ঢাকা বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
৯৯৯ থেকে ফোন পেয়ে পতিতাপল্লী থেকে ১৪কিশোরী-তরুণীকে উদ্ধার করলো পুলিশ
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২১-০১-২০ ১৪:০৩:২০
রাজবাড়ীর পুলিশ সুপার এম.এম শাকিলুজ্জামান গতকাল ২০শে জানুয়ারী দুপুরে নিজ কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

পুলিশের জরুরী সেবার নম্বর ৯৯৯ থেকে সংবাদ পেয়ে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া পতিতাপল্লী থেকে ১৪ জন কিশোরী-তরুণীকে পুলিশ উদ্ধার করেছে। 

  গত ১৯শে জানুয়ারী দিনগত রাত সাড়ে ১২টার দিকে দৌলতদিয়া পতিতাপল্লীতে যাওয়া এক খরিদ্দারের নিকট থেকে ৯৯৯ এর মাধ্যমে সংবাদ পেয়ে ওসি আব্দুল্লাহ আল তায়াবীরের নেতৃত্বে গোয়ালন্দ ঘাট থানা পুলিশের একটি দল পতিতাপল্লীতে অভিযান চালিয়ে প্রথমে নাজমা বাড়ীওয়ালী নামে একজন পতিতা সর্দারনীর বাড়ী থেকে ৩জন কিশোরীকে উদ্ধার করে। পরে তাদের দেয়া তথ্য অনুযায়ী ওই বাড়ীর তালাবদ্ধ অন্ধকারাচ্ছন্ন একটি গোডাউন থেকে বন্দী অবস্থায় বাকী ১১জন কিশোরী-তরুণীকে উদ্ধার করা হয়। 

  এ ব্যাপারে গতকাল ২০শে জানুয়ারী দুপুরে রাজবাড়ীর পুলিশ সুপারের কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়। 

  প্রেস ব্রিফিংয়ে পুলিশ সুপার এম.এম শাকিলুজ্জামান এ তথ্য জানান। এ সময় অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মোঃ সালাহ উদ্দিন, জেলা বিশেষ শাখার  ডিআইও-১ মোঃ সাইদুর রহমান, রাজবাড়ী থানার ওসি স্বপন কুমার মজুমদার, গোয়ালন্দ থানার ওসি আব্দুল্লাহ আল তায়াবীর, ডিআইও-টু প্রাণবন্ধু চন্দ্র বিশ্বাসসহ জেলা পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

  প্রেস ব্রিফিংকালে পুলিশ সুপার এম.এম শাকিলুজ্জামান বলেন, গত রাতে দৌলতদিয়া পতিতাপল্লীতে কিছু সংখ্যক কিশোরীকে পাচার বা যৌনকাজে বাধ্য করার জন্য নাজমা বাড়ীওয়ালী নামে একজন পতিতা সর্দারনীর বাড়ীতে আটকে রাখা হয়েছে বলে বাংলাদেশ পুলিশের হটলাইন নম্বর ৯৯৯ থেকে জানানো হয়। তাৎক্ষণিকভাবে গোয়ালন্দ ঘাট থানার পুলিশ পতিতাপল্লীতে অভিযান চালায়। অভিযানকালে পতিতা সর্দারনী নাজমার বাড়ী থেকে প্রথমে ৩জন কিশোরীকে উদ্ধার করা হয়। এরপর তাদের দেয়া তথ্য অনুযায়ী আরো ১১ জনকে কিশোরী ও তরুণীকে ওই বাড়ীরই তালাবদ্ধ অন্ধকারাচ্ছন্ন একটি গোডাউনে মধ্যযুগীয় কায়দায় বর্বরভাবে বন্দী করে রাখা অবস্থায় উদ্ধার করা হয়। উদ্ধারকৃতদের বর্ণনা অনুযায়ী তাদেরকে যেভাবে আটকে রেখে নির্যাতন করা হয়েছে সেটা অত্যন্ত হৃদয়বিদয়ক, অমানবিক ও বর্বরোচিত। বর্তমান সভ্য সমাজে এ ধরনের মানবতা বিরোধী কাজ কোনভাবেই আমরা মেনে নিতে পারি না। যারা এই বর্বরোচিত ঘটনার সাথে জড়িত তাদেরকে কোনভাবেই ছাড় দেওয়া হবে না। যে যত শক্তিশালীই হোক না কেন সকলকেই আইনের আওতায় আনা হবে। আর ভবিষ্যতে যারা এই ধরনের কাজ করবে, আমি পুলিশ সুপার থাকাকালীন সময়ে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি হুঁশিয়ার করেন এবং এ ধরনের অভিযান অব্যাহত রাখা হবে বলে উল্লেখ করেন।

  প্রেস ব্রিফিংয়ে উদ্ধারকৃত দুই কিশোরীকে মুখ ঢেকে সাংবাদিকদের সামনে এনে বক্তব্য দেয়ার সুযোগ দেয়া হয়। এ সময় তারা তাদের সাথে ঘটে যাওয়া অমানবিক ও বর্বরোচিত ঘটনার বর্ণনা দিতে গিয়ে কান্নাজড়িত কণ্ঠে বলেন, আমরা উদ্ধার হওয়াদের কেউ এক মাস, কেউ দুই মাস বা কেউ এর থেকে অধিক সময় ধরে দৌলতদিয়া পতিতাপল্লীতে আটকে রেখে নির্যাতন করা হচ্ছিল। আমাদের কাউকে চাকরী প্রলোভন দেখিয়ে ফুঁসলিয়ে, আবার কাউকে অপহরণের মাধ্যমে পতিতাপল্লীতে নিয়ে বিক্রি করা হয়েছিল। প্রতি রাতেই আমাদেরকে জোর করে খদ্দেরদের কাছে পাঠনো হতো। কেউ এতে অস্বীকৃতি জানালে নাজমা বাড়ীওয়ালী ও তার কেয়ারটেকার আনন্দ উচ্চ শব্দে গান বাজিয়ে লাঠি ও বেতসহ সামনে যা পেত তাই দিয়ে চুল ধরে মারপিট করতো। খাবার বন্ধ করে দিত। খদ্দেদের মনোরঞ্জনের কাজ করলেও দিনে দু’একবার পচাবাসী খাবার দেওয়া হতো। খদ্দেরের কাজ শেষে আবার সেই অন্ধকারাচ্ছন্ন গোডাউনে আটকে রাখা হতো। কোনভাবেই আমাদের মুক্তি পাওয়ার উপায় ছিল না। আমাদের মধ্যে একজন তার খদ্দেরের মোবাইল ফোন দিয়ে পুলিশের ৯৯৯ নম্বরে ফোন করে বিষয়টি জানালে পুলিশ আমাদেরকে উদ্ধার করে। আমরা আমাদের পরিবারের কাছে ফিরে যেতে চাই এবং যারা আমাদেরকে এই অমানবিক অন্ধকার জীবনের দিকে ঠেলে দিয়েছিল আমরা তাদের কঠোর শাস্তি চাই। যাতে আমাদের মতো আর কাউকে এ ধরনের পরিস্থিতির শিকার হতে না হয়।

  পুলিশ সূত্রে জানা গেছে, এ ঘটনায় উদ্ধারকৃত এক কিশোরী বাদী হয়ে গোয়ালন্দ ঘাট থানায় মামলা নং-১৮, তারিখ-২০/০১/২০২১ইং, ধারাঃ ২০১২ সালের মানব পাচার প্রতিরোধ ও দমন আইনের ৬/৮/১১/১২ দায়ের করেছে। 

  উদ্ধারকৃতদেরকে আদালতের সোপর্দ করা হয়েছে। সেখান থেকে তাদেরকে পরিবারের জিম্মায় বা সেফ হোমে পাঠানো হবে বলে জানা গেছে। 

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে পুলিশ সুপারের বাণী
গণহত্যা দিবস উপলক্ষে পুলিশ সুপারের বাণী
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন  ও জাতীয় শিশু দিবস উপলক্ষে পুলিশ সুপারের বাণী
সর্বশেষ সংবাদ