ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীতে শিল্পকলা একাডেমীর সম্মাননা পেল ১০ জন গুণী শিল্পী
  • সোহেল মিয়া
  • ২০২১-০২-২০ ১৬:৩৫:৩০
রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমীর উদ্যোগে গতকাল ২০শে ফেব্রুয়ারী সন্ধ্যায় ১০ জন গুণীশিল্পী ও সাংস্কৃতিক কর্মীকে সম্মাননা প্রদান করেন অতিথিরা -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমীর ২০১৭ ও ২০১৮ সালের সম্মাননা পেয়েছেন ১০ জন গুণীশিল্পী ও সাংস্কৃতিক কর্মী। গতকাল ২০শে ফেব্রুয়ারী বিকালে জেলা শিল্পকলা একাডেমির মিলনায়তনে গুণীজনদেরকে সংবর্ধনা প্রদান করা হয়। 

  ২০১৭ সালের সম্মাননা প্রাপ্তরা হলেন ঃ কণ্ঠ সঙ্গীতে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আলহাজ্ব কাজী কেরামত আলী, নাট্যকলায় মোঃ শফিকুল আজম মামুন, লোক সংস্কৃতিতে আলাউদ্দিন শেখ, যন্ত্রসঙ্গীতে সুব্রত চক্রবর্তী ও যাত্রাশিল্পতে মোঃ মক্কেল আলী মন্ডল।

  ২০১৮ সালের সম্মাননা প্রাপ্তরা হলেন ঃ কণ্ঠ সঙ্গীতে শাহীনূর বেগম পপি, নাট্যকলায় অধীর কুমার কুন্ডু, চারুকলায় এম.এ কুদ্দুস, যাত্রাশিল্পে স্বপন কুমার বিশ্বাস (মরনোত্তর) ও সৃজনশীল সংগঠক হিসাবে সম্মাননা পেয়েছেন মুনিরুল হক।

  জেলা শিল্পকলা একাডেমির সভাপতি জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, বিশেষ অতিথি রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার, পুলিশ সুপার এম.এম শাকিলুজ্জামান, সদর উপজেলা চেয়ারম্যান এডভোকেট মোঃ ইমদাদুল হক বিশ্বাস, রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ দীলিপ কুমার কর ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব ও জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অসীম কুমার পাল প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন জেলা কালচারাল অফিসার পার্থ প্রতিম দাশ। অনুষ্ঠান উপস্থাপনা করেন শেরে বাংলা বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক চায়না রানী সাহা।

  অনুষ্ঠানে এমপি আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, এ সরকার করোনার মধ্যেও সংস্কৃতিককে এগিয়ে নিয়ে যাচ্ছে। আজ বাংলাদেশকে সাংস্কৃতির মাধ্যমে অনেক দেশ চিনতে পারছে। 

  তিনি আরো বলেন, রাজবাড়ীর মানুষ সাংস্কৃতিতে অন্য জেলার চেয়ে অনেক এগিয়ে আছে। আমরা রাজবাড়ী জেলা শিল্পকলার অডিটোরিয়াম তৈরি করতে চেয়েছিলাম। কিন্তু সেটা জায়গা না পাওয়ার জন্য করা যাচ্ছে না। আজাদী ময়দানে করার কথা ছিলো সেখানেও রেলমন্ত্রীকেও নিয়ে আসা হয়েছিলো। কিন্তু সেখানেও আমরা করতে পারি নাই। আমাদের সরকার করোনার টিকা কিন্তু দেওয়া শুরু করেছে। কিন্তু এখনো দেখা যাচ্ছে উন্নত দেশও কিন্তু টিকা পাচ্ছে না। এটা শেখ হাসিনা সরকারের জন্য হেেয়ছে। 

  তিনি আরো বলেন, যারা ভাষার জন্য জীবন দিয়েছে তাদের সকলের জন্য মাগফেরাত কামনা করছি। 

  জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, আমাদের জাতির পিতা বুঝতে পেরেছিলো শুধু অবকাঠামো উন্নয়নের মাধ্যমে দেশ উন্নত হতে পারে না। তার জন্য তৈরি করা হয় শিল্পকলা প্রতিষ্ঠান। দেশ উন্নত হতে হলে সাংস্কৃতিতে উন্নতি করতে হবে। গুণীজন সম্মননা প্রদানের মাধ্যমে আরো গুণীজন তৈরি হবে। 

  পুলিশ সুপার এম.এম শাকিলুজ্জামান বলেন, যেখানে গুণীজনকে কদর হয় না। সেখানে গুণীজনের জন্ম হয় না। আমাদের গুনীজনকে সম্মান করতে হবে। আমরা ২১শে ফেব্রুয়ারী ভাষা দিবস পালন করবো। আমরা বাংলা বাদ দিয়ে  ইংরেজীতে যতটা গুরুত্ব দিই বাংলাতে কিন্তু ততটা গুরুত্ব দিই না। আমাদের কিন্তু মাতৃভাষাকে গুরুত্ব দিতে হবে। মাতৃভাষার মাধ্যমেই কিন্তু আমাদের জ্ঞান অর্জন করতে হবে। 

  জেলা কালচারাল অফিসার পার্থ প্রতিম দাশ বলেন, সংস্কৃতির উর্বর জনপদ রাজবাড়ী জেলার অসংখ্য গুণীশিল্পী ও সংস্কৃতি কর্মীদের মধ্য থেকে ১০ জনকে সম্মাননা প্রদান করা হলো। 

  সম্মাননা অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ