ঢাকা বৃহস্পতিবার, জানুয়ারী ২১, ২০২১
বিশিষ্ট সাংবাদিক মিজানুর রহমান খান আর নেই
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০১-১২ ০১:৫৬:০৯

দৈনিক প্রথম আলোর যুগ্ম-সম্পাদক বিশিষ্ট সাংবাদিক মিজানুর রহমান খান আর নেই। 

  গতকাল ১১ই জানুয়ারী সন্ধ্যা ৬টা ৫মিনিটে রাজধানীর একটি হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

  মিজানুর রহমান খানের ছোট ভাই ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) বর্তমান সাধারণ সম্পাদক মসিউর রহমান খান এ তথ্য নিশ্চিত করেছেন।

  মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৩ বছর। তিনি মা, স্ত্রী, দুই ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। মরহুমের নামাজে জানাজা আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় ডিআরইউ প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে।

  পারিবারিক সূত্র জানায়, মিজানুর রহমান খানের করোনার নমুনা পরীক্ষায় ২রা ডিসেম্বর পজিটিভ রিপোর্ট আসে। ৫ই ডিসেম্বর তিনি ঢাকার একটি বেসরকারী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেন। সেখানে সমস্যা বাড়লে গত ১০ই ডিসেম্বর তাকে মহাখালীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে রেখে চিকিৎসা করা হয়। শারীরিক অবস্থার অবনতি হলে গত শনিবার বিকেলে তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়। গতকাল সোমবার সন্ধ্যা ৬টা ৫মিনিটে তাকে মৃত ঘোষণা করেন দায়িত্বরত চিকিৎসক।

  সাংবাদিক মিজানুর রহমান খান তার প্রায় ৩ দশকের বর্ণাঢ্য সাংবাদিকতা জীবনে দৈনিক যুগান্তরসহ বিভিন্ন বিভিন্ন গণমাধ্যমে কাজ করেছেন। আইন ও সংবিধান বিষয়ক সাংবাদিকতায় তার ছিল অসামান্য অভিজ্ঞতা।

  বরিশালের বিএম কলেজ থেকে হিসাব বিজ্ঞানে স্নাতক(সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারী মিজানুর রহমান খান তিন দশক ধরে সাংবাদিকতা করেছেন। সংবিধান ও আইন নিয়ে লেখালেখি করেন। তার উল্লেখযোগ্য বই “সংবিধান ও তত্ত্বাবধায়ক সরকার বিতর্ক”, “১৯৭১ : আমেরিকার গোপন দলিল”।

  তথ্যমন্ত্রীর শোক ঃ তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বিশিষ্ট সাংবাদিক মিজানুর রহমান খানের ইন্তেকালে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

  তথ্যমন্ত্রী তার শোকবার্তায় এই প্রয়াত বরেণ্য সাংবাদিকের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

  ড. হাছান বলেন, বর্ণাঢ্য কর্মজীবনে সাংবাদিকতার পাশাপাশি মেধাবী মিজানুর রহমান খানের রচিত গ্রন্থগুলো মানুষকে সংবিধান ও সরকার সম্পর্কে জানতে আগ্রহী করেছে। মিজানুর রহমান খান তার সাবলীল, বিশ্লেষণী লেখনী ও কথনের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন।

  ঢাকা রিপোর্টার্স ইউনিটির শোক ঃ মিজানুর রহমান খানের মৃত্যুতে ঢাকা রিপোর্টার্স ইউনিটির কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে সংগঠনের সভাপতি মুরসালিন নোমানী এক বার্তায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

  তিনি মরহুমের রুহের মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। তার নামাজে জানাযায় সদস্যদের শরিক হবার জন্য ডিআরইউ সভাপতি অনুরোধ জানিয়েছেন।

 
মানি লন্ডারিং মামলায় ফরিদপুরের ২জন ইউপি চেয়ারম্যান কারাগারে
ফরিদপুরের ৪টি অবৈধ ইটভাটা ভেঙ্গে দিল পরিবেশ অধিদপ্তর
ফরিদপুরে ২৭তম বিয়ের আগের দিনে চুরি মামলায় বাবু শ্রীঘরে!
সর্বশেষ সংবাদ