবং অন্যান্য আসামীরা কিল-ঘুষি-লাথি মেরে বিলের পানিয়ে চুবিয়ে মৃত্যু নিশ্চিত করে লাশ গোপন করার জন্য বিলে থাকা পোগল পাতা দিয়ে ঢেকে রেখে সেখান থেকে পালিয়ে যায়।

  চার্জশীটে যাদেরকে আসামী করা হয়েছে তারা হলেন ঃ কালুখালী উপজেলার বেতবাড়ীয়া গ্রামের আলী আহম্মদ মন্ডলের ছেলে রফিক মন্ডল(৪০), আজিজুল মন্ডলের ছেলে ইলিয়াস মন্ডল(২৮), রাজ্জাক মন্ডলের ছেলে রাকিবুল ইসলাম ওরফে রাকিব মন্ডল(২২), একই ইউনিয়নের(মাঝবাড়ী) মোহনপুর গ্রামের হানিফ পাটোয়ারীর ছেলে ইদ্রিস আলী(২৬), ইউসুফ হোসেনের ছেলে সোহেল রানা(২৫) ও রাসেল আহম্মেদ(২৮), মৃত আবুল হোসেনের ছেলে ও মাঝবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইউসুফ হোসেন মেম্বার(৪৮), কয়ারদী দোপপাড়া গ্রামের মোশারফ হোসেন ওরয়ে মুসার ছেলে মনিরুজ্জামান মুন্নু(২৭), চরকুলটিয়া গ্রামের ইদ্রিস আলীর ছেলে মনিরুল ইসলাম (২৫) এবং বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের নটাপাড়া গ্রামের কাঞ্চন কুমার বিশ্বাসের ছেলে ডিবিসি নিউজ টেলিভিশন ও দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকার রাজবাড়ী জেলা প্রতিনিধি দেবাশীষ বিশ্বাস(৩৫)। 

  আসামীদের মধ্যে ৩জন (রফিক মন্ডল, ইলিয়াস মন্ডল ও রাকিব মন্ডল) মামলার এজাহারনামীয় আসামী। বাকী ৭জনকে নতুন করে চার্জশীটে অন্তর্ভূক্ত করা হয়েছে। এছাড়া মামলার এজাহারনামীয় ৫জন আসামীর মধ্যে ২জনকে (বেতবাড়ীয়া গ্রামের মৃত সাকেল খাঁর ছেলে ইসলাম খাঁ(৬৫) ও তার ছেলে মোসলেম খাঁ(৩৫)। 

  এছাড়াও অভিযোগপত্রে মামলার বাদী নিহত রবিউল বিশ্বাসের স্ত্রী শাবানা আক্তার ও তদন্তকারী কর্মকর্তা ও মাঝবাড়ী ইউপি চেয়ারম্যান কাজী শরীফুল ইসলামসহ ২৮জনকে স্বাক্ষী করা হয়েছে। 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ